ঢাকা রেঞ্জ থেকে বিদায় নিলেন হাবিবুর রহমান, আজই যোগ দেবেন নতুন দায়িত্বে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ অক্টোবর ২০২২, ১৮:৪৯ | প্রকাশিত : ১১ অক্টোবর ২০২২, ১৬:৪৭

দীর্ঘ প্রায় সাড়ে তিন বছরের দায়িত্ব পালন শেষে ঢাকা রেঞ্জ ডিআইজির পদ থেকে বিদায় নিলেন হাবিবুর রহমান। আজ মঙ্গলবার তিনি রেঞ্জ ডিআইজি হিসেবে শেষ অফিস করেন।

দুপুরে রীতি মেনে আড়ম্বর আয়োজনের মধ্য দিয়ে তাকে বিদায়ী সংবর্ধনা জানানো হয়। এ সময় পুলিশের বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তারা তাকে ফুলেল শুভেচ্ছা জানান। দীর্ঘদিন একসঙ্গে কাজ করার আবেগ ধরে রাখতে না পেরে অনেকে অশ্রূসিক্ত হন।

এর আগে অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক পদে পদোন্নতি পাওয়ার পর হাবিবুর রহমান আজ মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় টুঙ্গীপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে ফুল দেন। শেষে বঙ্গবন্ধু ও তার পরিবারের সকল শহীদ সদস্যদের রূহের মাগফিরাত কামনা করে দোয়া করেন। এরপর তিনি সমাধিসৌধের ডায়েরিতে নোট লিখেন। ঢাকায় ফেরার পথে বেলা ১২ টার দিকে মাদারীপুরের শিবচর থানায় নবনির্মিত বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন করেন। যেখানে মাদারীপুরসহ আশপাশের জেলার সিনিয়র পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে হাবিবুর রহমান আজই টুরিস্ট পুলিশের প্রধানের দায়িত্ব গ্রহণ করবেন। সংস্থাটির মিডিয়া ইউংয়ের পুলিশ সুপার মোহাম্মদ আবদুল হালিম ঢাকাটাইমসকে এ তথ্য জানিয়েছেন।

আবদুল হালিম বলেন, নতুন প্রধান হিসেবে স্যার আজ বিকালে দায়িত্ব বুঝে নিবেন। এরইমধ্যে সব ধরনের আনুষ্ঠানিকতা শেষ হয়েছে।

সোমবার হাবিবুর রহমানকে নতুন দায়িত্ব দিয়ে এক প্রজ্ঞাপন জারি করা হয়। তাতে বলা হয়, ঢাকা রেঞ্জের উপ-পুলিশ মহাপরিদর্শক (ডিআইজি) মো. হাবিবুর রহমানকে টুরিস্ট পুলিশের অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক (চলতি দায়িত্বে) হিসেবে বদলি করা হলো। অবিলম্বে এ আদেশ কার্যকর হবে।

এর আগে টুরিস্ট পুলিশের প্রধানের দায়িত্বে ছিলেন অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়া। বর্তমানে তিনি পুলিশের অপরাধ তদন্ত বিভাগ- সিআইডির প্রধানের দায়িত্ব পালন করছেন। ১৬ আগস্ট এক প্রজ্ঞাপনে মোহাম্মদ আলীকে সিআইডি প্রধানের দায়িত্ব দেয় সরকার। এরপর থেকে টুরিস্ট পুলিশের প্রধানের পদটি খালি ছিল।

অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতি পাওয়া হাবিবুর রহমান ১৭ তম বিসিএসে পুলিশ ক্যাডারে সহকারী পুলিশ সুপার (এএসপি) হিসেবে যোগ দেন। কর্মক্ষেত্রে সততা, সাহসিকতা, দক্ষতা আর সময়োপযোগী ও দূরদর্শী নেতৃত্বগুণের কারণে এরই মধ্যে সুখ্যাতি পেয়েছেন তিনি। তিনবার বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) ও দুইবার রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) পেয়েছেন। পেশাগত কাজের বাইরে লেখালেখিও করেন। এ ছাড়া তিনি একজন ক্রীড়া সংগঠকও। কাজ করছেন দেশের কাবাডি নিয়েও।

হাবিবের একক প্রচেষ্টায় রাজারবাগ পুলিশ লাইনসে টেলিকম ভবনে প্রতিষ্ঠিত হয় পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর। মুক্তিযুদ্ধের চেতনার দায়বদ্ধতা থেকেই তার এ উদ্যোগ। ২০১৩ সালের ২৪ মার্চ এটি সর্বসাধারণের প্রবেশের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। পরে ২০১৭ সালের ২৩ জানুয়ারি জাতীয় পুলিশ সপ্তাহ ২০১৭-র উদ্বোধনের দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুলিশ স্মৃতিস্তম্ভের ঠিক পাশেই নবনির্মিত জাদুঘর ভবনের উদ্বোধন করেন। ১৯৬৭ সালে গোপালগঞ্জের চন্দ্র দিঘলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন পুলিশের এই কর্মকর্তা।

(ঢাকাটাইমস/১১অক্টোবর/এসএস/কেএম)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :