বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে বইমেলা তাৎপর্যপূর্ণ: তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ মার্চ ২০২২, ১৯:০২

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে বইমেলা আমাদের জন্য তাৎপর্যপূর্ণ। এই বইমেলাকে কেন্দ্র করে তরুণদের মধ্যে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর ইতিহাস জানার আগ্রহ হোক, তরুণরা মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করুক, তাই হবে বইমেলার সফলতা।

মঙ্গলবার বিকালে অমর একুশে বইমেলায় 'গণমাধ্যমে হাতেখড়ি' বইয়ের মোড়ক উন্মোচন শেষে এসব কথা বলেন তিনি। বইটির লেখক কৃষিবিদ ও সাংবাদিক সালেহ মোহাম্মদ রশীদ অলক।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল রঞ্জন গুহ ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু।

ড. হাছান মাহমুদ বলেন, আমি বিশ্বাস করি ‘গণমাধ্যমে হাতেখড়ি’ বইটি সাংবাদিকতার জন্য অনেক বেশি সহায়ক হবে। এর মাধ্যমে গণমাধ্যমের অনেক তথ্য পাওয়া যাবে। এটি নতুনদের প্রেরণা দেবে এবং এর মাধ্যমে অনেক নতুন তথ্য আমরা জানতে পারবো।

সাম্প্রতিক নিত্যপণ্যের দাম বৃদ্ধি নিয়ে ড. হাছান মাহমুদ বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে অন্যান্য সব দেশেই ৬০ শতাংশ দ্রব্যমূল্য বৃদ্ধি পেয়েছে। আমাদের দেশে তো সে তুলনায় কমই বেড়েছে। যেসব অসাধু ব্যবসায়ীর কারণে দেশে দ্রব্যমূল্য বেড়েছে, সরকার তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে।

‘গণমাধ্যমে হাতেখড়ি’ বইয়ের লেখক সালেহ মোহাম্মদ রশীদ অলক বলেন, গণমাধ্যম আমাদের জীবনের অবিচ্ছেদ্য অংশে পরিণত হয়েছে। সাংবাদিকতা, জনসংযোগ বা মিডিয়া মার্কেটিং পেশায় কেউ আসতে চাইলে তাকে জানতে হয় সেই সম্পর্কিত প্রাথমিক নানা তথ্য ও খুটিনাটি অনেক বিষয়, যা অনেকে চাইলেও সহজে জানতে পারে না।

লেখক বলেন, ব্যবসায়ীরা গণমাধ্যমকে ব্যবহার করেন নিজের পণ্য, প্রতিষ্ঠানকে বা নিজেকে ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠা করতে। এর জন্য গণমাধ্যম, জনসংযোগ, ব্রান্ডিং ও বিজ্ঞাপন নিয়ে তাদের জানতে হয়। গণমাধ্যম সম্পর্কে কিছু প্রাথমিক তথ্যও সবার জানা প্রয়োজন। সেই লক্ষ্যেই গণমাধ্যম সাক্ষরতার জন্য এই বই লেখার প্রয়াস। বাংলাদেশের মিডিয়া সংক্রান্ত প্রাথমিক তথ্যের এই সংকলন বাস্তব জীবনে গণমাধ্যমের নানাবিধ ব্যবহারে হাতেখড়িতে সহায়ক হবে।

(ঢাকাটাইমস/১৫মার্চ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :