রাজধানীতে দিনে ৩০০ মোবাইল ছিনিয়ে নেয় ছোঁ-মারা চক্র

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:৫৯ | প্রকাশিত : ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:২৭

রাজধানীতে পথচারী কিংবা যাত্রীদের মোবাইল ফোনসহ মূল্যবান সামগ্রী ছিনিয়ে নেওয়া চক্রের ১৬ সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। আইনশৃঙ্খলা বাহিনীর এই সংস্থাটি বলছে, এই চক্রের সদস্যরা দিনে অন্তত ৩০০ মোবাইল ছিনতাই ও ছোঁ মেরে নিয়ে যান। এই কাজে মহানগরীতে অন্তত ১০০ সক্রিয় সদস্য রয়েছে।

গোয়েন্দা বিভাগের অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ বলছেন, ছিনতাইয়ের পর নামমাত্র দামে মোবাইলসহ বিভিন্ন পণ্য মহাজনদের কাছে বিক্রি করত চক্রের সদস্যরা। এরপর মহাজনরা নির্ধারিত দোকানে সেসব বিক্রি করে দিতেন। দোকানিরা তুলনামূলক কমদামি মোবাইল খুচরা বাজারে বিক্রি করত। তবে দামি মোবাইলের যন্ত্রাংশ খুলে বাজারে বিক্রি করত। অনেক ক্ষেত্রে দামি মোবাইলের আইএমইআই নম্বর পরিবর্তন করে বিক্রি করত তারা।

উত্তরখানে বিসমিল্লাহ মোবাইল সার্ভিসিং নামে একটি দোকানে অভিযান চালিয়ে ছোঁ-মারা পার্টির দল নেতা ও চোরাই মাল ক্রয়-বিক্রয়কারীসহ চক্রের ১৬ সদস্যকে গ্রেপ্তার করেছে ডিবি।

শনিবার দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ডিএমপি ডিবির অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ।

চক্রের গ্রেপ্তারকৃত সদস্যরা হলেন- মো. মিজান, আমিরুল ইসলাম বাবু, শরিফ হোসন, হৃদয়, মো. রাজ, মো. সুমন, সোহেল বাবু, হৃদয়, মনিরুজ্জামান, মো. নাজমুল, মো. মনির, মো. ইমরান, মো. ফারুক, আশরাফুল ইসলাম সজিব, মো. আরিফ এবং হাসান। এ সময়ে তাদের কাছ থেকে একটি সাদা-কালো নম্বর বিহীন হিরো থ্রিলার-১৬০ আর মোটরসাইকেল, ৫০টি সিম বিহীন বিভিন্ন ব্র্যান্ডের মোবাইলসেট, চারটি চাকু, দুই জোড়া স্বর্ণের দুল এবং নগদ ২৩ হাজার ৫০০ টাকা উদ্ধার করা হয়।

ডিবি পুলিশ জানায়, শুক্রবার ডিবির লালবাগ বিভাগের কোতয়ালী জোনাল টিম গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে উত্তরখান থানার কাঁচকুরা রোড দোবাদিয়া সাইনবোর্ড এলাকায় সংঘবদ্ধ ছিনতাইকারী চক্রের কতিপয় সদস্য বাস, প্রাইভেটকার ও সিএনজির যাত্রীদের কাছ থেকে থাবা ও ছোঁ মেরে মোবাইল ফোন, ব্যাগসহ মূল্যবান মালামাল কেড়ে নেওয়া এবং বিভিন্ন পাড়া মহল্লায় দেশীয় অস্ত্র (চাকুর) ভয় দেখিয়ে ছিনতাই করে বিভিন্ন দোকানে বিক্রি করে আসছে। পরবর্তীতে বিসমিল্লাহ মোবাইল সার্ভিসিং দোকানে অভিযান পরিচালনা করে ছোঁ মারা পার্টির দল নেতা ও চোরাইমাল ক্রয়-বিক্রয়কারী চক্রের সক্রিয় ১৬ জন সদস্যকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতদের বরাত দিয়ে সংবাদ সম্মেলনে মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, মহাজনরা চক্রের সদস্যদের দিনে অন্তত তিনটি মোবাইল চুরির নির্দেশনা দেন। অর্থাৎ ছোঁ-মারা পার্টির ১০০ সদস্যকে দিয়ে দিনে ৩০০ মোবাইল চুরি করানো হয়। মোবাইলের বাইরেও তারা ল্যাপটপ, ব্যাগসহ দামি জিনিসপত্র ছিনিয়ে নিতে সিদ্ধহস্ত।

তিনি আরও বলেন, চক্রের সদস্যরা যাত্রী বা পথচারীর কাছ থেকে থাবা ও ছোঁ মেরে মোবাইল ফোন, ব্যাগ ও গলার চেইনসহ মূল্যবান মালামাল কেড়ে নিয়ে চোরাই সামগ্রী ক্রয়-বিক্রয়কারী সুমন, ফারুক ও আশরাফুল ইসলাম সজিবের মাধ্যমে উত্তরখানের বিসমিল্লাহ মোবাইল সার্ভিসিং নামের দোকানে বিক্রয় করত। গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে উত্তরখান থানায় একটি মামলা করা হয়েছে।

চক্রটি পরস্পরের যোগসাজসে ঢাকা মহানগরীর মহাখালী, আমতলী, কাকলী, বনানী, ঢাকা গেইট, খিলক্ষেত, বিমানবন্দর, উত্তরা, জসিম উদ্দিন, আব্দুল্লাহপুর এবং টঙ্গী বাস স্ট্যান্ড এলাকায় বাস, প্রাইভেটকার ও সিএনজির যাত্রীদের কাছ থেকে থাবা ও ছোঁ মেরে মোবাইল ফোন, ব্যাগ ও গলার চেইনসহ মূল্যবান মালামাল কেড়ে নেয়।

ডিবিপ্রধান আরও বলেন, গ্রেপ্তারকৃতদের বেশিরভাগই মাদকাসক্ত। মূলত মাদক কেনার টাকা জোগাড় করতে তারা ছিনতাই করেন। কখনও কখনও দলনেতা তথা মহাজনরা তাদের মাদক সরবরাহ করতেন। যাতে তাদের দিয়ে ছিনতাইয়ের কাজ চালিয়ে নেওয়া যায়। চক্রের সদস্যরা গ্রেপ্তার হলে তাদের জামিন করানো বা পরিবারকে অর্থ সহায়তাও করেন এ মহাজনরা।

এ সমস্যা সমাধানে আমাদের মূলে যেতে হবে উল্লেখ করে তিনি বলেন, ছিনতাইকারীদের গ্রেপ্তার করলে জামিনে বের হয়ে আবার এ কাজে জড়িয়ে পড়ে। এজন্য তাদের শাস্তির পাশাপাশি রিহ্যাব সেন্টারে নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া প্রয়োজন। আমাদেরও অন্ধকার জায়গা এড়িয়ে চলা কিংবা গাড়িতে চলাচলের সময় জানালার পাশে ফোনে কথা বলার ক্ষেত্রে সতর্ক হওয়া উচিত।

ঢাকাটাইমস/০৪ ফেব্রুয়ারি/এএ/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

২০৫০ সালের মধ্যে ঢাকার কার্বন নিঃসরণ কমানো হবে ৭০ ভাগ

দাবি না মানলে আমরণ অনশন: হুঁশিয়ারি শিক্ষক-কর্মচারী পরিষদের

প্রতিষ্ঠাবার্ষিকীতে শিশুদের মাঝে ১০ হাজার গাছ বিতরণ বাবুল্যান্ড ইনডোর প্লে-গ্রাউন্ডের

বন্যহাতির পায়ে পিষ্টে মৃত বাংলাদেশিদের ক্ষতিপূরণের দাবি

নয়াপল্টনে ককটেল বিস্ফোরণ

রাজধানীতে দুই ঘণ্টায় ৮৭ মিলিমিটার বৃষ্টি, সড়কে ভোগান্তি

রাজধানীর সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থাপনায় ডিএমপি কমিশনারের বিশেষ উদ্যোগ

পরশুরাম সমিতি ঢাকার উদ্যোগে আলাউদ্দিন নাসিমকে সংবর্ধনা

উত্তরায় বিআরটি প্রকল্পের প্রকৌশলীকে পিটিয়ে হত্যা: বাসের হেলপার গ্রেপ্তার 

পুরোনো রূপে ফিরছে লালকুঠি

এই বিভাগের সব খবর

শিরোনাম :