মাদারীপুরে শীতের সবজিতে স্বস্তি, ডিমের দামে অস্বস্তি

মাদারীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ জানুয়ারি ২০২৩, ১৪:৫৭

মাদারীপুরের হাট-বাজারগুলোতে শীতের সবজিতে ভরপুর। কম দামে শীতের সবজি কিনতে পেরে এলাকার জনসাধারণের মধ্যে স্বস্তির নিশ্বাস। তবে ডিম, ভোজ্য তেলসহ আমদানি করা পণ্যের দাম হুহু করে বাড়তে থাকায় সেই স্বস্তিতে ভাটা পড়েছে।

বৃহস্পতিবার সকালে সরেজমিনে ঘুরে দেখা যায়, কুলপদ্ধির চৌরাস্তা বাজার, ইটেরপুরল বাজার, চরমুগরিয়ার বাজার, পুরান বাজার, নতুন বাজার, বাসস্ট্যান্ড বাজারসহ প্রায় বাজারেই সব ধরনের শীতকালীন সবজি বিক্রি হয়েছে ২০ থেকে ৩০ টাকার মধ্যে। ব্যবসায়ীরা বলছেন, চাহিদার তুলনায় বাজারে বেশি সবজি আসছে। তাই অধিকাংশ সবজির দাম এখন ক্রেতার নাগালের মধ্যে।

সপ্তাহের ব্যবধানে সরবরাহ বেড়েছে শীতকালীন সবজির, এর মধ্যে বেগুন, শালগম, বাঁধাকপি, ওলকপি, লালশাক, মটরশুঁটি, পালংশাক, মুলা, শিম, টমেটো, পেঁয়াজের কলি, লাউ, ব্রোকলি, গাজর, ধনিয়াপাতা। তবে গেলো চার-পাঁচ দিনের চেয়ে ডিমের দাম অনেকটাই বেড়েছে। প্রতি হালিতে বেড়েছে ৪ থেকে ৬ টাকা।

ইটেরপুল বাজারের ক্রেতা আনোয়ার ঢালী বলেন, ‘শীতকালীন শাকসবজির দাম গত সপ্তাহের তুলনায় কমতে শুরু করেছে। তবে কাচা মরিচ বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা কেজি দরে। এছাড়া অন্য সবজির দাম অনেকটাই কম। কেজি প্রতি বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকা পর্যন্ত। যা কয়েক দিন আগেও ৫০ টাকা ছিল।’

কুলপদ্ধি চৌরাস্তার ব্যবসায়ী আমজেদ মুন্সি বলেন, ‘সরবরাহ বেশি থাকায় দাম কমেছে। শীত বাড়ার সঙ্গে সঙ্গে ও সরবরাহ বেশি থাকলে দামও একটু কম হয়। আমরা যেমন দামে কিনি, তেমন দামে বিক্রি করি। আমাদের লাভ লস একই রকমের হয়। বরং দাম কমলে আমরাও বিক্রি করে শান্তি পাই। ক্রেতাদের সঙ্গে দরদাম নিয়ে ঝামেলা হয় না।’

মাদারীপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) দিকবিজয় হাজরা বলেন, অনেক সময় কতিপয় অসাধু ব্যবসায়ী অধিক লাভের আশায় বিভিন্ন পণ্যের দাম বেশি রাখেন। তবে বাজার যথাযথ মনিটরিং করার কারণে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম কমতে শুরু করেছে। জেলার এবার রবি মৌসুমে ১১ হাজার ৮৯৩ হেক্টর জমিতে শস্য আবাদ করা হয়েছে। যে কারণে শীত আসার পর থেকেই বাজারে সবজির দাম কমতে শুরু করে।

(ঢাকাটাইমস/১২জানুয়ারি/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :