নজরুল বিশ্ববিদ্যালয়ে সহপাঠীকে নির্যাতনের প্রতিবাদে শিক্ষার্থীদের বিক্ষোভ

ময়মনসিংহ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ মার্চ ২০২২, ১৪:৫১

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের এক শিক্ষার্থীকে নির্যাতনের ঘটনা ঘটেছে। এ ঘটনায় নির্যাতনকারীদের স্থায়ী বহিষ্কারের দাবিতে প্রশাসনিক ভবনে তালা দিয়ে অবস্থান ও ক্যাম্পসে বিক্ষোভ করেছে সহপাঠী শিক্ষার্থরা।

রবিবার সকাল ৯টার দিকে কলা অনুষদ ভবনের মূল ফটক আটকে রেখে এ বিক্ষোভ সমাবেশ করেন সঙ্গীত বিভাগের শিক্ষার্থীরা।

পরে সকাল সাড়ে ১০টার দিকে সেখান থেকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে তালা দিয়ে দুপুর ১২টি পর্যন্ত অবস্থান করে আন্দোলনকারী শিক্ষার্থীরা।

এসময় শিক্ষার্থীরা বলেন, বিশ্ববিদ্যালয়ের নবীন শিক্ষার্থীদের ওপর যারা নির্যাতন করে তারা সন্ত্রাসী। বারবার আমাদের প্রশাসন তাদের প্রতি সহানুভূতি দেখিয়ে আসছে। আমাদের দাবি, এবার যেন কোনো প্রকার ছাড় দেওয়া না হয়। আমরা নির্যাতনকারীদের স্থায়ী বহিষ্কার চাই।

আন্দোলন চলাকালে সেখানে উপস্থিত হন বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক তপন কুমার সরকার, অগ্নিবীণা হলের প্রভোস্ট কল্যানাংশু নাহা, সহকারী প্রক্টর ইরফান আজিজ প্রমুখ।

ছাত্র উপদেষ্টা তপন কুমার সরকার বলেন, ‘আমরা তোমাদের দাবির সাথে একমত পোষণ করছি এবং এ ঘটনার নিন্দা জানাচ্ছি। হল প্রশাসন ইতোমধ্যেই একটি তদন্ত কমিটি গঠন করেছে যা ২৪ ঘণ্টার মধ্যে প্রতিবেদন দিবে।’

অগ্নিবীণা হল প্রভোস্ট বলেন, ‘আমি শনিবার সারাদিন অসুস্থ শিক্ষার্থীর পাশে ছিলাম। তার সিটিস্ক্যান ও এক্সরে রিপোর্ট দেখে চিকিৎসকরা আশঙ্কামুক্ত বলে নিশ্চিত করেছেন। আমরা সার্বক্ষণিক তার খোঁজ-খবর রাখছি এবং বিষয়টি সমাধানে অতি দ্রুতই কার্যকর পদক্ষেপ নেওয়া হবে বলে আশা রাখি।’

এর আগে শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের অগ্নিবীণা হলের ২০৪ নম্বর কক্ষে ২০২০-২১ শিক্ষাবর্ষের নবীন শিক্ষার্থী সাগর চন্দ্র দে কে র্যা গিংয়ের নামে নির্যাতন করা হয়েছে। করেছে চারুকলা বিভাগের তিন শিক্ষার্থী। র্যাহগিংয়ের শিকার শিক্ষার্থী সাগর চন্দ্র দে মাথা ও মুখমণ্ডলে গুরুতর আঘাত পেয়ে এখন ময়মনসিংহ মেডিকেলে ভর্তি আছেন। তার বাড়ি নেত্রকোনার পূর্বধলায়।

নাম প্রকাশ না করার শর্তে বিশ্বিদ্যালয়ের এক কর্মকর্তা বলেছেন এ ধরনের ঘটনায় বিব্রত বিশ্ববিদ্যালয়র প্রশাসন এবং শঙ্কিত নবীন শিক্ষার্থীরা। কারণ এর আগে ছাত্রলীগ না করার অভিযোগে (৭ মার্চ) বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থী ওয়ালিদ নিহাদকে নির্যাতনের ঘটনা ঘটেছে। ওই ঘটনায় ৪ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারসহ আরও ৭ শিক্ষার্থীর বিরুদ্ধে বিভিন্ন শাস্তির সুপারিশ করা হয়েছে। এর মধ্যেই বিশ্ববিদ্যালয়টিতে আবারও শিক্ষার্থী নির্যাতনের ঘটনা ঘটল।

(ঢাকাটাইমস/১৩মার্চ/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :