সুইডেনের অর্থায়নে দেশে ৬৫০ জন সফল নারী উদ্যোক্তা তৈরি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ ডিসেম্বর ২০২১, ১৫:৪১ | প্রকাশিত : ১৩ ডিসেম্বর ২০২১, ১৫:৩৯

সুইডেন সরকারের অর্থায়নে গত ৫ বছরে দেশে ৬৫০ জন সফল নারী উদ্যোক্তা তৈরি হয়েছে। উইমেনস ইকোনমিক এম্পাওয়ারমেন্ট থ্রু স্ট্রেন্থেনিং সিস্টেম (উইএসএমএস) প্রকল্পের মাধ্যমে এসব নারী উদ্যোক্তা গ্রামীণ অর্থনীতির বিকাশে ভূমিকা রাখছেন। যাদের মাধ্যমে আরো ২৭০৫ জন নারী কর্মে নিযুক্ত হয়েছেন। প্রকল্পটি বাস্তবায়ন করেছে আইডিএ এবং এশিয়া ফাউন্ডেশন।

১৩ নভেম্বর সোমবার গুলশানের একটি হোটেলে উইএসএমএস প্রকল্প সম্পর্কে গণমাধ্যম কর্মীদের বিস্তারিত তুলে ধরা হয়।

সফল এই প্রকল্প সম্পর্কে বিস্তারিত জানান উইএসএমএস প্রকল্পের টিম লিডার নাভিদ আকবর, পলিসি অ্যাডভোকেসি ম্যানেজার মেহেনাজ চৌধুরী এবং প্রকল্পের এক্সপার্ট-এভিডেন্স অ্যান্ড অ্যানালিটিক্স মো. আসিফ সুলতান রাজু।

তারা জানান, ২০১৬ সালে সুইডেন সরকারের অর্থায়নে উইএসএমএস প্রকল্প শুরু হয়। হাজার হাজার নারী উপকারভোগীদের স্বাবলম্বী করে এবছরের ডিসেম্বরে প্রকল্পটি শেষ হচ্ছে।

এই সময় তারা গ্রামীণ অর্থনীতির বিকাশে ক্ষুদ্র ও মাঝারি নারী উদ্যোক্তাদের অংশগ্রহণ আরো বাড়াতে স্থানীয় পর্যায়ের জ্ঞান বিনিময়ের জোর দেন।

প্রকল্পের টিম লিডার নাভিদ আকবর বলেন, উইএসএমএস প্রকল্পের মাধ্যমে গ্রাম ও উপ-শহরের নারীদের অর্থনৈতিক মুক্তির পথ তৈরি হয়েছে। প্রকল্পটি শেষ হলেও নারী উদ্যোক্তাদের সফলতার পথ থেকে থাকবে না। তারা প্রকল্প থেকে অর্জিত জ্ঞান কাজে লাগিয়ে অর্থনৈতিক মুক্তির পথ তৈরি করতে থাকবেন।

পলিসি অ্যাডভোকেসি ম্যানেজার মেহেনাজ চৌধুরী বলেন, এটি একটি পাইলট প্রকল্প হিসেবে বাংলাদেশের রংপুর ও খুলনা বিভাগের ছয়টি জেলায় বাস্তবায়িত হয়। তিনটি খাতে নারী উদ্যোক্তাদের প্রশিক্ষিত করে কাজটি এগিয়ে চলে। খাতগুলো ছিল- হোম টেক্সটাইল, জুট ডাইভারসিফায়েড প্রডাক্টস এবং প্যাকেজড ফুডস।

প্রকল্পের এক্সপার্ট-এভিডেন্স অ্যান্ড অ্যানালিটিক্স মো. আসিফ সুলতান রাজু বলেন, সুইডেন সরকারের পক্ষ থেকে উইএসএমএস প্রকল্প বাস্তবায়নের জন্য ৭.৫ মিলিয়ন মার্কিন ডলার অর্থ সহায়তা এসেছিল। এই অর্থে গ্রামীণ নারীদের উদ্যোক্তা হিসেবে তৈরি করতে প্রশিক্ষণ, অর্থায়ন, বাজার সৃষ্টি এবং জীবনযাত্রার মান উন্নয়নে কাজ করা হয়।

অনুষ্ঠানে জানানো হয়, প্রকল্পের মাধ্যমে ৬৫০ জন নারী উদ্যোক্তা সফলতার মুখ দেখেছেন। যাদের প্রতিষ্ঠানে কাজ করছেন ২৭০৫ জনেরও বেশি নারী। এরাও কর্মের মাধ্যমে জীবন ধারণের জন্য প্রয়োজনীয় রসদ পাচ্ছেন।

প্রকল্প বাস্তবায়নকারী কর্মকর্তারা উইএসএমএস প্রকল্পকে একটি সফল প্রকল্প বিবেচনায় নিচ্ছেন। তারা মনে করছেন এই ধরনের প্রকল্প দেশে আরো বাস্তবায়ন হওয়া দরকার। এতে করে গ্রামীণ নারীরা স্বাবলম্বী হয়ে অর্থনীতিকে ভূমিকা রাখতে পারবেন।

(ঢাকাটাইমস/১৩ডিসেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

নারীমেলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নারীমেলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :