বেসরকারি ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের সনদ যাচাইয়ের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ ডিসেম্বর ২০২২, ১৫:৩০ | প্রকাশিত : ০৭ ডিসেম্বর ২০২২, ১৫:২২

জাল সনদ তৈরি করে অনেকেই বিভিন্ন বেসরকারি ব্যাংকে চাকরি করছেন- এমন অভিযোগ ওঠার পর দেশের সকল বেসরকারি ব্যাংকের কর্মকর্তা এবং কর্মচারী সনদ যাচাইয়ের নির্দেশ দিয়েছে সকল ব্যাংকের অভিভাবক বাংলাদেশ ব্যাংক। সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানে সনদ পাঠিয়ে তা যাচাই করতে বলা হয়েছে।

সোমবার বিকালে দেশের সবকয়টি তফসিলি ব্যাংকের শীর্ষ নির্বাহীদের নিয়ে ব্যাংকার্স সভা হয় বাংলাদেশ ব্যাংকে। সেখানেই এই নির্দেশনা দেওয়া হয়।

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। সেখানে বেসরকারি ব্যাংকগুলোর শীর্ষ নির্বাহীরা ছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের চার ডেপুটি গভর্নরসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সভাসংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, ওই সভায় দেশের বৈদেশিক বাণিজ্য পরিস্থিতিসহ সামগ্রিক অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। এর মধ্যে রমজানের আগে ভোগ্যপণ্যের আমদানি নিশ্চিত করা, রেমিট্যান্স প্রবাহ বাড়ানো, ব্যাংকারদের জন্য নতুন হাসপাতাল নির্মাণ, ব্যাংকে আমানত জমা ও উত্তোলনে গ্রাহক হয়রানি বন্ধ করাসহ সাম্প্রতিক সময়ে আলোচিত ব্যাংক কেলেঙ্কারি নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

এছাড়া ব্যাংক পরিচালনায় ব্যবস্থাপনা কর্তৃপক্ষের ওপর পরিচালনা পর্ষদের অনৈতিক হস্তক্ষেপ বন্ধের বিষয়েও কেন্দ্রীয় ব্যাংক থেকে সতর্কবার্তা দেওয়া হয়।

বৈঠকে অংশ নেওয়া বেসরকারি ব্যাংকের এক শীর্ষ নির্বাহী জানান, অভিযোগ উঠেছে যে দেশের বিভিন্ন বেসরকারি ব্যাংকে অনেকেই জাল সনদ ব্যবহার করে চাকরি করছেন। এর আগেও এমন অভিযোগ উঠেছিল এবং তার পরিপ্রেক্ষিতে ব্যাংকগুলো তদন্ত করে অনেককে চাকরিচ্যুতও করে। কিন্তু এর পরও অনেকে এখনো জাল সনদ দিয়ে চাকরি করছেন বলে অভিযোগ পাওয়া যাচ্ছে। সে কারণেই কর্মকর্তা-কর্মচারীদের শিক্ষাগত যোগ্যতা যাচাইয়ের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এছাড়া সোমবারের বৈঠকে দেশের বাণিজ্যিক ব্যাংক কর্মকর্তা-কর্মচারী ও তাদের পরিবারের জন্য একটি নতুন হাসপাতাল নির্মাণের সিদ্ধান্ত হয়। এ জন্য প্রথম প্রজন্মের ব্যাংকগুলোকে ৫ কোটি, দ্বিতীয় প্রজন্মের ব্যাংকগুলোকে ৩ কোটি এবং বাকি ব্যাংকগুলোকে ২ কোটি টাকা করে অনুদান দিতে বলা হয়েছে।

(ঢাকাটাইমস/৭ডিসেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

রমজান উপলক্ষে অনেক পণ্যে স্বপ্ন’র বিশেষ ছাড়

ডিজিটাল ক্যাম্পেইন সিজন-২০ উদ্বোধন করলেন পরীমনি

ন্যাশনাল ব্যাংকের কচুক্ষেত উপশাখার উদ্বোধন

নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরানের তেল খাতের প্রবৃদ্ধি দ্বিগুণ

সয়াবিন তেলের দাম লিটারে কমল ১০ টাকা, শুক্রবার থেকে কার্যকর

বাজারে চিনির কৃত্রিম সংকট, খুচরা বিক্রেতা ও ক্রেতাদের ক্ষোভ

ভাষাসৈনিক আব্দুল মতিন স্মৃতি পদক পেলেন তাজমিনউর রহমান

ইসলামী ব্যাংকের এক্সিকিউটিভ ডেভেলপমেন্ট প্রোগ্রাম অনুষ্ঠিত

ফিনিক্স ইন্স্যুরেন্স কোম্পানির শাখা ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

শেষ হলো ঢাকা স্কুল অব ইকোনমিক্সের তিন দিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স

এই বিভাগের সব খবর

শিরোনাম :