মালাবিয়ে ঘূর্ণিঝড়, ৬০টিরও বেশি লাশ উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ মার্চ ২০২৩, ১২:৪৬ | প্রকাশিত : ১৪ মার্চ ২০২৩, ০৮:৫৬

দক্ষিণ আফ্রিকায় গ্রীষ্মমণ্ডলীয় ঝড় ফ্রেডি এক মাসের মধ্যে দ্বিতীয়বারের মতো আঘাত হেনেছে। মালাবির প্রধান বাণিজ্যিক কেন্দ্র ব্ল্যান্টাইরে ৬০টিরও বেশি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। প্রবল বাতাস ও বৃষ্টি অব্যাহতভাবে মারাত্মক ধ্বংসযজ্ঞ চালাচ্ছে। খবর বিবিসির।

পুলিশের মুখপাত্র পিটার কালায়া আফ্রিকা রেডিওতে বিবিসি ফোকাসকে বলেছেন, ‘আমাদের নদী উপচে পড়ছে, প্রবাহিত পানিতে মানুষ ভাসছে, আমাদের ভবন ধসে পড়ছে।’

‘মালাউই উদ্বেলিত’, যোগ করেন তিনি।

কালায়া বলেন, অবিরাম বৃষ্টি এবং প্রবল বাতাস দেশের দক্ষিণ ও মধ্য অঞ্চলে জরুরি দলগুলিকে ব্যাহত করেছে।

ডক্টরস উইদাউট বর্ডারস (এমএসএফ) কান্ট্রি ডিরেক্টর মেরিয়ন পেচেয়ার বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, ব্লানটায়ারের একটি হাসপাতালে ভুক্তভোগীরা গাছ পড়ে, ভূমি ধসে এবং আকস্মিক বন্যার কারণে আহত হয়েছেন।

তিনি বলেন, ‘অনেক বাড়ি টিনের ছাদসহ মাটির ঘর। তাই ছাদগুলি মানুষের মাথায় পড়েন।’

মালাবির দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের মুখপাত্র চিপিলিরো খামুলা বলেছেন, ক্ষতিগ্রস্ত এলাকাগুলো থেকে এখনও হতাহতরা আসছে। কিছু এলাকা বিচ্ছিন্ন থাকায় মৃতের সংখ্যা বাড়তে পারে বলে কর্মকর্তারা ধারণা করছেন।

বিশ্ব আবহাওয়া সংস্থার মতে, ফ্রেডি রেকর্ডে সবচেয়ে শক্তিশালী গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড় এবং এটি দীর্ঘস্থায়ীও হতে পারে।

রবিবার ঘূর্ণিঝড়টি মোজাম্বিকে আঘাত করেছিল। ভারত মহাসাগরের মাদাগাস্কার দ্বীপপুঞ্জকে আঘাত করার পরে এক মাসেরও কম সময়ের মধ্যে দ্বিতীয়বার মারাত্মক ধ্বংসযজ্ঞ ঘটায়।

ক্ষতিগ্রস্ত এলাকার কিছু অংশে বিদ্যুৎ সরবরাহ এবং ফোনের সংকেত বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় মোজাম্বিকে ক্ষয়ক্ষতির পরিমাণ এবং মৃত্যুর সংখ্যা নির্ধারণ করা কঠিন হয়ে পড়েছে।

(ঢাকাটাইমস/১৪মার্চ/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :