চট্টগ্রামে ২০০৫ মডেলের মেয়াদোত্তীর্ণ অটোরিকশা স্ক্র্যাপ কার্যক্রম সম্পন্ন

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ মে ২০২২, ২২:২০

চট্টগ্রামে নতুন নাম্বার প্রতিস্থাপনের লক্ষ্যে মেয়াদোত্তীর্ণ ২০০৫ মডেলের ১০০৪টি সিএনজি আটোরিকশা স্ক্র্যাপ কার্যক্রম সম্পন্ন করেছে বিআরটিএ। গত বুধ, বৃহস্পতি ও শুক্রবার এসব গাড়ি স্ক্র্যাপ করা হয়েছে বলে নিশ্চিত করেছেন বিআরটিএ চট্টগ্রাম মেট্রো সার্কেল-১ এর সহকারী পরিচালক তৌহিদুল হোসেন। শেষ খবর পাওয়া পর্যন্ত এবার চাঁদাবাজির কোন ঘটনা ঘটেনি বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

জানা যায়, গত ২২ ফেব্রুয়ারি সড়ক পরিবহন মহাসড়ক বিভাগের সহকারী সচিব মো. জসিম উদ্দীন স্বাক্ষরিত এক আদেশে চট্টগ্রাম মহানগরীর মেয়াদোত্তীর্ণ এই সিএনজি অটোরিকশা স্ক্র্যাপ করে নতুন নাম্বার প্রতিস্থাপনের কথা বলা হয়েছে।

নির্দেশনা অনুযায়ী স্থানীয় একাধিক পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে গাড়ি মালিকদের দৃষ্টি আকর্ষণ করা হলে গত ১১ মে বুধবার ৩০৪, ১২ মে বৃহস্পতিবার ৩৪৯ ও ১৩ মে শুক্রবার ৩৫০টি গাড়ি নিয়ে মালিকরা উপস্থিত হলে সর্বমোট ১০০৪ টি গাড়ি স্ক্র্যাপ করা হয়।

এর আগে ২০২০ সালের ১৬ নভেম্বর চট্টগ্রাম বিআরটিএতে ২০০৪ মডেলের মেয়াদোত্তীর্ণ ৩৬১৬টি সিএনজি অটোরিকশা স্ক্যাপকরণ কার্যক্রম শুরু হয়েছিল। করোনার মহামারিতে দীর্ঘদিন বন্ধ থাকার পরে চলতি সপ্তাহে এই কার্যক্রম আবারও শুরু হয়। সিএনজি বা পেট্রলচালিত ফোর স্ট্রোক থ্রি হুইলার সার্ভিস নীতিমালা ২০০৭ অনুযায়ী এসব অটোরিকশার বিপরীতে নতুন গাড়ি প্রতিস্থাপন করা হবে।

বিআরটিএ চট্টগ্রাম বিভাগীয় উপ-পরিচালক (ইঞ্জিঃ) শফিকুজ্জামান ভুঁইয়া বলেন, চট্টগ্রাম মহানগর এলাকার জন্য নিবন্ধিত সিএনজি অটোরিকশাগুলোর ইকোনমি লাইফ (সময়সীমা) শেষ হওয়ায় পরিবেশবান্ধক নগরী গড়তে মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক মেয়াদোত্তীর্ণ এসব অটোরিকশা স্ক্র্যাপ করা হয়েছে। এবার এসব সিএনজি অটোরিকশা নিবন্ধন নম্বর ও তথ্য সার্ভার থেকে মুছে দেওয়া হবে। পরবর্তীতে গাড়ি মালিকদের নতুন করে গাড়ি পুনঃস্থাপনপূর্বক নতুন নিবন্ধন নম্বর দেওয়া হবে।

বিআরটিএ চট্ট মেট্রো সার্কেলের (রেজিস্ট্রেশন শাখা) সহকারী পরিচালক (ইঞ্জি.) তৌহিদুল হোসেন ঢাকাটাইমসকে বলেন, স্ক্র্যাপকৃত অটোরিকশার বিপরীতে নতুন অটোরিকশা রেজিস্ট্রেশনের জন্য মালিক তার নিজ নামে প্রয়োজনীয় বৈধ কাগজপত্রসহ সরকারী ফি জমা দিয়ে নতুন সিএনজি অটোরিকশা নিয়ে বিআরটিএ কার্যালয়ে হাজির হলে আমরা নতুন রেজিস্ট্রেশন নাম্বার প্রদান করবো।

উল্লেখ্য, ২০১৮ সালে স্ক্র্যাপ করা হয়েছিল ২০০১-২০০৩ সালে প্রস্তুত হওয়া প্রায় সাড়ে ৮ হাজার সিএনজি অটোরিকশা এবং ২০০৪ সালে প্রস্তুতকৃত ৩ হাজার ৬১৬টি অটোরিকশা স্ক্র্যাপ করা হয়েছিল ২০২০ সালে।

(ঢাকাটাইমস/১৪মে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বন্দর নগরী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বন্দর নগরী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :