৭০ ভাগ সোজা করা হয়েছে ফেরি আমানত শাহকে

মানিকগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৮ নভেম্বর ২০২১, ১৭:১০ | প্রকাশিত : ০৮ নভেম্বর ২০২১, ১৪:৪৯

মানিকগঞ্জের পাটুরিয়ায় ৫ নম্বর ফেরি ঘাটে এক পাশ ডুবে যাওয়া ‘আমানত শাহ’ ফেরি উদ্ধারে অভিযান শুরু করেছে বেসরকারি প্রতিষ্ঠান জেনুইন এন্টারপ্রাইজ। কাত হয়ে ডুবে থাকা ফেরিটিকে প্রায় ৭০ ভাগ সোজা করা হয়েছে। সম্পূর্ণভাবে উদ্ধারে কয়েকদিন সময় লাগবে।

আজ সোমবার সকাল আটটার পর থেকেই পাটুরিয়ায় ডুবে যাওয়া ফেরিটি উত্তোলনের কাজ শুরু জেনুইন এন্টারপ্রাইজ। পরে দুপুরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বিআইডব্লিউটিএ’র যুগ্ম পরিচালক (উদ্ধার) ফজলুর রহমান বলেন, ফেরি সম্পূর্ণভাবে উদ্ধারে দুই তিন দিন সময় লাগবে।

সকালে জেনুইনের পাঁচটি উইন্স বার্জে থাকা তিন, চার ও পাঁচ ইঞ্চি তার ফেরির সঙ্গে বেঁধে ফেরিটিকে আংশিক সোজা করা হয়। জেনুইন এন্টারপ্রাইজ লিমিটেড সংস্থার ৫০ জন কর্মী ফেরি উদ্ধারে কাজে নিয়োজিত রয়েছেন।

জেনুইন এন্টাপ্রাইজের স্বত্ত্বাধিকারী বদিউল আলম বলেন, কাত হয়ে থাকা ফেরিটিকে ৭০ ভাগের মতো সোজা করা হয়েছে। বর্তমানে ফেরির ডুবে থাকা অংশে পানি সেচের কাজ করা হচ্ছে। যদি কোথায়ও কোনো ফাটা কিংবা ছিদ্র থাকে তা মেরামত শেষে সম্পূর্ণ সোজা করা হবে। পরে সম্পূর্ণ খালি করে বিআইডব্লিউটিএ’র কর্মকর্তাদের বুঝিয়ে দেওয়া হবে।

গত ২৭ অক্টোবর যান্ত্রিক ত্রুটি নিয়ে পাটুরিয়ায় ৫ নম্বও ফেরি ঘাটের পন্টুনের প্রথম পকেটে ১৪টি ট্রাক/ কাভার্ডভ্যান নিয়ে ডুবে যায় রো রো ফেরি আমানত শাহ। ডুবে যাওয়ার পর বিআইডব্লিউটিএ’র উদ্ধারকারী জাহাজ হামজা ডুবে যাওয়া যানবাহন উদ্ধারে অভিযানে নামে। উদ্ধার অভিযানের চতুর্থ দিনে জাহাজ রুস্তমও এ অভিযানে যুক্ত হয়।

তবে সব যানবাহন উদ্ধারে সক্ষম হলেও ফেরি উদ্ধারের সক্ষমতা ছিল না জাহাজ হামজা-রুস্তমের। পরে ফেরিটি তুলতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষেও সাথে মৌখিক চুক্তি করে জেনুইন এন্টারপ্রাইজ লিমিটেড এর সঙ্গে।

ঢাকাটাইমস/০৮নভেম্বর/এসএ/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :