স্বরাষ্ট্র সচিবের সিআইডির ফরেনসিক ল্যাব পরিদর্শন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ মে ২০২৩, ২৩:৪৬

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. মোস্তাফিজুর রহমান সাইবার মনিটরিং এবং প্রযুক্তিগত জ্ঞান সম্পন্ন দক্ষ জনশক্তি তৈরির উদ্দেশ্যে দেশে ও বিদেশে প্রশিক্ষণের ওপর গুরুত্বারোপ করেছেন।

মঙ্গলবার পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে মতবিনিময় অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। সিআইডির সদরদপ্তরে এই মতবিনিময় অনুষ্ঠিত হয়।

মতবিনিময়ের সময়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব অটোমেটেড ফিঙ্গারপ্রিন্ট আইডেন্টিফিকেশন সিস্টেম পুলিশের অন্যান্য ইউনিট ও সরকারি যে সব সংস্থা এএফআইএস নিয়ে কাজ করে তাদের সাথে সমন্বয় সাধন করে কাজ করার নির্দেশনা দেন।

এছাড়াও তিনি সাম্প্রতিককালে সিআইডি’র বিভিন্ন কর্মকাণ্ড এবং অর্জন নিয়ে ভূয়সী প্রসংশা করেন। পরবর্তীতে তিনি ফরেনসিক ল্যাব (ডিএনএ, ডিজিটাল ফরেনসিক, ফিঙ্গার প্রিন্ট, হস্তলিপি, ক্রাইমসিন, ব্যালিস্টিক্স, জাল নোট ও মেকি মুদ্রা, মাইক্রো অ্যানালাইসিস, আফিস) পরিদর্শন করেন।

মতবিনিময় অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে সিআইডি প্রধান মোহাম্মদ আলী মিয়া বলেন, ফাইন্যান্সিয়াল ক্রাইম, সাইবার অপরাধ, মানবপাচারসহ অন্যান্য সংঘবদ্ধ অপরাধ দমনে সিআইডি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। সিআইডি প্রধান, সিআইডিতে জনবল বৃদ্ধিসহ মামলা তদন্তেক সিআইডি যেসব চ্যলেঞ্জের সম্মুখীন হচ্ছে সেই চ্যালেঞ্জ মোকাবেলায় সচিব সহযোগিতা কামনা করেন।

মতবিনিময় অনুষ্ঠানে পুলিশের বিশেষ শাখার প্রধান মো. মনিরুল ইসলামসহ সিআইডির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ঢাকাটাইমস/৩০মে/এএ/ইএস

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রশাসন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :