সম্মেলনে অংশ নেয়া সব ডিসিকে পরিবর্তন করতে হবে: ববি হাজ্জাজ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ জানুয়ারি ২০২৩, ১৯:৩২

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পূর্বে সদ্য সমাপ্ত জেলা প্রশাসক সম্মেলনে অংশ নেওয়া সবার পরিবর্তন দাবি করেছেন জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনের (এনডিএম) চেয়ারম্যান ববি হাজ্জাজ। রবিবার (২৯ জানুয়ারি) বিকালে বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন অডিটোরিয়ামে এক সভায় এ দাবি জানান তিনি।

এনডিএম কর্তৃক আয়োজিত ‘চলমান রাজনৈতিক এবং অর্থনৈতিক সংকট উত্তরণের উপায়’ শীর্ষক আলোচনা সভায় সভাপতির বক্তব্য রাখছিলেন ববি হাজ্জাজ।

ববি হাজ্জাজ বলেন, ডিসি সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী সুষ্ঠু নির্বাচনের জন্য প্রস্তুত হতে বলে মূলত জেলা প্রশাসকদের আরেকবার নৌকার বিজয় নিশ্চিত করার উর্বর ক্ষেত্র তৈরি করার অলিখিত নির্দেশনা দিয়েছেন। জাতীয় সংসদ নির্বাচনের আগে এই সম্মেলনে অংশ নেওয়া সব ডিসিকে পরিবর্তন করতে হবে। নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে আমাদের পরিষ্কার দাবি ছিল নির্বাচনের আগে রাজনৈতিক দলগুলোর চাহিদা মোতাবেক ইসির গোপন তালিকা থেকে জনপ্রশাসনে প্রয়োজনে রদবদল করতে হবে। সেই দাবি পূরণ না হলে নিরপেক্ষ নির্বাচনের দাবিতে লাগাতার ইসি সচিবালয় ঘেরাও কর্মসূচি দেব আমরা।

এনডিএম চেয়ারম্যান বলেন, পাঠ্যপুস্তক নিয়ে কেলেঙ্কারির পর সরকারের উচ্চপর্যায়ের টনক নড়েছে। ইসলামবিদ্বেষী এবং নিম্নমানের লেখনীনির্ভর পাঠ্যপুস্তক প্রণয়নের সঙ্গে জড়িত প্রত্যেকের ফৌজদারি অপরাধে বিচার হতে হবে।

আগামী নির্বাচন নিয়ে শঙ্কা ব্যক্ত করে এনডিএম চেয়ারম্যান বলেন, রাজনৈতিক সমঝোতার পথে হাঁটছে না আওয়ামী লীগ সরকার। অন্যদিকে বিএনপির মতো বড় দলের প্রতিটি রাজনৈতিক কর্মসূচি লক্ষ্যহীন হয়ে পড়ায় সরকার কোনো চাপ অনুভব করছে না। ফলে আরও একটি পাতানো নির্বাচনের আশঙ্কা করছি আমরা।

ববি হাজ্জাজ বলেন, পাগল আর শিশু ছাড়া কেউ বিশ্বাস করে না দেশে নিরপেক্ষ নির্বাচনের উপযুক্ত পরিবেশ আছে। এরপরেও আমরা নীরব ব্যলট বিল্পব ঘটানোর প্রস্তুতি নিচ্ছি। দেশকে সংকট থেকে বাঁচাতে হলে আওয়ামী আধিপত্যের বর্তমান ধারাকে সর্বত্র প্রতিহত করতে হবে।

ডলার সংকটে আমদানি নির্ভর বাণিজ্য মুখথুবড়ে পড়ছে উল্লেখ করে ববি বলেন, রাজনৈতিক সংকটের পাশাপাশি দেশের অর্থনৈতিক সংকট ক্রমেই বহুমাত্রিক হচ্ছে। ঋণপত্র খোলার জটিলতায় পবিত্র রমজান উপলক্ষে আনা ভোগ্যপণ্য খালাস হচ্ছে না। ডলার সংকটে আমাদানি নির্ভর অনেক ব্যবসায় ধস নেমেছে। একদিকে যেমন প্রবৃদ্ধি কমছে, অন্যদিকে পাল্লা দিয়ে বাড়ছে মূল্যস্ফীতি। জনতুষ্টির উন্নয়ন ব্যয় মেটাতে যেয়ে সরকার বিপুল সংখ্যক জনগোষ্ঠীকে নতুন করে দারিদ্রতার দিকে ঠেলে দিচ্ছে।

আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন এনডিএমের যুগ্ম মহাসচিব মোমিনুল আমিন। এতে আমন্ত্রিত অতিথিদের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশ মুসলিম লীগের মহাসচিব কাজী আবুল খায়ের, বাংলাদেশ কংগ্রেসের মহাসচিব এডভোকেট ইয়ারুল ইসলাম, অব. মেজর জেনারেল ও সাবেক রাষ্ট্রদূত এবং নৈতিক সমাজের সভাপতি আমসা আমিন, জাতীয় লীগের চেয়ারম্যান ডক্টর ইফতেখার ফুয়াদ, ফেডারেল ডেমোক্রেটিক পার্টির চেয়ারম্যান ডক্টর এ আর খান, বাংলাদেশ পিপলস পার্টির চেয়ারম্যান অধ্যাপক সিদ্দিকুর রহমান।

এনডিএমের সাংগঠনিক সম্পাদক লায়ন নুরুজ্জামান হীরার সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন এনডিএমের বিভাগীয় সম্পাদক শাহাদাত হোসেন, যুগ্ম সাংগঠনিক সম্পাদক জাবেদুর রহমান, নুরুল আমিন লিটনসহ দলের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী।

(ঢাকাটাইমস/২৯জানুয়ারি/জেবি/কেএম)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :