যেসব সংসদীয় আসনের সীমানায় এসেছে পরিবর্তন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৩ জুন ২০২৩, ১৬:৫৫

দ্বাদশ সংসদ নির্বাচনের সংসদীয় সীমানার চূড়ান্ত গেজেট প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। প্রকাশিত গেজেটে কয়েকটি আসনে পরিবর্তন এসেছে। নির্বাচন কমিশন সচিব জাহাঙ্গীর আলম স্বাক্ষরিত শনিবার সংসদীয় আসনের চূড়ান্ত এ গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশন সচিবালয়।

পরিবর্তন এসেছে যেসব আসনে

গেজেট পর্যালোচনায় দেখা গেছে, পাঁচ জেলার ১০টি সংসদীয় আসনের সীমানায় পরিবর্তন এসেছে। সেগুলি হলো, পিরোজপুর-১ ও ২; গাজীপুর ২ ও ৫; ফরিদপুর ২ ও ৪; কুমিল্লা ১ ও ২ এবং নোয়াখালী ১ ও ২ আসন। এর মধ্যে চারটি আসনের সীমানায় এসেছে বড় পরিবর্তন।

পিরোজপুর-১ ও ২: পিরোজপুর-১ আসনটি আগে সদর, নাজিরপুর ও নেছারাবাদ উপজেলা নিয়ে গঠিত ছিল। এবার নেছারাবাদ উপজেলাকে বাদ দিয়ে ইন্দুরকানী উপজেলা যুক্ত করে এ আসনের সীমানা পুনর্নির্ধারন করা হয়েছে। ইন্দুরকানী উপজেলা আগে পিরোজপুর-২ আসনে যুক্ত ছিলো।

নেছারাবাদ উপজেলাকে পিরোজপুর-২ সংসদীয় আসনে অন্তর্ভুক্ত করা হয়েছে। নতুন সীমানা অনুযায়ী এই আসনটিতে থাকছে কাউখালী, ভান্ডারিয়া ও নেছারাবাদ উপজেলা।

গাজীপুর ২ ও ৫: গাজীপুর সিটি করপোরেশনের ৩৯ নম্বর ওয়ার্ড গাজীপুর-২ আসনের সঙ্গে যুক্ত করা হয়েছে। গাজীপুর সিটির এই ওয়ার্ডটি আগে গাজীপুর-৫ সংসদীয় আসনের অন্তর্ভুক্ত ছিল।

ফরিদপুর ২ ও ৪: ফরিদপুর-২ আসন থেকে এবার সদরপুর উপজেলার কৃষ্ণপুর ইউনিয়ন বাদ দেওয়া হয়েছে৷ ফরিদপুর-৪ আসনে আগে কৃষ্ণপুর ইউনিয়ন বাদে সদরপুর উপজেলা ছিল। এখন এই ইউনিয়নকে নিয়ে গোটা সদরপুর উপজেলা অন্তর্ভুক্ত করা হয়েছে।

কুমিল্লা ১ ও ২: কুমিল্লা-১ আসন থেকে মেঘনা উপজেলাকে বাদ দেওয়া হয়েছে। আর তিতাস উপজেলাকে অন্তর্ভুক্ত করা হয়েছে। মেঘনা উপজেলাকে যুক্ত করা হয়েছে কুমিল্লা-২ সংসদীয় আসনে।

নোয়াখালী১ ও ২: সোনাইমুড়ী উপজেলার বজরা ইউনিয়ন আগে নোয়াখালী–১ আসনের অন্তর্ভুক্ত ছিল। এই আসন থেকে ইউনিয়নটি কেটে নোয়াখালী–২ আসনে যুক্ত করা হয়েছে।

নোয়াখালী–২ আসন আগে সেনবাগ ও সোনাইমুড়ী উপজেলার বারগাঁও, নাটেশ্বর ও আম্বর নগর নিয়ে গঠিত ছিল। এই সোনাইমুড়ী উপজেলার তিন ইউনিয়নের সঙ্গে বজরা ইউনিয়নকে এই আসনে যুক্ত করা হয়েছে।

এছাড়া একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর থেকে নতুন গঠিত প্রশাসনিক (উপজেলা, ওয়ার্ড) এলাকা অন্তর্ভুক্তের ফলে ছয়টি সংসদীয় আসনে পরিবর্তনের প্রস্তাব করা হয়েছিল। তবে তাতে কোনো আসনের বর্তমান সীমানার পরিবর্তন হয়নি। শুধু নতুন প্রশাসনিক এলাকার নাম যুক্ত হয়েছে।

(ঢাকাটাইমস/০৩জুন/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

হজ পালনে সৌদি আরব গেছেন ১৫ হাজার ৫১৫ বাংলাদেশি

মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ঢাকা আসছেন আজ

রপ্তানি করে পাটকে আরও উচ্চতায় নিতে হবে: বাণিজ্য প্রতিমন্ত্রী

স্যাটেলাইট প্রযুক্তিতে শিক্ষাথীদের দক্ষতা অর্জনে সহযোগিতায় আগ্রহী ফ্রান্স: পলক

আবারও দেশের সাত জেলার ওপর বইছে মৃদু তাপপ্রবাহ

‘স্বপ্নজয়ী মা’ সম্মাননা পেলেন ১১ জন

হিন্দাল শারক্বীয়ার তিন সদস্য গ্রেপ্তার, নিখোঁজরা কি আছে এই তালিকায়?

লু’র সফরে ভিসানীতি ও র‍্যাবের নিষেধাজ্ঞা নিয়ে আলোচনা হবে: পররাষ্ট্রমন্ত্রী

কুতুবদিয়ায় নোঙর করেছে এমভি আবদুল্লাহ

আসন্ন বাজেটে সামাজিক সুরক্ষায় উপকারভোগীর সংখ্যা বাড়ছে: অর্থ প্রতিমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :