যেসব কম ক্যালোরির খাবার শরীরে মেদ ঝরায়

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ জুলাই ২০২৩, ১০:২৬

অতিরিক্ত ওজন স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ। শরীরে ওজন বাড়লে শুধু সৌন্দর্য নষ্ট করে না, এর কারণে হার্টের সমস্যা, ডায়াবেটিস, রক্তচাপের মতো অসুখও হয়। ডায়েট, শরীরচর্চা এগুলো মেদ কমাতে সবচেয়ে বেশি সাহায্য করে। তাই নিয়মিত খাদ্য তালিকায় রাখতে হবে এমন খাবার যা খেলে মেদ দূরে থাকবে।

পুষ্টিবিদদের কাছে গেলেই তারা ওজন কমানোর জন্য ‘লো ক্যালোরি’ কিংবা কম ক্যালোরি রয়েছে এমন খাবার খাওয়ার পরামর্শ দেন। শরীরে ক্যালোরির মাত্রা কম ঢুকলে, জমা মেদ থেকে শরীর শক্তি তৈরি করতে শুরু করে। ফলে মেদের পরিমাণ কমতে থাকে।

সুন্দর ছিপছিপে চেহারা পেতে অনেকেই ক্যালোরি-শূন্য খাবার খোঁজেন। কিন্তু ক্যালোরি-শূন্য খাবার বলে কিছু হয় না। তবে যদি এমন খাবার খাওয়া যায়, যাতে ক্যালোরির পরিমাণ শরীরের চাহিদার চেয়ে অনেকটা কম, তা হলে মেদ কমবে। রইল তেমনই কিছু খাবারের হদিস।

গাজর

১০০ গ্রাম গাজর রোজকার ভিটামিন এ-র চাহিদা পুরোপুরি মিটিয়ে দেয়। কাঁচা গাজর স্যালাডের সঙ্গে খেলে রোগপ্রতিরোধ ক্ষমতাও বাড়ে। ১০০ গ্রাম গাজর থেকে মাত্র ৪১ ক্যালোরি শক্তি পাওয়া যায়। ফলে এটি মেদ তো বাড়ায় না, বরং কমায়। মাঝেমধ্যেই গাজরের স্যুপ বানিয়েও খেতে পারেন।

শসা

খাবার হজম করতে সাহায্য করে শসা। তাই পাতে শসার কদর ভালই। এতে ক্যালোরির মাত্রা খুব কম। ১০০ গ্রামে মাত্র ১৩ ক্যালোরি থাকে। স্যালাডে শসা খাওয়া ছাড়াও শসার সব্জি বানিয়েও খেতে পারেন।

লেটুস পাতা

এক কাপ লেটুস পাতায় আছে ৩৪ ক্যালোরি। শরীর সচেতন মানুষরা সালাদে যোগ করেন এই শাক। এর পুষ্টিগুণ যেমন প্রচুর তেমনই এতে রয়েছে পর্যাপ্ত ভিটামিন কে। রক্ত পরিশুদ্ধ রাখতে, রক্ত জমাট বাঁধতে সাহায্য করে লেটুস পাতা। কম ক্যালোরির খাবার হওয়ায় শরীরের বাড়তি মেদকেও সরিয়ে দিতে ওস্তাদ এই পাতা।

ব্রকোলি

ক্যানসার প্রতিরোধক ব্রকোলিতে রয়েছে উচ্চ পুষ্টিগুণ। এক কাপ ব্রকোলিতে মেলে ৩২ ক্যালোরি। এর অ্যান্টিঅক্সিড্যান্ট রোগ প্রতিরোধ তো করেই সঙ্গে মেদও ঝরায় ঝটপট।

বিট

ডায়েটের সময় মাঝেমধ্যেই খিদে পায়। খিদে পেলে বিটের স্যালাড সহজেই খেতে পারেন। পেট ভরবে। অথচ যে ক্যালোরি শরীরে যাবে, তার মাত্রা অত্যন্ত কম। ১০০ গ্রাম বিট খেলে শরীরে মাত্র ৪৩ ক্যালোরি শক্তি যায়। ওজন কমানোর ডায়েটে বিটও একটা আদর্শ উপাদান।

পালং শাক

পালং শাকে উদ্ভিজ্জ প্রোটিন থাকে ভাল মাত্রায়। এ ছাড়া কে, এ-র মতো ভিটামিনও থাকে প্রচুর পরিমাণে। অথত এই শাকের ক্যালোরির মাত্রা খুব কম। ১০০ গ্রামে মাত্র ২৫ ক্যালোরি। যাঁরা ওজন কমাতে চান, তাঁদের জন্য এই কারণেই পালং শাক অত্যন্ত গুরুত্বপূর্ণ।

মাশরুম

ক্যালোরির মাত্রা মাশরুমেও খুব কম। ১০০ গ্রাম মাশরুম থেকে মাত্র ২২ ক্যালোরি শক্তি পাওয়া যায়। ফলে মাশরুম বেশি মাত্রায় খেলেও মেদ জমে না। উল্টে মেদ কমে।

লাউ

বাঙালির রান্নাঘরে লাউয়ের আনাগোনা নিত্যদিন। ওজন কমাতেও লাউয়ের জুড়ি নেই। আবার ফ্যাটস, কোলেস্টেরলের ঝামেলাও নেই। ১০০ গ্রাম লাউ থেকে মাত্র ১৫ ক্যালরি যায় শরীরে। এতে শরীরে পানির জোগানেও ঘাটতি পড়ে না। সোডিয়াম থাকে সামান্য।

(ঢাকাটাইমস/২০ জুলাই/আরজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :