ব্রয়লার মুরগিতে ক্ষতিকর কিছু নেই: কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১২ জানুয়ারি ২০২৩, ১৫:২৫

ব্রয়লার মুরগিতে মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কিছু নেই বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। বলেন, ব্রয়লার মুরগি নিয়ে মানুষের মধ্যে ভ্রান্ত ধারণা রয়েছে। অথচ এ মুরগির মাংস দেশে সবচেয়ে সহজলভ্য আমিষের উৎস।

বৃহস্পতিবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

বিভিন্ন পত্রিকা ও সামাজিক মাধ্যমে ব্রয়লার মুরগিতে এন্টিবায়োটিক ও ক্ষতিকর উপাদান আছে বলে প্রচারণা দেখা যায়; যা সত্য নয় দাবি করে কৃষিমন্ত্রী বলেন, ব্রয়লার মুরগির মাংসে এন্টিবায়োটিক, হেভি মেটাল বা মানব স্বাস্থ্যের জন্য অন্য কোনো ক্ষতিকর পদার্থের উপস্থিতি রয়েছে বলে যে প্রচারণা রয়েছে তা সঠিক নয়।

ড. আব্দুর রাজ্জাক বলেন, বিভিন্ন প্রচার মাধ্যমে বিভ্রান্তিমূলক তথ্যের ফলে সাধারণ মানুষের মাঝে অনেক সময় ব্রয়লার মাংস নিয়ে ভ্রান্ত ধারণা ছড়িয়ে পড়ে; এতে মানুষ ব্রয়লার মাংস খাওয়া কমিয়ে দেয়। যার ফলে এ শিল্পের ওপর একটি বড় ধরনের ক্ষতিকর প্রভাব পড়ে।

মুরগির মাংস রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে জানিয়ে মন্ত্রী বলেন, মুরগির মাংসের মধ্যে আছে-অ্যামাইনো এসিড, ভিটামিন-মিনারেল, যা শরীর গঠন, মেধা বৃদ্ধি ও শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

তিনি বলেন, তুলনামূলক সারা বিশ্ব বাণিজ্যিক ভিত্তিতে উৎপাদিত মুরগির মাংস আমিষ সমৃদ্ধ ও সস্তা। এছাড়া শ্রমজীবী, সীমিত আয়ের মানুষের জন্য পুষ্টি ও আমিষের নিশ্চয়তা দিতে পারে ব্রয়লার মুরগির মাংস। কিন্তু দুঃখজনকভাবে ভ্রান্ত ধারণার কারণে আমাদের দেশে মুরগির মাংস খাওয়ার পরিমাণ অন্যান্য দেশের তুলনায় অনেক কম।

এসময় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এবং মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/১২জানুয়ারি/এসএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :