ইসরায়েলি ক্ষেপণাস্ত্র হামলায় তিন সিরীয় সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ আগস্ট ২০২২, ১০:৩৭

সিরিয়ায় একাধিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল। দেশটির রাষ্ট্রীয় মিডিয়া জানিয়েছে, হামলায় কমপক্ষে তিন সিরীয় সৈন্য নিহত এবং তিনজন আহত হয়েছে। খবর আল-জাজিরার।

সিরিয়ার বার্তা সংস্থা সানা রবিবার জানিয়েছে, ক্ষেপণাস্ত্র হামলাগুলি স্থানীয় সময়র রাত ৮: এ সংঘটিত হয়েছিল। রাজধানী দামেস্কের নিকটবর্তী গ্রামাঞ্চলে এবং উপকূলীয় প্রদেশ তারতুসের কিছু পয়েন্ট লক্ষ্য করে এই হামলাগুলি চালানো হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্রের বরাত দিয়ে সানা জানিয়েছে, সিরিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী ইসরায়েলের আগ্রাসন মোকাবেলা করেছে এবং কিছু ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে। আগ্রাসনের ফলে তিন সৈন্যের মৃত্যু হয়েছে, অন্য তিনজন আহত হয়েছে।

তারতুসে ভূমধ্যসাগর থেকে হামলা চালানো হয়েছিল। একই সময়ে লেবাননের রাজধানী বৈরুতের দক্ষিণ-পূর্ব দিক থেকে দামেস্কেও হামলা চালানো হয়েছিল।

সৈন্যদের মৃত্যু ছাড়াও হামলার কারণে কিছু অবকাঠামোগত ক্ষতি হয়েছে।

হামলার ব্যাপারে ইসরায়েলি সেনাবাহিনী কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে দেশটির অভ্যন্তরে সরকারি অবস্থানের পাশাপাশি মিত্র ইরান-সমর্থিত বাহিনী এবং হিজবুল্লাহ যোদ্ধাদের লক্ষ্য করে শত শত বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। সিরিয়ায় এসব হামলার ব্যাপারে কদাচিতই মন্তব্য করে ইসরায়েল।

যুদ্ধ পর্যবেক্ষণকারী সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস রবিবারের হামলার বিষয়ে রিপোর্ট করেছে। তারা জানিয়েছে, তারতুস প্রদেশে একটি বিমান প্রতিরক্ষা ঘাঁটিতে ইরান-সমর্থিত গোষ্ঠীগুলি সক্রিয় রয়েছে। তাদের লক্ষ্য করেই সেখানে অভিযান চালিয়েছে ইসরায়েল।

তারা আরও জানিয়েছে, তারতুসের সেই স্থানটি রাশিয়ার একটি ঘাঁটি থেকে ৮ কিলোমিটার দূরে অবস্থিত। দুটি ক্ষেপণাস্ত্র দামেস্কের আল-কুতায়ফাহ গ্রাম্য এলাকায় সিরিয়ার সরকারি সামরিক স্থাপনায়ও আঘাত করেছে।

সিরিয়ায় ইসরায়েলি হামলায় বেসামরিক লোকজনও আহত হয়েছে।

সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জুলাইয়ের প্রথম দিকে বলেছিল, তারতুস শহরের দক্ষিণে আল-হামাদিয়াহ শহরের কাছে ভূমধ্যসাগর থেকে চালানো ইসরায়েলি অভিযানে দুই বেসামরিক লোক আহত হয়েছে।

রাষ্ট্রীয় গণমাধ্যম আরও জানিয়েছে, শুক্রবার ইসরায়েলের গোলাবর্ষণে অধিকৃত গোলান মালভূমির কাছে দক্ষিণ সিরিয়ার দুই বেসামরিক ব্যক্তি আহত হয়েছে।

(ঢাকাটাইমস/১৫আগস্ট/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

কলকাতা হাইকোর্টের বিরুদ্ধে তীব্র ক্ষোভ মমতার

ভারী বৃষ্টিপাতে ক্ষতিগ্রস্ত কারাগার, পালালো শতাধিক বন্দি 

ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় পর্বে ১৩ রাজ্যের ৮৮ আসনে ভোটগ্রহণ শুক্রবার

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রীকে গ্রেপ্তার করতে চায় আর্জেন্টিনা, কিন্তু কেন?

স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, দায়িত্বপালন থেকে বিরত থাকবেন স্পেনের প্রধানমন্ত্রী 

ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র

ইসরায়েল-ইরান সংঘাত: সিরিয়া কি নতুন যুদ্ধক্ষেত্র হবে?

ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিবে জ্যামাইকা

পাকিস্তানের পর এবার শ্রীলঙ্কা সফরে ইরানের প্রেসিডেন্ট

বিরল সফরে ইরানে উত্তর কোরিয়ার প্রতিনিধিদল

এই বিভাগের সব খবর

শিরোনাম :