উপজেলা পরিষদে ইউএনওদের একচ্ছত্র ক্ষমতা থাকছে না, হাইকোর্টের রায়

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ মার্চ ২০২৩, ১৬:০৬ | প্রকাশিত : ২৯ মার্চ ২০২৩, ১২:৪৩

উপজেলা পরিষদ আইনের প্রধান নির্বাহী কর্মকর্তার পদ সংক্রান্ত ৩৩ ধারা বাতিল করেছেন হাইকোর্ট। এর ফলে উপজেলা পরিষদে মুখ্য নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন না উপজেলা নির্বাহী কর্মকর্তা বা ইউএনওরা।

বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বুধবার (২৯ মার্চ) উপজেলা পরিষদ আইনের ৩৩ ধারা অসাংবিধানিক ও অবৈধ ঘোষণা করে এ রায় দেন।

হাইকোর্টের এ রায়ের ফলে উপজেলা পরিষদের চেয়ারম্যানদের ওপর ইউএনওদের একচ্ছত্র কর্তৃত্ব থাকল না বলে জানিয়েছেন আইনজীবীরা। উপজেলা পরিষদে ইউএনওরা সাচিবিক সহায়তা দেবেন।

আদালতে রিটকারী সংগঠন বাংলাদেশ উপজেলা পরিষদ অ্যাসোসিয়েশন নেতৃবৃন্দের পক্ষে ছিলেন ব্যারিস্টার হাসান এমএস আজিম।

২০২১ সালের ৪ জানুয়ারি এ রিট দায়ের বাংলাদেশ উপজেলা পরিষদ অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ এই রিট দায়ের করেন। রিটে উপজেলা পরিষদ আইনের ৩৩ ধারা চ্যালেঞ্জ করা হয়।

এ সংক্রান্ত রিটের শুনানি শেষে ২০২১ সালের ৬ জানুয়ারি জনগণের ভোটে নির্বাচিত উপজেলা চেয়ারম্যানদের বাদ দিয়ে ইউএনওরা কীভাবে উপজেলা পরিষদের বিভিন্ন স্থায়ী কমিটির সভাপতি হন তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

রুলে মন্ত্রিপরিষদ সচিব, স্থানীয় সরকার সচিবসহ ১৫ বিবাদীকে জবাব দিতে বলা হয়। সেই রুলের চূড়ান্ত শুনানি শেষে বুধবার হাইকোর্ট এ রায় দেন।

উপজেলা পরিষদ আইনের ৩৩ ধারার (১) উপধারায় বলা হয়েছে, ‘উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা হইবেন এবং তিনি পরিষদকে সাচিবিক সহায়তা প্রদান করিবেন।’

৩৩-এর (২) উপধারায় বলা হয়েছে, ‘পরিষদের সিদ্ধান্ত বাস্তবায়ন, আর্থিক শৃঙ্খলা প্রতিপালন এবং বিধি দ্বারা নির্ধারিত অন্যান্য কার্যাবলি পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা সম্পাদন করিবেন।’

(ঢাকাটাইমস/২৯মার্চ/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :