ঈদযাত্রার ট্রেন চলা শুরু, প্রথম দিন চলবে ৫৩ জোড়া ট্রেন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ জুন ২০২৩, ১২:১৪ | প্রকাশিত : ২৪ জুন ২০২৩, ০৯:৩৫

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে আজ থেকে শুরু হয়েছে ঈদযাত্রার ট্রেন চলাচল। প্রথমদিন যথাসময়ে ছেড়েছে ট্রেন। সকাল ৬টায় ঈদযাত্রার প্রথম ট্রেন রাজশাহীগামী আন্তঃনগর ধূমকেতু এক্সপ্রেস ছেড়ে গেছে। এর পর নীলসাগর এক্সপ্রেস ঘরমুখো মানুষকে নিয়ে গন্তব্যের উদ্দেশে রওনা হয়। যথা সময়ে ট্রেন ছাড়ায় সন্তোষ প্রকাশ করেছেন যাত্রীরা।

ঈদযাত্রার প্রথম দিনে আন্তঃনগর ও লোকাল মিলে ৫৩ জোড়া ট্রেন দেশের বিভিন্ন গন্তব্যে চলাচল করবে। কমলাপুর স্টেশনের কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার স্বার্থে ঢাকা সেনানিবাস স্টেশন থেকে চলবে তিন জোড়া বিশেষ ট্রেন। গতবারের মতো এবারও টিকিট শতভাগ অনলাইনে বিক্রি করছে রেল কর্তৃপক্ষ।

সরেজমিনে দেখা গেছে, প্রতিটি যাত্রীকে অনলাইনে কাটা টিকিট দেখিয়ে স্টেশনের ভেতরে যেতে হচ্ছে। একই সঙ্গে এনআইডি বা জাতীয় পরিচয়পত্রও সঙ্গে রাখতে হচ্ছে। টিকিট ছাড়া কেউ যাতে ঢুকতে না পারে, সে জন্য স্টেশনে ঢোকার প্রবেশ পথেই বাঁশ দিয়ে ব্যারিকেড দেওয়া হয়েছে।

শনিবার সকালে কমলাপুর স্টেশনে ছাড়ার অপেক্ষায় সুন্দরবন এক্সপ্রেসএদিকে যথা সময়ে ট্রেন ছাড়ায় সন্তোষ প্রকাশ করেছেন যাত্রীরা। তাদের আশা পুরো ঈদযাত্রা এভাবে ভোগান্তি ছাড়াই শেষ হবে। এগারসিন্দুর প্রভাতীর যাত্রী রেজাউল করিম বলেন, সবচেয়ে ভালো দিক যথাসময়ে ট্রেন ছেড়েছে। কম সময়েই বাড়ি পৌঁছাতে পারব।

রেলওয়ে সূত্রে জানা গেছে, এবার ঈদযাত্রায় ঢাকা থেকে আন্তঃনগর ট্রেনে প্রতিদিন প্রায় ২৯ হাজার আসনের টিকিট বিক্রি হয়েছে। এবার আসনবিহীন বা স্ট্যান্ডিং টিকিট বিক্রির জন্য রাখা হয়েছে মোট আসনের ২৫ শতাংশ। ঢাকা (কমলাপুর), ঢাকা ক্যান্টনমেন্ট, বিমানবন্দর ও জয়দেবপুর স্টেশন থেকে এসব টিকিট পাওয়া যাবে। যেদিন যাত্রা শুধু সেদিনই আসনবিহীন টিকিট কাউন্টারে মিলবে।

গত ১৪ জুন থেকে আন্তঃনগর ট্রেনের ঈদযাত্রার অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়। ১৪ জুন দেওয়া হয় ২৪ জুনের টিকিট। সবশেষ ১৮ জুন দেওয়া হয় ২৮ জুনের অগ্রিম টিকিট।

একইভাবে ঈদযাত্রার ট্রেনের ফিরতি অগ্রিম টিকিট দেওয়া শুরু হয় ২২ জুন থেকে। এদিন দেওয়া হয় ২ জুলাইয়ের টিকিট। যথাক্রমে ২৩ জুন ৩ জুলাইয়ের, ২৪ জুন ৪ জুলাইয়ের, ২৫ জুন ৫ জুলাইয়ের ও ২৬ জুন ৬ জুলাইয়ের ফিরতি ট্রেনের টিকিট দেওয়া হবে।

এবার ট্রেনের অগ্রিম টিকিট শতভাগ অনলাইনে দেওয়া হচ্ছে। এর মধ্যে পশ্চিমাঞ্চলে চলাচল করা সব আন্তঃনগর ট্রেনের টিকিট দেওয়া হচ্ছে সকাল ৮টা থেকে। আর দুপুর ১২টা থেকে দেওয়া হয় পূর্বাঞ্চলের ট্রেনের টিকিট।

ঢাকাটাইমস/২৪জুন/ইএস

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

পারিবারিক মূল্যবোধ রক্ষার ওপর জোর দিতে হবে: ভূমিমন্ত্রী

সরকার দুর্নীতি দমন না করে বিএনপি দমনে ব্যস্ত: সালাম

স্যাটেলাইট ইমেজে জানা যাবে কোথায় গাছ লাগাতে হবে: পরিবেশমন্ত্রী

উপজেলা নির্বাচন: ১২২ উপজেলায় প্রতীক বরাদ্দ সোমবার

বাংলাদেশে বিনিয়োগ করতে ইতালির ব্যবসায়ীদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর

ফুডসিস্টেম ড্যাশবোর্ডে সহজ হবে নীতিমালা প্রণয়ন: খাদ্য সচিব

নিরাপদ সড়ক গড়তে উবার-বিআরটিএ’র যৌথ উদ্যোগ

উন্নত বাংলাদেশ মানে দুর্নীতিমুক্ত সমাজ ব্যবস্থা: নৌ প্রতিমন্ত্রী

এপ্রিলে সড়কে ঝরেছে ৬৭৯ প্রাণ, ক্ষতি ২ হাজার কোটি টাকার বেশি

বস্ত্র ও পাটমন্ত্রীর কাছে ভিসাসহ তিন সমস্যায় সহযোগিতা চাইলেন কোরিয়ান রাষ্ট্রদূত

এই বিভাগের সব খবর

শিরোনাম :