যৌন নিপীড়নের অভিযোগ: সত্যতা পাওয়ায় ঢাবির অধ্যাপক জুনাইদকে সাময়িক অব্যাহতি

ঢাবি প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০৮ মে ২০২৪, ১২:১৭ | প্রকাশিত : ০৮ মে ২০২৪, ১০:২২

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. নাদির জুনাইদের বিরুদ্ধে বিভাগের এক ছাত্রীর আনা যৌন হয়রানির অভিযোগের প্রাথমিক সত্যতা পেয়েছে তথ্যানুসন্ধান কমিটি। এর পরিপ্রেক্ষিতে অধিকতর তদন্তের জন্য তাকে প্রশাসনিক ও অ্যাকাডেমিক কাজ থেকে এবার দুই মাসের জন্য অব্যাহতি দিয়েছে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেট।

মঙ্গলবার সন্ধ্যায় অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় উপস্থাপিত তদন্ত প্রতিবেদন পর্যালোচনা শেষে এই সুপারিশ করা হয়। অধিকতর তদন্তের জন্য অভিযোগটি যৌন নিপীড়ন সেলে পাঠানো হয়েছে। আগামী দুই মাস তদন্ত করবে নিপীড়ন সেল।

গত ১০ ফেব্রুয়ারি অধ্যাপক নাদির জুনাইদের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ উঠলে বিভাগের শিক্ষার্থীরা তার বিরুদ্ধে আন্দোলনে নামে। শিক্ষার্থীদের ক্লাস বর্জন ও তাকে অবাঞ্ছিত ঘোষণার মুখে ওই মাসের দ্বিতীয় সপ্তাহে তাকে তিন মাসের ছুটিতে পাঠায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ৷

পরে মার্চ মাসের শেষ সপ্তাহে এই অধ্যাপকের বিরুদ্ধে আরও যৌন হয়রানির অভিযোগ করেন একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের একজন প্রাক্তন ছাত্রী। এ অবস্থায় গত ৩১ মার্চ সিন্ডিকেট সভায় ড. নাদির জুনাইদের বিরুদ্ধে অভিযোগ তদন্তে তিন সদস্যের তথ্যানুসন্ধান কমিটি করা হয়।

মঙ্গলবার তথ্যানুসন্ধান কমিটি সিন্ডিকেট সভায় তাদের প্রতিবেদন উপস্থাপন করে। সভায় উপস্থিত একাধিক সিন্ডিকেট সদস্য জানান, অধ্যাপক নাদির জুনাইদের বিরুদ্ধে আনীত অভিযোগের প্রাথমিক সত্যতা পেয়েছে তথ্যানুসন্ধান কমিটি। অধিকতর তদন্তের জন্য এটি যৌন নিপীড়ন সেলে পাঠানো হয়েছে।

সিন্ডিকেট সদস্যরা জানান, যৌন নিপীড়ন সেলকে আগামী দুই মাসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। তাদের কার্যক্রম চলাকালে অধ্যাপক নাদির জুনাইদকে সব ধরনের অ্যাকাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়া হয়।

এর আগে গত ৭ ফেব্রুয়ারি অধ্যাপক নাদির জুনাইদের বিরুদ্ধে ব্যক্তিগত আক্রোশে পরীক্ষার ফলাফলে ধস নামানোর অভিযোগ করেন বিভাগের ১২তম ব্যাচের শিক্ষার্থীরা। এরপর ১০ ফেব্রুয়ারি বিভাগের এক শিক্ষার্থী যৌন হয়রানি ও মানসিক নিপীড়নের অভিযোগ করেন। পরদিন আরেক ছাত্রী ড. নাদিরের বিরুদ্ধে মৌখিক যৌন হয়রানি ধামাচাপা দেওয়ার অভিযোগ আনেন। এই অধ্যাপকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার দাবিতে উত্তাল হয়ে ওঠে গণযাগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা।

(ঢাকাটাইমস/৮মে/এসকে/এজে)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

বিবিএ পড়াকালেই চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টসে ভর্তির সুযোগ পাবেন ঢাবি শিক্ষার্থীরা

নজরুল বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে নজরুল জয়ন্তী

চতুর্থ শিল্প বিপ্লব মোকাবেলা করার বিকল্প নেই : হাবিপ্রবি উপাচার্য

ক্লাসে উপস্থিত না হয়ে পরীক্ষায় অংশগ্রহণের বিষয়ে কঠোর হচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়

জীবনের শেষ একাডেমিক পরীক্ষায় তৃতীয় জবির সেই অবন্তিকা

স্বপ্নিলকে স্থায়ী বহিষ্কারের দাবিতে কুবি শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

‘মুক্তিযুদ্ধের চেতনার শক্তিতে বাংলাদেশ বলীয়ান’

প্রাথমিক শিক্ষায় বড় অর্জন, ২৯ শিক্ষার্থীর বিপরীতে একজন শিক্ষক

বেরোবিতে মাদক সেবন অবস্থায় ৪ শিক্ষার্থী আটক 

শীর্ষ ৮ পদে পরিবর্তন আনছে চবি

এই বিভাগের সব খবর

শিরোনাম :