ইসরায়েলি ক্ষেপণাস্ত্র হামলায় তিন সিরীয় সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ আগস্ট ২০২২, ১০:৩৭

সিরিয়ায় একাধিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল। দেশটির রাষ্ট্রীয় মিডিয়া জানিয়েছে, হামলায় কমপক্ষে তিন সিরীয় সৈন্য নিহত এবং তিনজন আহত হয়েছে। খবর আল-জাজিরার।

সিরিয়ার বার্তা সংস্থা সানা রবিবার জানিয়েছে, ক্ষেপণাস্ত্র হামলাগুলি স্থানীয় সময়র রাত ৮: এ সংঘটিত হয়েছিল। রাজধানী দামেস্কের নিকটবর্তী গ্রামাঞ্চলে এবং উপকূলীয় প্রদেশ তারতুসের কিছু পয়েন্ট লক্ষ্য করে এই হামলাগুলি চালানো হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্রের বরাত দিয়ে সানা জানিয়েছে, সিরিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী ইসরায়েলের আগ্রাসন মোকাবেলা করেছে এবং কিছু ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে। আগ্রাসনের ফলে তিন সৈন্যের মৃত্যু হয়েছে, অন্য তিনজন আহত হয়েছে।

তারতুসে ভূমধ্যসাগর থেকে হামলা চালানো হয়েছিল। একই সময়ে লেবাননের রাজধানী বৈরুতের দক্ষিণ-পূর্ব দিক থেকে দামেস্কেও হামলা চালানো হয়েছিল।

সৈন্যদের মৃত্যু ছাড়াও হামলার কারণে কিছু অবকাঠামোগত ক্ষতি হয়েছে।

হামলার ব্যাপারে ইসরায়েলি সেনাবাহিনী কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে দেশটির অভ্যন্তরে সরকারি অবস্থানের পাশাপাশি মিত্র ইরান-সমর্থিত বাহিনী এবং হিজবুল্লাহ যোদ্ধাদের লক্ষ্য করে শত শত বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। সিরিয়ায় এসব হামলার ব্যাপারে কদাচিতই মন্তব্য করে ইসরায়েল।

যুদ্ধ পর্যবেক্ষণকারী সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস রবিবারের হামলার বিষয়ে রিপোর্ট করেছে। তারা জানিয়েছে, তারতুস প্রদেশে একটি বিমান প্রতিরক্ষা ঘাঁটিতে ইরান-সমর্থিত গোষ্ঠীগুলি সক্রিয় রয়েছে। তাদের লক্ষ্য করেই সেখানে অভিযান চালিয়েছে ইসরায়েল।

তারা আরও জানিয়েছে, তারতুসের সেই স্থানটি রাশিয়ার একটি ঘাঁটি থেকে ৮ কিলোমিটার দূরে অবস্থিত। দুটি ক্ষেপণাস্ত্র দামেস্কের আল-কুতায়ফাহ গ্রাম্য এলাকায় সিরিয়ার সরকারি সামরিক স্থাপনায়ও আঘাত করেছে।

সিরিয়ায় ইসরায়েলি হামলায় বেসামরিক লোকজনও আহত হয়েছে।

সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জুলাইয়ের প্রথম দিকে বলেছিল, তারতুস শহরের দক্ষিণে আল-হামাদিয়াহ শহরের কাছে ভূমধ্যসাগর থেকে চালানো ইসরায়েলি অভিযানে দুই বেসামরিক লোক আহত হয়েছে।

রাষ্ট্রীয় গণমাধ্যম আরও জানিয়েছে, শুক্রবার ইসরায়েলের গোলাবর্ষণে অধিকৃত গোলান মালভূমির কাছে দক্ষিণ সিরিয়ার দুই বেসামরিক ব্যক্তি আহত হয়েছে।

(ঢাকাটাইমস/১৫আগস্ট/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

করোনার পর বাদুড় থেকে ছড়াচ্ছে নতুন এক ভাইরাস

ইউক্রেনে রাশিয়ার সামরিক বাহিনীর সদস্যদের আত্মসমর্পণের আহ্বান জেলেনস্কির

ইরানে অন্তত ৬০ নারীসহ সাত শতাধিক বিক্ষোভকারী আটক

সশস্ত্র গোষ্ঠীর হামলায় নাইজেরিয়ায় মসজিদে নিহত ১৫

রিজার্ভ সৈন্য তলবের প্রতিবাদে বিক্ষোভে শত শত রুশ নাগরিক গ্রেপ্তার, উপ-প্রতিরক্ষামন্ত্রী বরখাস্ত

শাসন করায় শিক্ষককে ছাত্রের তিন রাউন্ড গুলি!

বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় করোনায় কমেছে মৃত্যু

পুতিন ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহার করলে পরিণতি কী

কংগ্রেস সভাপতি নির্বাচনের মনোনয়নপত্র নিলেন শশী থারুর

পরমাণু অস্ত্র নিয়ে মোটেও ধাপ্পাবাজি করছেন না পুতিন: ইইউ

এই বিভাগের সব খবর

শিরোনাম :