কিরগিজস্তানে আটকে পড়া বাংলাদেশি শিক্ষার্থীদের দেশে ফেরানোর উদ্যোগ

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ১৯ মে ২০২৪, ১৪:০১ | প্রকাশিত : ১৯ মে ২০২৪, ১৩:১০
কিরগিজিস্তানে বাংলাদেশিসহ বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা

কিরগিজস্তানের রাজধানী বিশকেকে সহিংসতার মাঝে আটকে পড়া বাংলাদেশি শিক্ষার্থীদের দেশে ফেরানোর উদ্যোগ নেওয়া হয়েছে। চার্টার্ড ফ্লাইটে করে তাদের দেশে ফেরানোর পরিকল্পনা করছে উজবেকিস্তানে বাংলাদেশের দূতাবাস।

বিশকেকে বাংলাদেশি শিক্ষার্থীদের প্রতিনিধি ড. জেরিত ইসলাম বলেন, 'গতকাল (শনিবার) রাত থেকে আন্তর্জাতিক শিক্ষার্থীদের হোস্টেলে বড় কোনো হামলা হয়নি। কিন্তু কিছু স্থানীয় তরুণ বিদেশিদের ভয়ভীতি প্রদর্শন করেছেন ও লুটপাট চালিয়েছে বলে জানা গেছে।'

তিনি জানান, কর্তৃপক্ষ পরিস্থিতি নিয়ন্ত্রণে দুই হাজার ৭০০ পুলিশ মোতায়েন করেছে এবং আগের তুলনায় পরিস্থিতির উন্নতি হয়েছে।

রবিবার সকালে ড. জেরিত জানান, পরিস্থিতির উন্নতি সত্ত্বেও এখনো বিদেশি শিক্ষার্থীদের তাদের নিজ হোস্টেল ও অ্যাপার্টমেন্ট ছেড়ে বের হয়ে না আসার পরামর্শ দেওয়া হয়েছে।

তিনি জানান, শিক্ষার্থীরা জুনে সেমিস্টার ফাইনাল পরীক্ষা শেষে দেশে ফেরার পরিকল্পনা করছিলেন। কিন্তু এখন তারা চার্টার্ড ফ্লাইটে করে দেশে ফিরে পরবর্তীতে অনলাইনে পরীক্ষা দেবেন।

তিনি আরও জানান, 'আমরা উজবেকিস্তানে বাংলাদেশের দূতাবাসের সঙ্গে কথা বলেছি। সেখান থেকে আমাদেরকে জানানো হয়েছে যে তারা কিরগিজস্তানের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে আমাদেরকে সহায়তা করবেন। ’

জেরিত জানান, 'আমরা যদি নিজেদের উদ্যোগে আলাদা আলাদা করে দেশে ফেরার পরিকল্পনা করি, তাহলে তা নিরাপদ হবে না।'

কিরগিজস্তানে স্থানীয় সংঘাতের কারণে চরম আতঙ্কে দিন কাটাচ্ছেন সেখানকার সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে পড়া বাংলাদেশের প্রায় ১২শর বেশি শিক্ষার্থী। বেশ কয়েকজন আহত হলেও সংখ্যা নিশ্চিত হওয়া যায়নি।

ইন্ডিয়া টুডে জানিয়েছে, সোমবার সন্ধ্যায় কিরগিজস্তানের রাজধানী বিশকেকে স্থানীয় বাসিন্দাদের সাথে মিশরের শিক্ষার্থীদের সংঘর্ষ হয়। তবে ঠিক কী কারণে এই সংঘর্ষের সূত্রপাত তা এখনো জানা যায়নি।

এরপর শুক্রবার সন্ধ্যায় বিভিন্ন বেসরকারি মেডিকেল কলেজের হোস্টেল কম্পাউন্ডে ঢুকে শিক্ষার্থীদের মারধর শুরু করে স্থানীয়রা।

দেশটিতে ভারত, পাকিস্তানসহ বিভিন্ন দেশের ১৫ হাজার শিক্ষার্থী রয়েছে।

(ঢাকাটাইমস/১৯মে/কেএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :