কীভাবে ভাতা মিলবে জানে না প্রতিবন্ধীরা

আহসান আলম, চুয়াডাঙ্গা
| আপডেট : ২৫ মার্চ ২০২৩, ১৬:৫৮ | প্রকাশিত : ২৫ মার্চ ২০২৩, ১৬:৫০

চুয়াডাঙ্গা পৌর এলাকার বনানীপাড়ার রফিকুল ইসলামের ছেলে মো. হুসাইন (৯)। সে একজন শারীরিক প্রতিবন্ধী। চলাফেরা করে লাঠিতে ভর করে। রফিকুল ইসলাম পেশায় দিনমজুর। প্রায় এক বছর আগে তার পরিবার অস্বচ্ছল প্রতিবন্ধী ভাতার জন্যআবেদন করে। আজো ভাতার তালিকায় নাম ওঠেনি হুসাইনের। কেন ওঠেনি তাওজানে না তার পরিবার। হুসাইনের পরিবারের সঙ্গে কথা বলার সময় সন্ধান পাওয়া যায় বুদ্ধিমান পাড়ার সাইদুর রহমানের দুই ছেলে নাহিদ হাসান (৯) ও নাঈম আহম্মেদের (৭)। এদের মধ্যে নাহিদ হাসান দৃষ্টি প্রতিবন্ধী ও নাঈম আহম্মেদ শারীরিক প্রতিবন্ধী। এরা বিভিন্ন জনের কাছে ঘুরে ঘুরে হতাশ হয়ে পড়েছে। এদের জানানেই কীভাবে মিলবে অস্বচ্ছল প্রতিবন্ধী ভাতা। নাহিদ ও নাঈমের মতো একই অবস্থা পলাশপাড়ার দিনমজুর আলামিন হোসেনের মানসিক প্রতিবন্ধী ছেলে জিহাদ হোসেন (৬), শান্তিপাড়ার মৃত মশিউর রহমানের শারীরিক প্রতিবন্ধী ছেলে আমরান ইসলাম নোবেল (১৩), শহরতলী দৌলাৎদিয়া গ্রামের আব্দুস সামাদের মানসিক প্রতিবন্ধী মেয়ে লজ্জা খাতুনের (৩৫)। যারা জানেই না কীভাবে করতে হবে ভাতার আবেদন? কীভাবে মিলবে ভাতা? কোথায় যেতে হবে? অসচেতন এসব মানুষের সহযোগিতার জন্য কেউ কেউ এগিয়ে এলেও তারাও মাঝে মাঝে হতাশ হয়ে পড়েন। তাদের মতো, নিয়মে অনেকটা জটিলতা রয়েছে। কমিটির সদস্যদের অনেকের মধ্যে রয়েছে অসততা। এসব কারণে অনেকেই ভাতা পাওয়ার উপযোগী হয়েও পাচ্ছে না সরকারি এসব সুবিধা।

চুয়াডাঙ্গা সদর উপজেলার সমাজসেবা অফিস সূত্রে জানা গেছে, ২০২১-২২ অর্থবছরের হিসাব অনুযায়ী এ উপজেলায় অস্বচ্ছল প্রতিবন্ধী ভাতাভোগীর সংখ্যা পাঁচ হাজার ১০৭। এদের মধ্যে আলুকদিয়া ইউনিয়নে ৬০৫, মোমিনপুর ইউনিয়নে ৪৬৮, পদ্মবিলা ইউনিয়নে ৫০৬, শংকরচন্দ্র ইউনিয়নে ৯৯৬, কুতুবপুর ইউনিয়নে ৭৪২, তিতুদহ ইউনিয়নে ৯৪৩ এবং বেগমপুর ইউনিয়নে ৮৪৮ জন ভাতাভোগী তালিকাভুক্ত আছেন। এ ছাড়াও বেশ কিছু আবেদন জমা আছে এ দপ্তরে। সরকারি নিদের্শনা অনুসরণ করে আবেদনকারীদের মধ্যে থেকে প্রকৃত ভাতাগ্রহিতাদের বাছাই করা হবে।

এ বিষয়ে প্রতিবন্ধী শিশুদের নিয়ে কাজ করা স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন‘জাহানারা যুব মহিলা সংস্থা’র পরিচালক জাহানারা খাতুন বলেন, জনপ্রতিনিধিদের অসহযোগিতার কারণে উপযোগী হয়েও অনেকে ভাতারসুযোগ পাচ্ছেন না। আবার যথাযথ প্রচারণা না থাকায় অনেকেই জানতে পারেন না কখন আবেদন করতে হবে। এজন্য ব্যাপক প্রচারণার মাধ্যমে আরো বেশি আবেদনকারীকে সুযোগদান এবং স্বচ্ছতার মাধ্যমে প্রকৃত ব্যক্তিদের নির্বাচনকরা জরুরি।

এ বিষয়ে চুয়াডাঙ্গা সদর উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোছা. মৌমিতাপারভীন বলেন, সরকার ঘোষিত সময়ে, সরকারি ওয়েবসাইটের মাধ্যমে আবেদনগ্রহণ করা হয়। এছাড়া সরকারি নির্দেশনা মেনে বাছাই কমিটির পরামর্শ মতো ভাতাভোগী নির্বাচন করা হয়।

(ঢাকাটাইমস/২৫মার্চ/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :