বর্ষার মৌসুমে যে চার সবজি খেলেই বিপদ

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ৩১ জুলাই ২০২৩, ১১:৫৮ | প্রকাশিত : ৩১ জুলাই ২০২৩, ১১:৫৪

এখন চলছে শ্রাবণ মাস। বাংলাদেশের ঋতু অনুযায়ী আষাড়-শ্রাবণ এই দুই মাস বর্ষাকাল। যদিও দেশে এখনো বর্ষা সেভাবে আসেনি, এলো বলে। তাই আগে থেকেই কিছু বিষয়ে সতর্ক থাকতে হবে।

মৌসুম বদলের কারণে বর্ষায় প্রায়ই অনেকে শরীর খারাপে ভোগেন। তার উপর পেট খারাপ হলে তো আর কথাই নেই। তাই চারটি সবজি এই মৌসুমে একেবারেই এড়িয়ে চলুন। আয়ুর্বেদ বিশেষজ্ঞরা এমনটাই পরামর্শ দিচ্ছেন।

চলুন তবে জেনে আসি বর্ষার মৌসুমে কী কী সবজি খেলেই আসতে পারে বিপদ।

পালং শাক

প্রচুর পরিমাণে আয়রনে ভরপুর পালং শাক। এই শাক শরীরের জন্য বেশ উপকারী। তবে বর্ষাকালে এই শাক না খাওয়াই ভালো। তাতে পেটে সংক্রমণ হওয়ার আশঙ্কা থাকে। তাই দুটি মাস এই শাক খাওয়া থেকে বিরত থাকাই হবে বুদ্ধিমানের কাজ।

ফুলকপি

ফুলকপির পদ মানেই বেশ মুখরোচক। তবে বর্ষাকালে এই পদই শরীর খারাপের কারণ হতে পারে। পেটের হাল খারাপ করে দিতে পারে ফুলকপি। আয়ুর্বেদ বলছে, বাত ও পিত্ত দশার জন্য দায়ী ফুলকপি। এই বর্ষাকালে সবজিটি এড়িয়ে চলুন।

বাঁধাকপি

ফুলকপির মতো বাঁধাকপিও নানারকম রান্নায় ব্যবহার করা হয়। সেই বাঁধাকপিও কিন্তু বর্ষায় খাওয়া ভালো না। এতে পেট গরম হতে পারে। এমনকি গ্যাস হওয়ার আশঙ্কাও আছে। তাই এই দুই সমস্যা এড়াতে বর্ষায় এড়িয়ে চলুন বাঁধাকপি।

ক্যাপসিকাম

রান্নার স্বাদ বাড়াতে ক্যাপসিকামের জুড়ি মেলা ভার। এর স্বাদের সঙ্গে কি আর অন্য খাবারের তুলনা হয়! কিন্তু বর্ষায় সাবধান হোন এই সবজির থেকে। এতে বাত ও পিত্ত দশার বাড়বাড়ন্ত হয়। তাই বর্ষায় ক্যাপসিকাম না খাওয়াই হবে বুদ্ধিমানের কাজ।

(ঢাকাটাইমস/৩১জুলাই/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :