নির্যাতনের পর হুমকিতে হলছাড়া ঢাবির দুই শিক্ষার্থী

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৮ নভেম্বর ২০২১, ২০:১৩ | প্রকাশিত : ০৮ নভেম্বর ২০২১, ১৭:২৭

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টারদা সূর্যসেন হলের আবাসিক দুই শিক্ষার্থীকে রাতভর নির্যাতনের অভিযোগ উঠেছে ছাত্রলীগের কয়েকজন কর্মীর বিরুদ্ধে। রবিবার দিবাগত রাত দুইটার দিকে নির্যাতনের পরে তারা ওই দুই শিক্ষার্থীকে হল থেকে বের করে দিয়েছেন।

ভুক্তভোগী দুই শিক্ষার্থী হলেন- সাবেক হল সংসদের সদস্য ও নৃবিজ্ঞান বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মো. আরিফুল ইসলাম এবং থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী তরিকুল ইসলাম।

অভিযুক্তরা হলেন- ২০১৬-১৭ শিক্ষাবর্ষের উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের সিফাত উল্লাহ সিফাত, আধুনিক ভাষা শিক্ষা ইনস্টিটিউটের অধীনে ইংলিশ ফর স্পিকারস অব আদার ল্যাঙুয়েজেস বিভাগের শিক্ষার্থী মাহমুদুর রহমান অর্পণ।

জানা গেছে, তারা দুজনেই ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয়ের অনুসারী। আর হলে তারা দুজন ইমরান সাগরের অনুসারী। ২০১৮ সালের ১৫ জুলাই বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে মারধরের কারণে এই দুজন বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কারও হয়েছিলেন।

হামলা ও নির্যাতনের ঘটনায় একই শিক্ষাবর্ষের উর্দু বিভাগের শাকিল, ইসলামের ইতিহাস বিভাগের রেজওয়ান, তাসকিন ও মারুফও নির্যাতনের ঘটনায় জড়িত বলে ভুক্তভোগীরা অভিযোগ করেছেন।

অভিযুক্তরা ছাত্রলীগের প্রোগ্রামে অংশ না নেওয়ার অভিযোগ তুলে আরিফুল ইসলাম ও তরিকুল ইসলামকে নির্যাতন করে হল থেকে বের করে দেন বলে অভিযোগ।

নির্যাতনের বিষয়ে আরিফুল ইসলাম বলেন, ‘রবিবার দিবাগত রাত দুটোর দিকে সিফাত ইমরান এসে আমাদের ৩৫৭ নং রুম থেকে ডেকে ৩৫১ নম্বর রুমে নিয়ে যান। তাদের সঙ্গে সেখানে আরো কয়েকজন ছিলেন৷’

‘তারা আমাদের প্রায় দুই ঘণ্টার মতো অকথ্য ভাষায় গালাগালি করেন। একপর্যায়ে আমাদের স্টাম্প দিয়ে হিট করেন সিফাত। আমার গলা টিপে ধরে দেয়ালের সাথে চেপে ধরেন। আমি অসুস্থ হয়ে গেলে আমাকে ইনহেলার দিতে তাদেরকে অনুরোধ করি। কিন্তু তারা আমায় সেটিও নিতে দেয়নি। আমি সেখানে পড়ে ছিলাম। পরে রাত চারটায় হল ছাড়তে বলে। না ছাড়লে মেরে হলের টাংকির ওপরে পেলে রাখার হুমকি দেন।’

অভিযোগের বিষয়ে উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের সিফাত উল্লাহ সিফাত ও আধুনিক ভাষা শিক্ষা ইনস্টিটিউটের অধীনে ইংলিশ ফর স্পিকারস অব আদার ল্যাঙুয়েজেস বিভাগের শিক্ষার্থী মাহমুদুর রহমান অর্পণের সঙ্গে কথা বলতে মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও তারা সাড়া দেননি।

এদিকে প্রশাসন থেকে কোনো প্রকার সহযোগিতা পাচ্ছেন না উল্লেখ করে আরিফুল বলেন, ‘আমরা এখন হলের বাইরে আছি। হলে ঢুকতে সাহস পাচ্ছি না। প্রভোস্ট ও প্রক্টরের পক্ষ থেকেও কোনো রকম সহযোগিতা পাচ্ছি না।’

তবে প্রক্টর অধ্যাপক ড এ কে এম গোলাম রব্বানী বলেন, ‘আমরা বিষয়টি জেনেছি। ভুক্তভোগী শিক্ষার্থীরা লিখিত কোনো অভিযোগ করেনি। তারপরেও আমরা হল প্রশাসনের সঙ্গে সমন্বয় করে কাজ করছি।’

এ বিষয়ে সূর্যসেন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ মোকবুল হোসেন ভূঁইয়ার সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তার বক্তব্য পাওয়া যায়নি।

(ঢাকাটাইমস/৮ নভেম্বর/আরএল/ইএস/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

রাবিপ্রবিতে `সি’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষায় উপস্থিতির হার ৭৫.৫০ শতাংশ

স্কুল-কলেজের সভাপতিকে হতে হবে এইচএসসি পাস, গেজেট জারি

ঢাবির সাংবাদিকতা বিভাগের নবীনবরণ ও অগ্রায়ন অনুষ্ঠিত

শেষ হলো ঢাবি অধিভুক্ত ৭ কলেজের প্রথমদিনের ভর্তি পরীক্ষা

ঢাবির সাংবাদিকতা বিভাগের নবীনবরণ ও অগ্রায়ন আজ

বেরোবিতে সাংবাদিকতা বিভাগের প্রধান হিসেবে নিয়োগ চেয়ে আইনি নোটিশ

বেরোবিতে বিশিষ্ট পরামাণু বিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়ার মৃত্যুবার্ষিকী পালিত

আইইউবিএটির প্রতিষ্ঠাতা অধ্যাপক ড. এম আলিমউল্যা মিয়ানের ৭ম মৃত্যুবার্ষিকী শুক্রবার

পৃথিবী যতদিন থাকবে বঙ্গবন্ধু ও রবীন্দ্রনাথের দর্শন-কর্ম বেঁচে থাকবে: ঢাবি উপাচার্য

নজরুল বিশ্ববিদ্যালয়ে জমজমাট গবেষণা মেলা শুরু

এই বিভাগের সব খবর

শিরোনাম :