কুড়িগ্রামে দুধকুমার ও ধরলার পানি বিপৎসীমার ওপরে, পানিবন্দি ১০ হাজার পরিবার

কুড়িগ্রাম প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ১৪ জুলাই ২০২৩, ১২:১১ | প্রকাশিত : ১৪ জুলাই ২০২৩, ১১:৫৯

কুড়িগ্রামে দুধকুমার নদ ও ধরলা নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া বেড়েছে ব্রহ্মপুত্র, তিস্তাসহ অন্যান্য নদ-নদীর পানি। ফলে পানিবন্দি হয়ে পড়েছেন নিম্নাঞ্চল ও চরাঞ্চলের প্রায় ১০ হাজার পরিবার।

শুক্রবার সকালে কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ড অফিস জানায়, ব্রহ্মপুত্র নদের পানি নুনখাওয়া পয়েন্টে বিপৎসীমার ৩৭ সেন্টিমিটার, ব্রহ্মপুত্র নদের পানি চিলমারী পয়েন্টে ৪৯ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। ধরলা নদীর পানি সদর পয়েন্টে ৯ সেন্টিমিটার ও দুধকুমার নদের পানি পাটেশ্বরী পয়েন্টে বিপৎসীমার ৫০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

জানা গেছে, নদ-নদীর পানি বৃদ্ধি পাওয়ায় উলিপুর উপজেলার বেগমগঞ্জ ইউনিয়ন, কুড়িগ্রাম সদর উপজেলার যাত্রাপুর, পাঁচগাছী, ভোগডাঙ্গা, ঘোগাদহ ও মোগলবাসা ইউনিয়নের চরাঞ্চলগুলোর ঘরবাড়িতে পানি প্রবেশ করেছে।

কুড়িগ্রাম সদর উপজেলার ভোগডাঙ্গা ইউনিয়নের পাটেশ্বরী এলাকার জয়নাল মিয়া ঢাকা টাইমসকে বলেন, দুদিন থেকে খুব পানির বাড়ছে। রাতেই বাড়িতে পানি উঠছে। যেভাবে পানি বাড়ছে অবস্থা খুব খারাপ দেখা যাচ্ছে। পরিবার নিয়ে কই যাব চিন্তায় পড়েছি।

একই উপজেলার পাঁচগাছী ইউনিয়নের সিতাইঝাড় এলাকার রাসেল মিয়া ঢাকা টাইমসকে বলেন, বৃহস্পতিবার রাতে রাস্তা শুকনা ছিল, আজ শুক্রবার সকালে দেখি রাস্তা ডুবে গেছে। একরামুলের মিল থেকে সিতাইঝাড় যাওয়ার রাস্তাটি তলিয়ে গেছে। নৌকা ছাড়া বাড়ি থেকে আর বের হওয়ার ব্যবস্থা নেই।

আরও পড়ুন: ফুঁসে উঠছে তিস্তা, পানিতে ভাসছে হাজারো পরিবার

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন ঢাকা টাইমসকে জানান, কুড়িগ্রামে দুধকুমারের পানি পাটেশ্বরী পয়েন্টে বিপৎসীমার ৫০ সেন্টিমিটার, ধরলার পানি সেতু পয়েন্টে ৯ সেন্টিমিটার ও তালুকশিমুল বাড়ি পয়েন্টে ২৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। নদ-নদীর পানি আরও কিছুটা বৃদ্ধি পেতে পারে।

(ঢাকাটাইমস/১৪জুলাই/এসএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :