গোপনে রাশিয়াকে ৪০ হাজার রকেট সরবরাহের পরিকল্পনা করেছে মিসর: রিপোর্ট

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ এপ্রিল ২০২৩, ১৬:২২
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ এল-সিসি

ফাঁস হওয়া মার্কিন গোয়েন্দা নথি অনুযায়ী, চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সময় ধ্বংস হওয়া গোলাবারুদের সরবরাহ বাড়ানোর জন্য মিসর গোপনে প্রায় ৪০ হাজার রকেট তৈরি এবং সেগুলো রাশিয়ায় পাঠানোর পরিকল্পনা করেছিল বলে ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে দাবি করা হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, মিসরীয় রাষ্ট্রপতি আবদেল ফাত্তাহ এল-সিসি তার শীর্ষ সামরিক কর্মকর্তাদের সঙ্গে একটি বৈঠক করেছেন যেখানে তারা রাশিয়াকে আর্টিলারি রাউন্ড এবং গানপাউডার সরবরাহ করার বিষয়েও আলোচনা করেছেন। এল-সিসি কর্মকর্তাদের ‘পশ্চিমের সঙ্গে সমস্যা এড়াতে’ পুরো বিমানটিকে মোড়ানোর জন্য বলেছিলেন।

ওয়াশিংটন পোস্ট অনুসারে, শ্রেণীবদ্ধ নথিটির তারিখ ১৭ ফেব্রুয়ারি। এই উন্নয়ন আমেরিকান কর্মকর্তা এবং রাজনীতিবিদদের হতবাক করেছে।

কানেকটিকাট থেকে জুনিয়র সিনেটর ক্রিস মারফি ওয়াশিংটন পোস্টকে বলেছেন, ‘সিসি গোপনে রাশিয়ার জন্য ইউক্রেনে ব্যবহার করার মতো রকেট তৈরি করছে, বিষয়টি যদি সত্য হয় তবে আমাদের মধ্যকার সম্পর্কের বিষয়ে গুরুতর হিসাব নিকাষ করা দরকার।’

ফক্স নিউজ বলেছে, জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি নথিগুলির বৈধতা নিশ্চিত করতে অস্বীকার করেছেন, তবে সতর্ক করে বলেছেন, উপাদানটি জনসাধারণের ব্যবহারের জন্য নয়।

এটি মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র মিসরের সঙ্গে আমেরিকার সম্পর্ককে প্রভাবিত করতে পারে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন জানুয়ারির শেষের দিকে কায়রোতে এল-সিসির সঙ্গে সাক্ষাৎ করেন। এরপরে স্টেট ডিপার্টমেন্ট একটি বিবৃতি জারি করে। বিবৃতিতে বলা হয়, ব্লিঙ্কেন ‘মিসরের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সংহতি প্রকাশ করেছেন কারণ ইউক্রেন রাশিয়ার নৃশংস যুদ্ধের অর্থনৈতিক প্রভাবের সঙ্গে লড়াই করছে।’

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও গত বছরের নভেম্বরে মিসরে গিয়ে এল-সিসির সঙ্গে দেখা করেন। যুদ্ধের বিষয়ে তার দেশের অবস্থানের জন্য তিনি মিশরীয় রাষ্ট্রপতির প্রশংসা করেছিলেন। সামরিক উৎপাদন প্রতিমন্ত্রী মোহাম্মদ সালাহ আল-দিন নামে এক কর্মকর্তার মতে, মিসর মস্কোর ‘পূর্বের অনির্দিষ্ট সহায়তার ঋণ’ শোধ করতে রাশিয়াকে সাহায্য করার সিদ্ধান্ত নিয়েছে।

সেই সাহায্যের প্রকৃতি অস্পষ্ট। যাইহোক, ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের ফলে বিশ্ববাজারে বিঘ্নিত হওয়ার মধ্যে গত বছর মিসর রাশিয়ার গমের ওপর নির্ভরতা বাড়িয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

(ঢাকাটাইমস/১১এপ্রিল/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :