বিএনপিকে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করতে দেওয়া হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ নভেম্বর ২০২২, ২১:৫৩
ফাইল ছবি

বিএনপিকে আগামী ১০ ডিসেম্বর রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করতে দেওয়া হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মতি দিয়েছেন বলেও জানিয়েছেন মন্ত্রী।

বৃহস্পতিবার রাজধানীতে এক অনুষ্ঠানে সাংবাদিকরা জানতে চাইলে এ কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী। সদরঘাটে বিলাসবহুল লঞ্চ সুন্দরবন-১৬ উদ্বোধন অনুষ্ঠানে অংশ নেন আসাদুজ্জামান খাঁন। সেখানে তার কাছে বিএনপির সমাবেশের অনুমতির বিষয়ে নিয়ে জানতে চান সাংবাদিকরা।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘শর্ত সাপেক্ষে ১০ ডিসেম্বর বিএনপিকে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করতে দেওয়া হবে। আমরা মনে করি বিএনপি একটি রাজনৈতিক দল, সেজন্য রাজনীতি করার অধিকার তাদের আছে। নিয়মতান্ত্রিকভাবে তারা গঠনমূলক রাজনীতি করবে, এখানে আমাদের বাধা দেয়ার কিছু নাই। আমরা মনে করি তারা যদি রাজনৈতিক শিষ্ঠাচার ভঙ্গ করে অন্য কিছু করার চেষ্টা করে, তখন আমরা ব্যবস্থা নেব।‘

আসাদুজ্জামান খাঁন বলেন, ‘তাদেরকে আমরা কখনও মানা করিনি, তারা সারা বাংলাদেশে সভা করছে। ঢাকার মিটিংয়ের জন্যও আমরা তাদের মানা করিনি। আমরা শুধু আমাদের আশঙ্কার কথা তাদের জানিয়েছি যে আপনারা ৩০ লাখ লোক নিয়ে আসবেন, কোথায় থাকবে তারা? সারা ঢাকা শহর অচল করে দিবেন সেদিন, আপনাদের কথায় সেটাই বুঝা যাচ্ছে।’

‘আমরা তাদের বলেছি বড় কোনো জায়গায় যেতে। তাদের লেটেস্ট দাবি ছিল তারা সোহরাওয়ার্দী উদ্যানে সভা করতে চায়। প্রধানমন্ত্রীও আমাদের বলেছেন যে তারা যেখানেই পারমিশন চেয়েছে সেখানেই যেন দিয়ে দেই। আমিও ডিএমপি কমিশনারকে বলে দিয়েছি বিএনপিকে সোহরাওয়ার্দী উদ্যানে সভা করার পারমিশন দিয়ে দিতে। তাদের সভা করার অনুমতির কথা জানিয়ে দেওয়া হবে। তবে বিএনপিকে এই নিশ্চয়তা দিতে হবে যে তারা কোনো ভায়োলেন্স করবেন না, জনদুর্ভোগ সৃষ্টি করবে না।’, বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

নির্বাচনকালীন নির্দলীয় সরকারের দাবিতে গত ৮ অক্টোবর থেকে প্রতি শনিবার বিভাগীয় শহরে সমাবেশ করে আসছে বিএনপি। তারা ১০ ডিসেম্বর ঢাকায় সমাবেশ করার ঘোষণাও দিয়েছে। আর এই সমাবেশের স্থান হিসেবে রাজধানীর নয়াপল্টনের দলীয় কার্যালয়ের সামনের এলাকায় বেছে নিয়েছে বিএনপি। বিষয়টি জানিয়ে ঢাকা মহানগর পুলিশের কাছে অনুমতি চেয়ে আবেদনও করেছে দলের পক্ষ থেকে।

তবে বিএনপি যে নয়াপল্টনে অনুমতি পাচ্ছে না, সেটি গত কয়েকদিনে সরকারের বক্তব্যেই উঠে আসে। বিএনপি ১০ লাখ মানুষের জমায়েতের আগাম ঘোষণার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ১০ লাখ মানুষ জমায়েতের মতো জায়গা নেই নয়াপল্টনে। তাই তাদের অন্য জায়গায় সমাবেশ করা উচিত। এরপর তথ্যমন্ত্রী বিএনপিকে পূর্বাচলে সমাবেশ করার পরামর্শ দিয়ে বলেন, এত মানুষের জমায়েতের মতো আর কোনো জায়গা নেই ঢাকায়।

এদিকে শর্ত সাপেক্ষে বিএনপিকে সোহরাওয়ার্দী উদ্যানে ১০ ডিসেম্বর সমাবেশের অনুমতি দেওয়া হবে বলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের যে বক্তব্যের পর তার প্রতিক্রিয়া জানিয়েছে বিএনপি। বৃহস্পতিবার রাত পৌনে ৮টার দিকে বিএনপির মিডিয়া সেলের সদস্য শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী জানান, বিএনপি সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি চায়নি।

(ঢাকাটাইমস/২৪নভেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

বিএনপিকে নিশ্চিহ্ন করার গভীর চক্রান্তে সরকার: নজরুল ইসলাম

ছাত্রলীগে পদপ্রত্যাশীদের আবেদনের শেষ দিন শনিবার

`জননেত্রী শেখ হাসিনার আন্তরিকতার প্রতি চট্টগ্রামবাসী কৃতজ্ঞ’

৮ শর্তে বিএনপিকে রাজশাহীতে সমাবেশের অনুমতি

আন্দোলন দমানোর জন্য সরকার মরিয়া হয়ে গেছে: মির্জা ফখরুল

তিন কারণে সোহরাওয়ার্দীতে সমাবেশে নারাজ বিএনপি

আ.লীগের সহযোগী সংগঠনের কমিটি: কাজে আসছে না নেতাদের তদবির

‘১০ ডিসেম্বরের জন্য আ.লীগ প্রস্তুত, যুদ্ধাপরাধীদের মাঠেই নামতে দেব না’

১০ ডিসেম্বর নয়াপল্টনেই সমাবেশ, সংঘাতের পথে যাবেন না: সরকারকে মির্জা ফখরুল

রূপগঞ্জ উপজেলা ছাত্রলীগ: সভাপতিকে অব্যাহতি, ভারপ্রাপ্ত সভাপতিকে নিয়েও বিতর্ক

এই বিভাগের সব খবর

শিরোনাম :