কুয়াকাটার সৈকতে ভেসে এসেছে এক পা হারানো কচ্ছপ

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ এপ্রিল ২০২২, ২০:৩৫ | প্রকাশিত : ১৯ এপ্রিল ২০২২, ২০:১৬

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার পর্যটন কেন্দ্র কুয়াকাটার সৈকতে এবার দেখা মিলেছে সামনের এক পা ছাড়া জীবিত একটি কচ্ছপ। এর ওজন ২৫ থেকে ৩০ কেজি। মঙ্গলবার দুপুরের দিকে ঝাউবাগান পয়েন্ট এলাকায় এটিকে স্থানীয়রা দেখতে পায়। খবর পেয়ে ডলফিন রক্ষা কমিটির সদস্যরা আহত এ কচ্ছপটিকে উদ্ধার করে। পরে কচ্ছপটিকে প্রাথমিক চিকিৎসা দিয়ে সমুদ্রে অবমুক্ত করা হয়। এ সময় বন বিভাগ, ট্যুরিস্ট পুলিশ ও নৌ-পুলিশ, ইউএস এইড ইকোফিস-২ ওয়ার্ডফিস’র সহযোগী গবেষক ও ডলফিন রক্ষা কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন। এর আগে এ বছর ৭টি মৃত কচ্ছপ কুয়াকাটার সৈকতে ভেসে এসেছে বলে জানা গেছে।

ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার জানান, খবর পাওয়া মাত্র আমাদের সদস্যরা ঝাউবাগান এলাকায় গিয়ে কচ্ছপটি উদ্ধার করেছে। এটির উপরের অংশে ও নিচের অংশে আঘাতের চিহ্ন রয়েছে। ধারণা করা হচ্ছে, জেলেদের জালের আঘাতে এ কচ্ছপটি আঘাতপ্রাপ্ত হয়েছে। এছাড়া এটির সামনের বাম পা অনেক আগেই হারিয়েছে।

ইউএস এইড ইকোফিস-২ ওয়ার্ডফিস’র সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, কচ্ছপ সমুদ্রের পরিবেশের ভারসাম্য রক্ষায় অনেকটা গুরুরত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি মূলত জলপাই রাঙা সামুদ্রিক কাছিম। এর বৈজ্ঞানিক নাম হচ্ছে লিপিডোসিলাস ওলিভেসা। এসব কচ্ছপ মূলত গভীর সমুদ্রে বিচরণ করে। তবে এটির সামনের একটি পাখনা নেই। প্রাথমিক চিকিৎসা দিয়ে কচ্ছপটিকে সমুদ্রে অবমুক্ত করা হয়েছে।

(ঢাকাটাইমস/১৯এপ্রিল/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :