যেসব সংসদীয় আসনের সীমানায় এসেছে পরিবর্তন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৩ জুন ২০২৩, ১৬:৫৫

দ্বাদশ সংসদ নির্বাচনের সংসদীয় সীমানার চূড়ান্ত গেজেট প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। প্রকাশিত গেজেটে কয়েকটি আসনে পরিবর্তন এসেছে। নির্বাচন কমিশন সচিব জাহাঙ্গীর আলম স্বাক্ষরিত শনিবার সংসদীয় আসনের চূড়ান্ত এ গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশন সচিবালয়।

পরিবর্তন এসেছে যেসব আসনে

গেজেট পর্যালোচনায় দেখা গেছে, পাঁচ জেলার ১০টি সংসদীয় আসনের সীমানায় পরিবর্তন এসেছে। সেগুলি হলো, পিরোজপুর-১ ও ২; গাজীপুর ২ ও ৫; ফরিদপুর ২ ও ৪; কুমিল্লা ১ ও ২ এবং নোয়াখালী ১ ও ২ আসন। এর মধ্যে চারটি আসনের সীমানায় এসেছে বড় পরিবর্তন।

পিরোজপুর-১ ও ২: পিরোজপুর-১ আসনটি আগে সদর, নাজিরপুর ও নেছারাবাদ উপজেলা নিয়ে গঠিত ছিল। এবার নেছারাবাদ উপজেলাকে বাদ দিয়ে ইন্দুরকানী উপজেলা যুক্ত করে এ আসনের সীমানা পুনর্নির্ধারন করা হয়েছে। ইন্দুরকানী উপজেলা আগে পিরোজপুর-২ আসনে যুক্ত ছিলো।

নেছারাবাদ উপজেলাকে পিরোজপুর-২ সংসদীয় আসনে অন্তর্ভুক্ত করা হয়েছে। নতুন সীমানা অনুযায়ী এই আসনটিতে থাকছে কাউখালী, ভান্ডারিয়া ও নেছারাবাদ উপজেলা।

গাজীপুর ২ ও ৫: গাজীপুর সিটি করপোরেশনের ৩৯ নম্বর ওয়ার্ড গাজীপুর-২ আসনের সঙ্গে যুক্ত করা হয়েছে। গাজীপুর সিটির এই ওয়ার্ডটি আগে গাজীপুর-৫ সংসদীয় আসনের অন্তর্ভুক্ত ছিল।

ফরিদপুর ২ ও ৪: ফরিদপুর-২ আসন থেকে এবার সদরপুর উপজেলার কৃষ্ণপুর ইউনিয়ন বাদ দেওয়া হয়েছে৷ ফরিদপুর-৪ আসনে আগে কৃষ্ণপুর ইউনিয়ন বাদে সদরপুর উপজেলা ছিল। এখন এই ইউনিয়নকে নিয়ে গোটা সদরপুর উপজেলা অন্তর্ভুক্ত করা হয়েছে।

কুমিল্লা ১ ও ২: কুমিল্লা-১ আসন থেকে মেঘনা উপজেলাকে বাদ দেওয়া হয়েছে। আর তিতাস উপজেলাকে অন্তর্ভুক্ত করা হয়েছে। মেঘনা উপজেলাকে যুক্ত করা হয়েছে কুমিল্লা-২ সংসদীয় আসনে।

নোয়াখালী১ ও ২: সোনাইমুড়ী উপজেলার বজরা ইউনিয়ন আগে নোয়াখালী–১ আসনের অন্তর্ভুক্ত ছিল। এই আসন থেকে ইউনিয়নটি কেটে নোয়াখালী–২ আসনে যুক্ত করা হয়েছে।

নোয়াখালী–২ আসন আগে সেনবাগ ও সোনাইমুড়ী উপজেলার বারগাঁও, নাটেশ্বর ও আম্বর নগর নিয়ে গঠিত ছিল। এই সোনাইমুড়ী উপজেলার তিন ইউনিয়নের সঙ্গে বজরা ইউনিয়নকে এই আসনে যুক্ত করা হয়েছে।

এছাড়া একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর থেকে নতুন গঠিত প্রশাসনিক (উপজেলা, ওয়ার্ড) এলাকা অন্তর্ভুক্তের ফলে ছয়টি সংসদীয় আসনে পরিবর্তনের প্রস্তাব করা হয়েছিল। তবে তাতে কোনো আসনের বর্তমান সীমানার পরিবর্তন হয়নি। শুধু নতুন প্রশাসনিক এলাকার নাম যুক্ত হয়েছে।

(ঢাকাটাইমস/০৩জুন/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

আগের দুই সংসদ নির্বাচন নিয়ে বিতর্কের চাপে ইসি

যুবসমাজই স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের মূল কারিগর: এলজিআরডি মন্ত্রী

বাংলাদেশ সরকারি কর্মচারী কল্যাণ ফেডারেশনের অন্যতম পৃষ্ঠপোষক হলেন আরিফুর রহমান দোলন

সজাগ থাকুন, নির্বাচন নিয়ে আস্থার সংকট যেন না হয়, ইউএনওদের প্রশিক্ষণে সিইসি

জনপ্রতিনিধিদের যথোপযুক্ত জবাবদিহিতাই নাগরিকদের সেবা নিশ্চিত করবে: এলজিআরডি মন্ত্রী

যুক্তরাষ্ট্র সফর শেষে যুক্তরাজ্যের পথে প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা কেন, প্রশ্ন প্রধানমন্ত্রীর

ন্যাম ভবনে দুই সংসদ সদস্যের জানাজা

সংসদ সদস্য এ কে এম শাহজাহান কামাল ও উকিল আব্দুস সাত্তার মারা গেছেন

উন্নয়নের ক্ষেত্রে কোনো বিভাজন চলবে না: রাষ্ট্রপতি

এই বিভাগের সব খবর

শিরোনাম :