তিন বছর পর পর্যটন ভিসা চালু করতে যাচ্ছে চীন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ মার্চ ২০২৩, ১৬:১৭ | প্রকাশিত : ১৪ মার্চ ২০২৩, ১৫:২১

তিন বছর আগে কোভিড মহামারি শুরুর পর থেকে পর্যটন ভিসা বন্ধ রেখেছিল চীন। তিনবছর পর প্রথমবারের মতো বিদেশী পর্যটকদের ভিসা দেওয়া আবার শুরু করতে চলেছে দেশটি। খবর বিবিসির।

বেইজিং ভাইরাসের বিরুদ্ধে বিজয় ঘোষণা করার পরে এবং শূন্য-কোভিড কৌশল থেকে পিছু হটার পর বিধিনিষেধের প্রধান শিথিলতা আসে। কেননা কঠোর বিধিনিষেধের ফলে দেশটির অর্থনীতি প্রায় স্থবির হয়ে পড়েছিল।

২৮ মার্চ ২০২০ সালে বন্ধ হওয়া চীনের পর্যটন ভিসা আগামী ১৫ মার্চ থেকে পুনরায় চালু করা হবে। ক্রুজ জাহাজের জন্য হাইনান দ্বীপ এবং সাংহাইতে ভিসা-মুক্ত প্রবেশ আবার শুরু হবে।

হংকং এবং ম্যাকাও থেকে ট্যুর গ্রুপগুলোকে ভিসা ছাড়া প্রবেশের অনুমতি দেওয়া হবে এবং বিদেশে চীনা কনস্যুলার অফিসগুলোও পুনরায় ভিসার আবেদন শুরু করবে।

কোভিড মোকাবেলায় আরোপিত সর্বশেষ আন্তঃসীমান্ত বিধিনিষেধ অপসারণ মহামারি-পরবর্তী চীনে স্বাভাবিক জীবন পুনরায় শুরু করার দিকে একটি বড় পদক্ষেপ চিহ্নিত হয়েছে। সমস্ত পরিবর্তন ১৫ মার্চ থেকে কার্যকর হবে৷

মহামারির আগে প্রতি বছর কয়েক মিলিয়ন আন্তর্জাতিক দর্শনার্থী চীনে এসেছিলেন এবং এর পর্যটন শিল্প কঠোর অ্যান্টি-কোভিড ব্যবস্থার দ্বারা ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে দেশটি তার সীমানা পুনরায় চালু করার পরে আন্তর্জাতিক আগমনে উল্লেখযোগ্য বৃদ্ধি আশা করতে পারে বলে বিশ্লেষকরা বলছেন।

চীনা নাগরিকদেরও ট্যুর গ্রুপে ৬০টি দেশে ভ্রমণের অনুমতি দেওয়া হবে, যা আগে ছিল ২০টি। চীন বলেছে, তার মোট দেশীয় পণ্য ২০২২ সালে মাত্র ৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা প্রায় অর্ধ শতাব্দীর মধ্যে সবচেয়ে খারাপ।

বর্তমান বছরের জন্য, বেইজিং নতুন প্রিমিয়ার লি কিয়াং এর সঙ্গে ৫ শতাংশ লক্ষ্য নির্ধারণ করেছে যে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি স্থিতিশীল হচ্ছে এবং আবার উঠছে।

ডিসেম্বরে প্রত্যাহার করা শূন্য-কোভিড নীতি চীনের নেতা শি জিনপিংয়ের বিরুদ্ধে বিরল প্রতিবাদের জন্ম দিয়েছে। এরপর থেকে তিনি কমিউনিস্ট পার্টির ক্ষমতার ওপর তার দখল শক্ত করেছেন এবং রাষ্ট্রপতি হিসেবে রেকর্ড তৃতীয় মেয়াদ অর্জন করেছেন।

(ঢাকাটাইমস/১৪মার্চ/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :