এক দিনে দেশের পাঁচ জায়গায় আগুন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ এপ্রিল ২০২৩, ১৮:০০

এক দিনে দেশের পাঁচ জায়গায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এর মধ্যে রয়েছে, রাজধানীর উত্তরা বিজিবি মার্কেট, বায়তুল মোকাররম মার্কেট, নারায়ণগঞ্জের ওরিয়ন কারখানায়, রংপুরের মতি মার্কেটে ও বগুড়ার শিবগঞ্জের একটি বস্তার গোডাউন।

সোমবার সকাল থেকে বিকাল পর্যন্ত এসব অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। তবে এসব আগুনের ঘটনায় কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।

উত্তরার বিজিবি মার্কেটে আগুন, ঘণ্টাখানেকের মধ্যে নিয়ন্ত্রণে:

সোমবার সকাল সাড়ে ১০ টার দিকে উত্তরার বিজিবি মার্কেটে আগুন লাগে। ফায়ার সার্ভিসের উত্তরা ও টঙ্গীর ছয়টি ইউনিট প্রায় এক ঘণ্টার প্রচেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। ফায়ার সার্ভিসের উত্তরা ও টঙ্গীর ছয়টি ইউনিটের চেষ্টায় সোমবার বেলা ১১টার ২৫ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। একতলা টিনশেড মার্কেটটি উত্তরার ৭ নম্বরে সেক্টরে অবস্থিত। এটি উত্তরার নর্থ টাওয়ার ও সাইদগ্র্যান্ড সেন্টারের মাঝামাঝি ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশে অবস্থিত।

মোটরসাইকেল ও গাড়ির যন্ত্রাংশের মার্কেট হিসেবে এটি পরিচিত। এতে দোকান আছে প্রায় ৬৫টি। সোমবার বেলা ১১টার দিকে সরেজমিন মার্কেট এলাকায় দেখা যায়, মার্কেটের বিভিন্ন দোকান থেকে কালো ধোঁয়ার কুণ্ডলী বের হচ্ছিল। ক্রমেই বড় হচ্ছিল ধোঁয়ার কুণ্ডলী। দোকানিরা তাড়াহুড়া করে মালামাল বের করে নিচ্ছিলেন। আগুন নিয়ন্ত্রণে সেখানে কাজ করছিল উত্তরা ও টঙ্গীর ফায়ার সার্ভিসের ইউনিটগুলো। পরে বেলা ১১টার ২৫ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আসতে দেখা যায়।

ফায়ার সার্ভিস জোন-৩-এর উপসহকারী পরিচালক মো. শফিকুল ইসলাম ঢাকাটাইমসকে বলেন, ‘আমরা ১১টা ২৫ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হই। আগুন নেভাতে টঙ্গী ও উত্তরার সব মিলিয়ে ছয়টি ইউনিট কাজ করেছে।’

গাড়ির সিট ও কাভারের দোকানের মালিক মো. ইয়াসিন ঢাকাটাইমসকে বলেন, সোমবার বেলা পৌনে ১১টার দিকে হঠাৎ মার্কেটের একটি দোকানে আগুন লাগে। এরপর সেখান থেকে ক্রমেই ছড়িয়ে পড়ে অন্যান্য দোকানে। ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে পড়ে চারপাশ। তিনি ও তাঁর লোকজন কোনোরকমে দোকানের কিছু মালামাল বের করে আনেন। বাকি অনেক মালামাল পুড়ে গেছে।

তিনি বলেন, ‘ঈদ উপলক্ষে কয়েক লাখ টাকার মালামাল তুলেছিলাম। এখন আমার সব শেষ। আগুন সব কেড়ে নিয়েছে।’

বায়তুল মোকাররম স্বর্ণের মার্কেটে আগুন:

সোমবার দুপুর ২টা ৫৩ মিনিটে রাজধানীর বায়তুল মোকাররম স্বর্ণের মার্কেটে আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিস। তবে বাহিনীটির কর্মীরা ঘটনাস্থলে পৌঁছানোর আগেই ব্যবসায়ীরা নিজেরা আগুন নেভাতে সক্ষম হন।

ফায়ার সার্ভিসের সদর দপ্তরের নিয়ন্ত্রণ কক্ষ থেকে বলা হয়, তিনটি ইউনিট ঘটনাস্থলের উদ্দেশে রওনা হয়। তার আগেই আগুন নেভানো হয়েছে। তাৎক্ষণিকভাবে আগুনের কারণ এবং এতে কেউ হতাহত হয়েছেন কি না তা জানা যায়নি।

নারায়ণগঞ্জের ওরিয়ন কারখানায় আগুন:

সোমবার দুপুর পৌনে একটার দিকে নারায়ণগঞ্জের ওরিয়নের-কারখানার-আগুন লাগার খবর পাওয়া যায়। পরে দুপুর পৌনে দুইটার দিকে ফায়ার সার্ভিসের তৎপরতায় আগুন নিয়ন্ত্রণে আসে। ফায়ার সার্ভিস রূপগঞ্জের মইকুলি এলাকার কারখানাটিতে সোমবার দুপুর পৌনে একটার দিকে আগুন ধরার খবর পায় ফায়ার সার্ভিস। তাদের প্রথম ইউনিট ঘটনাস্থলে পৌঁছে ১টা ১০ মিনিটে। বেলা পৌনে দুইটার দিকে আগুন নিয়ন্ত্রণে আনার কথা জানায় বাহিনীটি। আগুন নিয়ন্ত্রণে কাজ করে ফায়ার সার্ভিসের চার ইউনিট। এ আগুনে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

রংপুরে মতি প্লাজা মার্কেটে আগুন:

রংপুর নগরীর মতি প্লাজা মার্কেটে আগুন লাগার ঘটনা ঘটেছে। সোমবার বেলা সোয়া তিনটার দিকে নগরীর জাহাজ কোম্পানি মোড়ের মতি প্লাজা মার্কেটে এ আগুন লাগার ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছে।

রংপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়ন্ত্রণ কক্ষের কর্মকর্তা শহীদুল ইসলাম ঢাকাটাইমসকে বলেন, ‘ছয়টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। আরও দুটি ইউনিটকে সেখানে পাঠানো হয়েছে।’

রংপুর মহানগর পুলিশের (আরএমপি) কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহফুজার রহমান বলেন, ‘কীভাবে আগুন লেগেছে, তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। ঘটনাস্থলে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।’

বগুড়ায় বস্তার গোডাউনে আগুন:

বগুড়ার শিবগঞ্জে বস্তার একটি গোডাউনে আগুন লাগার ঘটনা ঘটেছে। পরে ফায়ার সার্ভিসের একটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনে।

সোমবার দুপুর সাড়ে ১২টার দিকে উপজেলার মোকামতলা ইউনিয়নের লস্করপুরগ্রামে ঘটনাটি ঘটে।

স্থানীয়রা জানান, সোমবার দুপুরে লস্করপুর গ্রামের বস্তা ব্যবসায়ী আনিছুর রহমানের বস্তার গোডাউনে আগুন লাগে। পরে খবর পেয়ে ফায়ার সার্ভিসের সদস্যরা আধা ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। শিবগঞ্জ ফায়ার স্টেশনের স্টেশন অফিসার বেলজার রহমান জানান, আগুন লাগার কারণ জানা যায়নি।

(ঢাকাটাইমস/১৭এপ্রিল/এএ/এসএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সব জেলায় বইছে তাপপ্রবাহ, শনিবার থেকে বৃষ্টির আভাস

‘নো হেলমেট, নো ফুয়েল’ নীতি বাস্তবায়নে পুলিশ কর্মকর্তাদের নির্দেশ

জেন্ডার সমতা-নারীর ক্ষমতায়নে ভূমিকা: মহিলা ও শিশু মন্ত্রণালয়ের প্রশংসা জাতিসংঘের আন্ডার সেক্রেটারির

উপজেলা নয়, এখন থেকে জেলাভিত্তিক হবে উন্নয়ন পরিকল্পনা

বৈদেশিক ঋণের প্রকল্প দ্রুত শেষ করার নির্দেশ প্রধানমন্ত্রীর

উন্নত বিশ্বকে কার্বন নিঃসরণ কমানোর দিকে মনোযোগ দিতে হবে: পরিবেশমন্ত্রী

ডেঙ্গু রোগীর বাড়িসহ আশপাশের এলাকায় সচেতনতা জোরদারের তাগিদ

২ লাখ ৬৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন, কোন খাতে কত বরাদ্দ

লালবাগে বিদ্যুৎস্পৃষ্টে অটোরিকশা চালকের মৃত্যু

ট্রাফিক পুলিশের নিরলস প্রচেষ্টায় ঢাকা আরও বাসযোগ্য হয়ে উঠবে: ডিসি মোস্তাক 

এই বিভাগের সব খবর

শিরোনাম :