রমজান মাসে শান্তি রক্ষার আলোচনায় মিসরে ইসরায়েল-ফিলিস্তিনের কর্মকর্তারা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ মার্চ ২০২৩, ১৭:১৭ | প্রকাশিত : ১৯ মার্চ ২০২৩, ১৭:১২

পবিত্র রমজান সন্নিকটে। অতিত ইতিহাস বলে রমজান মাসে জেরুজালেমকে কেন্দ্র করে ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত তীব্র আকার ধারণে করে। তাই রমজান মাসে শান্তি বজায় রাখার উদ্দেশে আলোচনা করতে রবিবার মিসরে মিলিত হয়েছেন ইসরায়েলি ও ফিলিস্তিনি কর্মকর্তারা। খবর রয়টার্সের।

এছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্র এবং জর্ডান দ্বারা সমর্থিত এই বৈঠকটি ২৬ ফেব্রুয়ারি আকাবায় মার্কিন মধ্যস্থতায় অনুষ্ঠিত সম্মেলনের অনুসরণ করছে। চলতি বছর এটিই প্রথম আলোচনা ছিল যা ইসরায়েলি এবং ফিলিস্তিনিদের প্রতিশ্রুতি রক্ষা করেছিল কিন্তু উভয় পক্ষের মাধ্যমে চ্যালেঞ্জ করা হয়েছিল এবং আলোচনাটি দুই পক্ষের সহিংসতা বন্ধ করতে ব্যর্থ হয়েছে।

আল জাজিরার খবরে বলা হয়, ফিলিস্তিনি রাজনৈতিক দলগুলোর সমালোচনা ও বয়কটের আহ্বানের মধ্যে ইসরায়েল ও ফিলিস্তিনি কর্তৃপক্ষ (পিএ) কর্মকর্তারা আলোচনার জন্য মিসরে বৈঠক করছেন। মিসর, মার্কিন যুক্তরাষ্ট্র এবং জর্ডানের কর্মকর্তারাও এতে অংশ নিচ্ছেন। একদিনের বৈঠকটি রবিবার মিসরের রিসোর্ট শহর শার্ম আল-শেখে শুরু হয়েছে।

ইসরায়েলি সেনাবাহিনীর ঘন ঘন অভিযান এবং প্রায় প্রতিদিন ফিলিস্তিনি হত্যার ঘটনায় পশ্চিম তীর বছরব্যাপী রক্তক্ষয়ী সংঘর্ষে জড়িত থাকে। গত বছরের শেষের দিকে শপথ নেওয়া নতুন চরম ডানপন্থী ইসরায়েলি সরকারের অধীনে তা আরও বেড়েছে।

মিসরের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, আলোচনার লক্ষ্য ‘একতরফা কর্মকাণ্ড ও উত্তেজনা বন্ধে কাজ করার জন্য ফিলিস্তিনি ও ইসরায়েলি পক্ষের মধ্যে সংলাপকে সমর্থন করা এবং বিদ্যমান সহিংসতার চক্র ভেঙ্গে শান্ত করা। এটি শান্তি প্রক্রিয়া পুনরায় শুরু করার জন্য উপযুক্ত একটি জলবায়ু তৈরি করতে সহায়তা করতে পারে।’

শনিবার শীর্ষ পিএ কর্মকর্তা হুসেইন আল-শেখ বলেছেন, ফিলিস্তিনি প্রতিনিধি দল ‘আমাদের ফিলিস্তিনি জনগণের স্বাধীনতা ও স্বাধীনতার অধিকার রক্ষা করতে’ এবং ‘আমাদের বিরুদ্ধে এই ক্রমাগত ইসরায়েলি আগ্রাসন বন্ধ করার জন্য এবং (অনুরোধ) করার জন্য অংশগ্রহণ করবে’ আমাদের রক্ত, জমি, সম্পত্তি এবং পবিত্রতা লঙ্ঘন করে এমন সমস্ত পদক্ষেপ এবং নীতি বন্ধ করুন।’

ইসরায়েলি মিডিয়ার মতে, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জাচি হানেগবি ইসরায়েলি প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন, সঙ্গে গোয়েন্দা (শিন বেট) প্রধান রনেন বার এবং সামরিক জেনারেল ঘাসান আলিয়ান রয়েছেন।

পিএ পরিচালনাকারী ফাতাহ ব্যতীত সমস্ত প্রধান ফিলিস্তিনি রাজনৈতিক দলগুলি আলোচনার বিরোধিতা করে এবং বয়কটের ডাক দিয়েছে। অবরুদ্ধ গাজা উপত্যকা শাসনকারী সশস্ত্র গোষ্ঠী হামাস বলেছে, তারা ‘শারম আল-শেখের সম্মেলন প্রত্যাখ্যান করেছে’।

মুখপাত্র মুসা আবু মারজুক শুক্রবার প্রকাশিত এক বিবৃতিতে বলেছেন, ‘ইউরোপীয় ও আমেরিকান কর্তৃপক্ষ (ইসরায়েলের) দখলদারিত্বের অপরাধ সম্পর্কে বিবৃতি জারি করে, কিন্তু ইসরায়েলি সত্তাকে তাদের অপরাধ বন্ধ করার জন্য চাপ দেওয়ার জন্য কোনো ব্যবস্থা নেয় না।’

একটি যৌথ বিবৃতিতে প্যালেস্টাইন ইসলামিক জিহাদ (পিআইজে) এবং পপুলার ফ্রন্ট ফর দ্য লিবারেশন অফ প্যালেস্টাইন (পিএফএলপি) রাজনৈতিক দলগুলি বলেছে, শারম আল-শেখ সম্মেলনে যোগদানের জন্য পিএ-এর জেদ ‘জনগণের ইচ্ছার বিরুদ্ধে একটি অভ্যুত্থান গঠন।’

তারা বলেছে ইসরায়েল ‘আমাদের জনগণের বিরুদ্ধে আরও আগ্রাসন শুরু করতে এই শীর্ষ সম্মেলন এবং নিরাপত্তা বৈঠকের সুযোগ নিচ্ছে।’

দখলকৃত পশ্চিম তীর, গাজা উপত্যকা এবং পূর্ব জেরুজালেম জুড়ে ইসরায়েল শত শত অবৈধ বসতি এবং ফাঁড়ি তৈরি করেছে যা প্রায় ৭ লাখ ইসরায়েলি বসতি স্থাপনকারীর আবাসস্থল, সেই ভূখণ্ডগুলিতে একটি স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্রের সম্ভাবনাকে অবরুদ্ধ করে যেগুলি ইসরায়েল সামরিকভাবে ১৯৬৭ সালে দখল করেছে।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, ইসরায়েলি বাহিনী ও বসতি স্থাপনকারীরা চলতি বছর ১৮ শিশু ও এক নারীসহ ৮৯ ফিলিস্তিনিকে হত্যা করেছে।

(ঢাকাটাইমস/১৯মার্চ/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

বিমান হামলার নিন্দার মধ্যেও যুদ্ধ চালানোর অঙ্গীকার নেতানিয়াহুর

পাপুয়া নিউ গিনিতে ভয়াবহ ভূমিধস, জীবিত সমাহিত দুই হাজারেরও বেশি মানুষ

রাফাতে বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বিমান হামলা, নিহত ৩৫

পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড় রেমালের প্রভাব: পানিতে ভাসছে স্টেশন, মেট্রোরেল বন্ধ! 

অতর্কিত হামলা চালিয়ে এক ইসরায়েলি সেনাকে ‘বন্দি’ করার দাবি হামাসের

এবার তেল আবিবে হামাসের রকেট হামলা, রাফায় ব্যর্থ ইসরায়েল আর্মি!

জাবালিয়ায় ইসরায়েলি ট্যাঙ্কে হামলার দাবি কাসেম ব্রিগেডের

ভারতে গেম আর্কেডে অগ্নিকাণ্ডে মৃত ২৭

আইসিজের আদেশ মানা বাধ্যতামূলক: ইইউ

আদালতের আদেশ মানা বাধ্যতামূলক, ইসরায়েলের উদ্দেশ্যে জাতিসংঘ মহাসচিব

এই বিভাগের সব খবর

শিরোনাম :