অস্বস্তিকর পাইলসের সমস্যায় ভুগছেন? পাঁচটি ফল খেলেই সমাধান

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৬ মে ২০২৩, ১০:০৬

পাইলস একটি গুরুতর অসুখ। এই সমস্যায় আক্রান্ত রোগীর জীবনে বেদনার শেষ নেই! তাদের মলত্যাগের সময় রক্ত পড়ে। এমনকি স্টুল পাসের সময় তীব্র যন্ত্রণাও হতে পারে। তাই এই অসুখে আক্রান্তদের অবশ্যই সতর্ক থাকতে হবে।

মুশকিল হলো, পাইলসে আক্রান্ত রোগীরা মলত্যাগ নিয়ে এতটাই আতঙ্কে ভোগেন যে, তাদের মধ্যে অনেকেই টয়লেটে পর্যন্ত যেতে চান না। বরং মলের বেগ চেপে রাখতেই বিশ্বাসী। পরে পেট পরিষ্কার না হওয়ায় কোষ্ঠের সমস্যা আরও বাড়ে। বেড়ে যায় পাইলসের সমস্যাও।

বিশেষজ্ঞদের কথায়, মল খুব শক্ত হলে মলদ্বারের ভেতরের অংশ কেটে যেতে পারে। এর ফলে রক্তপাত শুরু হয়। এই সমস্যার নামই পাইলস। এক্ষেত্রে দ্রুত ব্যবস্থা না নিলে জটিলতা কয়েকগুণ বৃদ্ধি পেতে পারে।

অনেক সময় পাইলসের একমাত্র সমাধান হলো অপারেশন বা অস্ত্রোপচার। তবে সমস্যা এই স্তরে পৌঁছানোর আগে ডায়েটে কিছুটা পরিবর্তন করলেই পাইলসকে বাগে আনা সম্ভব। এক্ষেত্রে পাঁচটি ফল আপনাকে সাহায্য করতে পারে।

প্রতিদিন একটা আপেল

​আপেল আমাদের অনেকেরই পছন্দের ফল। এই ফলে রয়েছে একাধিক জরুরি ভিটামিন, খনিজ ও অ্যান্টিঅক্সিডেন্ট। তাই রসনাতৃপ্তির পাশাপাশি দেহে পুষ্টির ঘাটতিও মিটিয়ে দিতে পারে আপেল। মেটায় পাইলসের সমস্যাও।

আপেলে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ফাইবার। এই সলিউবল ফাইবার স্টুল সফট করতে পারে। ফলে পায়খানা করার সময়ে চাপ দিতে হয় না। এই কারণেই পাইলসের জ্বালাতন থেকে মুক্তি পাওয়া যায়।

কলাতেই সমস্যা মিটবে

কলা আমাদের সবসময়ের সঙ্গী। এই ফলে উপস্থিত ভিটামিন, খনিজ দেহকে চটজলদি এনার্জি দেয়। ফলে দ্রুত কেটে যায় ক্লান্তি। এছাড়া কলা কিন্তু পাইলসের সমস্যাও মিটিয়ে দেয়। এই ফলে রয়েছে এক ধরনের রেজিস্টেন্ট স্টার্চ। এই উপাদান পাইলসের সমস্যা কমায়। এছাড়া কলায় উপস্থিত সলিউবল ফাইবারও পাইলসের সমস্যা দূরে রাখার ক্ষেত্রে অত্যন্ত কার্যকরী।

পেঁপেতেই কমে পাইলসের জ্বালা-যন্ত্রণা

​পেঁপে হলো পেটের রোগের বিনাশকারী। এই ফলে রয়েছে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। এই অ্যান্টিঅক্সিডেন্ট সরাসরি কোলোন থেকে বিষাক্ত পদার্থ বের করে দেয়।

এছাড়া পেঁপেতে উপস্থিত সলিউবল ফাইবারের ভাণ্ডার মলকে নরম করতে সাহায্য করে। ফলে খুব সহজেই পেট পরিষ্কার হয়ে যায়। পেটে চাপ দেওয়ার প্রয়োজন পড়ে না। এই কারণে মলদ্বারের অন্দরে কাটা-ছেঁড়া দ্রুত শুকিয়ে যায়। কমে পাইলসের সমস্যা।

পেঁয়ারা খেলেই খেলা ঘুরবে

​পেঁয়ারার মতো অত্যন্ত উপকারী একটি ফলকে আমরা অবহেলা করি। তবে জানলে অবাক হবেন, এই ফলের রয়েছে একাধিক পুষ্টিগুণ। এতে থাকা ভিটামিন, খনিজ, পলিফেনলস, অ্যান্টিঅক্সিডেন্ট বহু সমস্যার সহজ সমাধান করে দিতে পারে। এছাড়া এতে উপস্থিত ফাইবার সরাসরি পেট পরিষ্কারের কাজে বিশেষ ভূমিকা রাখে। তাই নিয়মিত পেঁয়ারা খেলে পাইলসের মতো সমস্যা নিপাত যায়।

ন্যাশপাতি খেতে ভুলবেন না

আরও এক অবহেলার ফলের নাম হলো ন্যাশপাতি। তবে এই ফলেও ফাইবারের প্রাচুর্য রয়েছে। তাই মলকে নরম করার কাজে এর জুড়ি মেলা ভার।

এমনকি গবেষণায় দেখা গেছে, পাইলসে আক্রান্তের জ্বালা-যন্ত্রণা দূর করতেও অত্যন্ত কার্যকরী ন্যাশপাতি। তাই পাইলসের সমস্যায় ভুক্তভোগীরা নিয়মিত এই ফল খান। এতেই সমস্যার সহজ সমাধান করা সম্ভব।

পাঁচটি ফলের মধ্যে ন্যাশপাতি শুধু শহরের বাজারগুলোতে পাওয়া গেলেও বাকি চারটি ফল যথা- আপেল, কলা, পেঁপে এবং পেঁয়ারা কিন্তু শহর এবং গ্রামের সর্বত্র পাওয়া যায়। তাই সমাধান যখন হাতের নাগালে, সেটা গ্রহণ করাই উত্তম।

(ঢাকাটাইমস/২৬মে/এজে)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

বিএসএমএমইউতে বিশ্বের সর্বোৎকৃষ্ট মানের চিকিৎসা নিশ্চিত করা হবে: ভিসি দীন মোহাম্মদ

ঈদের ছুটিতে স্বাস্থ্যসেবা নিশ্চিতে যেসব নির্দেশনা মানতে হবে হাসপাতালগুলোকে

কেন বিপজ্জনক হয়ে উঠেছিল অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ

করোনায় ধূমপায়ীদের মৃত্যু হার ৩ গুণ বেশি: গবেষণা

বিদায়ী উপাচার্যের অনিয়ম-দুর্নীতির প্রশ্নে যা বললেন ডা. দীন মোহাম্মদ

বিএসএমএমইউতে নতুন উপাচার্যকে বরণ করতে ব্যাপক প্রস্তুতি  

এই বিভাগের সব খবর

শিরোনাম :