রাশিয়ার অ্যালুমিনিয়াম ও ইস্পাত আমদানি নিষিদ্ধ করল কানাডা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ মার্চ ২০২৩, ১৭:০৫

রাশিয়ার সকল প্রকার অ্যালুমিনিয়াম এবং ইস্পাত পণ্য আমদানি নিষিদ্ধ করেছে কানাডা। শুক্রবার গ্রহণ করা পদক্ষেপটির ফলে ইউক্রেনের যুদ্ধে মস্কোর অর্থায়ন কিছুটা হলেও হ্রাস করবে বলে মনে করছে অটোয়া। খবর রয়টার্সের।

দেশটির অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড এক বিবৃতিতে বলেছেন, ‘ইউক্রেন এই যুদ্ধে জিততে পারে এবং অবশ্যই জিততে পারে। আমরা পুতিনের ইউক্রেনের অবৈধ ও বর্বর আক্রমণের অর্থায়নের জন্য ব্যবহৃত রাজস্ব কাটা বা সীমিত করার জন্য আমাদের যথাসাধ্য চেষ্টা চালিয়ে যাচ্ছি।’

এই নিষেধাজ্ঞাটি সমাপ্ত এবং অসমাপ্ত উভয় পণ্যকেই কভার করে এবং বিবৃতি অনুসারে অ্যালুমিনিয়াম শিট, অ্যালুমিনিয়াম পাত্রের পাশাপাশি স্টিল টিউব এবং পাইপের মতো পণ্য আমদানিতে প্রভাব ফেলবে।

কানাডা তার পশ্চিমা মিত্রদের সঙ্গে ইউক্রেনে আগ্রাসনের জন্য রাশিয়ার বিরুদ্ধে সমন্বিত পদক্ষেপ নিয়েছে। অটোয়া আক্রমণের জন্য ১ হাজার ৬০০টির বেশি ব্যক্তি এবং সংস্থার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে এবং কিয়েভকে ৩ দশমিক ৬ বিলিয়ন মার্কিন ডলার আর্থিক, সামরিক এবং অন্যান্য সহায়তা দিয়ে সমর্থন করেছে।

ফ্রিল্যান্ড বলেছেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্রের পদক্ষেপের সঙ্গে সমন্বয় করে আমরা নিশ্চিত করছি যে পুতিন কানাডায় অ্যালুমিনিয়াম এবং ইস্পাত বিক্রি করে তার যুদ্ধের জন্য অর্থ প্রদান করতে পারবেন না।’

পশ্চিমের সঙ্গে ইউক্রেনের সম্পর্ক থেকে নিরাপত্তার হুমকি হিসেবে বর্ণনা করার জন্য রাশিয়া ইউক্রেনের পদক্ষেপকে ‘বিশেষ সামরিক অভিযান’ বলে অভিহিত করেছে।

গত মাসে মার্কিন যুক্তরাষ্ট্র শুক্রবার থেকে কার্যকর হওয়া রাশিয়ান অ্যালুমিনিয়াম এবং সংশ্লিষ্ট পণ্যের ওপর ২০০ শতাংশ শুল্ক ঘোষণা করেছে। রাশিয়ান অ্যালুমিনিয়াম রুসাল দ্বারা উত্পাদিত হয়, যা বিশ্বব্যাপী প্রায় ৬ শতাংশ সরবরাহে ভূমিকা রাখছে।

সরকারি তথ্য অনুসারে, কানাডা ২০২১ সালে রাশিয়া থেকে ৪৫ মিলিয়ন কানাডিয়ান ডলারের অ্যালুমিনিয়াম এবং ২১৩ মিলিয়ন ডলারের ইস্পাত পণ্য আমদানি করেছে।

(ঢাকাটাইমস/১১মার্চ/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :