দেশে পেঁয়াজের সংকট নেই, সিন্ডিকেটের কারণে দাম বেড়েছে: কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৩ মে ২০২৩, ১৭:৫৩ | প্রকাশিত : ২৩ মে ২০২৩, ১৭:৫১

দেশে কয়েক সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম দ্বিগুণ হওয়ার পেছনে ব্যবসায়ীদের সিন্ডিকেটকে দায়ী করেছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি বলেছেন, দেশে পেঁয়াজের কোনো সংকট নেই। পর্যাপ্ত মজুত আছে। ব্যবসায়ীদের সিন্ডিকেটের কারণে বাজারে পেঁয়াজের দাম এতো বেড়েছে।

মঙ্গলবার দুপুর পাবনার সুজানগর উপজেলায় বাজার ও কৃষকের ঘরে পেঁয়াজ মজুতের প্রকৃত অবস্থা পরিদর্শনে এসে গণমাধ্যমকর্মীদের একথা বলেন তিনি।

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, দেশে পর্যাপ্ত পেঁয়াজ আছে। কৃষকের ঘরেও যথেষ্ট মজুত আছে। পেঁয়াজের দাম এত বেশি হওয়ার যৌক্তিক কোনো কারণ নেই।

কৃষিমন্ত্রী বলেন, দেশে পেঁয়াজের মজুত পর্যালোচনা করে তারপর আমরা সিদ্ধান্ত নেব। আমি নিজে পরিদর্শন করছি এবং আমাদের কৃষি কর্মকর্তারা পরিদর্শন করছেন। পেঁয়াজের প্রকৃত অবস্থা বোঝার পরে আমরা আমদানির সিদ্ধান্ত নেব।

তিনি আরও বলেন, সাধারণ মানুষের প্রশ্ন, আশ্বিন কার্তিক মাস এলেই কেন পেঁয়াজের ঘাটতি হয়, দাম অস্বাভাবিক হয়? পেঁয়াজ নিয়ে নানা রকম রাজনীতি শুরু হয়? ঈদ এলেই আমাদের পেঁয়াজ ব্যবসায়ীরা নানা ষড়যন্ত্র করে, সিন্ডিকেট করে পেঁয়াজের দাম বাড়িয়ে দেয়।

গত এপ্রিল মাসের শুরুতে বাজারে প্রতি কেজি পেঁয়াজ ৩০ থেকে ৪০ টাকায় বিক্রি হয়েছে। তবে গত ১৫ থেকে ২০ দিনের ব্যবধানে তা বাড়তে বাড়তে ৮০ টাকা কেজিতে এসে পৌঁছায়। পেঁয়াজের দাম না কমলে আমদানির অনুমতি দেওয়া হবে বলে গত ১৯ মে হুঁশিয়ারি দেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তার এমন হুঁশিয়ারির পর দিনাজপুরের হিলি, পাবনা, চট্টগ্রামের খাতুনগঞ্জ, পাবনা ও ফরিদপুরসহ দেশের বিভিন্ন অঞ্চলে প্রতিকেজি পেঁয়াজ ২০ থেকে ২৫ টাকা কমেছে।

গত রবিবার এক অনুষ্ঠানে কৃষিমন্ত্রী বলেন, ৪৫ টাকার বেশি পেঁয়াজের দাম হওয়া উচিত না। আমদানি করা হলে ৪৫ টাকার নিচে চলে আসবে। দুই মন্ত্রীর এমন হুঁশিয়ারির পর পেঁয়াজের দাম কিছুটা কমার পর আর বাড়েনি।

(ঢাকাটাইমস/২৩মে/পিআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :