রাবিতে সংঘর্ষ: স্থানীয়দের সঙ্গে আলোচনায় বসবেন ভিসি

রাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ মার্চ ২০২৩, ১৮:০৬ | প্রকাশিত : ১৩ মার্চ ২০২৩, ১৭:৪৮

স্থানীয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনায় স্থানীয় মেস মালিক ও রাজনীতিকদের সঙ্গে আলোচনায় বসবেন রাবি উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার।

সোমবার এক সংবাদ সম্মেলনে বিষয়টি তিনি সাংবাদিকদের জানান।

এ সময় উপাচার্য বলেন, তুচ্ছ ঘটনা নিয়ে আমাদের শিক্ষার্থীদের ওপর কিছুসংখ্যক স্থানীয় লোক যেভাবে চড়াও হয়েছিল- আমি তার তীব্র নিন্দা জানাচ্ছি। স্থানীয় মেস মালিক ও রাজনৈতিক ব্যক্তিদের সঙ্গে আমরা আলোচনায় বসব। তাদের বুঝাব যে শিক্ষার্থীদের জন্যই আপনাদের ব্যবসা টিকে আছে। শিক্ষার্থীদের প্রতি তাদের আরও সহানুভূতিশীল হওয়া উচিৎ।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ বৃহৎ আকার ধারণ করলে আমরা ১২-১৩ মার্চ দুদিন ক্লাস-পরীক্ষা বন্ধ ঘোষণা করেছিলাম। আমাদের শিক্ষার্থীরা শান্তিপ্রিয়। তারা আমাদের কাছে কিছু দাবি জানিয়েছে। আমরা সে দাবিগুলো মেনে নিয়েছি এবং তারাও হলে ফিরে গেছে। এখন ক্যাম্পাস শান্ত রয়েছে। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি, মঙ্গলবার থেকে আবারও যথারীতি নিয়মে চলবে বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা।

শিক্ষার্থীদের দাবিগুলো নিয়ে আমরা কাজ করার চেষ্টা করছি। তার মধ্যে বড় দাবি হলো- শিক্ষার্থীদের আবাসন নিশ্চিত করা। আমাদের ১০ তলা করে দুটি ভবনের কাজ চলমান। শিগগির এ ভবনগুলোর কাজ শেষ হবে। এ ছাড়াও চারটি আবাসিক হল নির্মাণের জন্য আমরা উপর মহলে আবেদন জানিয়েছি।

আমরা ইতোমধ্যে পাঁচ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করেছি। এ কমিটি সব বিষয়ে খুঁটিয়ে দেখবেন এবং আমাদের প্রতিবেদনে জমা দেবেন। আমরা ইতোমধ্যে অজ্ঞাতনামা ৫০০ জনের নামে মামলাও করেছি।

এসময় বহিরাগত প্রবেশ নিষেধাজ্ঞাও জারি করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। তিনি বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে বহিরাগতদের বেশি দৌরাত্ম্য বেড়ে গেছে। ক্যাম্পাসে মাইকিং করে বহিরাগত প্রবেশ নিষেধাজ্ঞা জারি করা হবে। সন্ধ্যার পর থেকে কোনো বহিরাগত ক্যাম্পাসে প্রবেশ করতে পারবে না। শিক্ষার্থীদের চলাচলের ক্ষেত্রেও তাদের আইডি কার্ড দেখাতে হবে। শিক্ষার্থীদের আইডি কার্ড সাথে নিয়ে চলাচল করার পরামর্শ দেন তিনি। বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত গেইট থাকার এমন সমস্যাগুলো সৃষ্টি হচ্ছে। আমরা গেইটের সংখ্যা কমিয়ে আনার জন্য কাজ করছি।

এর আগে গত শনিবার (১১ মার্চ) সন্ধ্যায় বাসের ভাড়া নিয়ে এক রাবি শিক্ষার্থীর সঙ্গে কথা কাটাকাটির জের ধরে শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ বাঁধে। এরপর রাতভর দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটে।

এদিকে ব্যবসায়ীদের ইট-পাটকেল ও পুলিশের টিয়ার গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপে প্রায় ২ শতাধিক শিক্ষার্থী আহত হন। এদের মধ্যে প্রায় শতাধিক শিক্ষার্থী এখনো রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি আছেন।

(ঢাকাটাইমস/১৩মার্চ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :