বাংলাদেশকে রাশিয়ার মুদ্রায় লেনদেনের অনুমতি রুশ সরকারের

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৩ সেপ্টেম্বর ২০২৩, ২৩:৫৭

বাংলাদেশসহ ৩০টি দেশে রাশিয়ান মুদ্রা ‘রুবল’ ব্যবহার করে বাণিজ্যিক লেনদেন করার অনুমতি দিয়েছে রাশিয়ার সরকার।

শনিবার বাংলাদেশে অবস্থিত রাশিয়ান দূতাবাসের অফিসিয়াল ফেসবুক পেজে এ তথ্য জানানো হয়।

তালিকায় বাংলাদেশ ছাড়াও রয়েছে- আজারবাইজান, বেলারুশ, কিরগিজস্তান, তাজিকিস্তান, তুর্কেমিনিস্তান, উজবেকিস্তান, আলজেরিয়া, বাহরাইন, ব্রাজিল, ভেনেজুয়েলা, ভিয়েতনাম, মিশর, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, কাতার, চীন, কিউবা, মালয়েশিয়া, মরক্কো, মঙ্গোলিয়া, ওমান, পাকিস্তান, সৌদি আরব, সার্বিয়া, থাইল্যান্ড, তুরস্ক, দক্ষিণ আফ্রিকা ও সংযুক্ত আরব আমিরাত।

ভারত-চীনসহ কয়েকটি দেশ ‘রুবলে’ রাশিয়ার সঙ্গে বাণিজ্য শুরু করলেও শুল্কহারসহ বিভিন্ন কারণে বাংলাদেশের সঙ্গে এ বিষয়ে রাশিয়ার আলোচনা খুব একটা এগোয়নি।

সম্প্রতি রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ ঢাকা সফরের আগে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন দেশের একক মুদ্রায় বাণিজ্যিক লেনদেন নিয়ে বেশ কিছুদিন ধরে আলোচনা চলছে বলে জানিয়েছিলেন।

সাংবাদিকদের তিনি বলেছিলেন, তাদের কারেন্সিতে (রুবল) লেনদেন নিয়ে ভাসা ভাসা আলোচনা হতে পারে। কেননা আমাদের হাতে তো রুবল নেই।

এদিকে ডলার সংকটে রপ্তানিখাত যখন কঠিন সময়ের মধ্যে দিন কাটাচ্ছে, ঠিক এমন মুহুর্তে ডলার সংকট কাটাতে বিশেষ উদ্যোগ নেয় বাংলাদেশের সরকার। আলোচনা চালায় চীন, ভারত ও রাশিয়াসহ কয়েকটি দেশের সঙ্গে। একাধিক বৈঠকও হয় ওইসব দেশের কর্মকর্তাদের সঙ্গে বাংলাদেশের কর্মকর্তাদের।

আলোচনা চলে সংশ্লিষ্ট দেশের মুদ্রায় লেনদেনের বিষয়ে। সম্প্রতি ভারতের সঙ্গেও তাদের দেশীয় মুদ্রা রুপিতে লেনদেনের বিষয়ে চুক্তি সই করেছে বাংলাদেশ ও ভারত।

চীনকেও একটি প্রকল্পের অর্থ দিতে গিয়ে তাদের মুদ্রায় অর্থপরিশোধ করেছে বাংলাদেশ।

আর এখন রাশিয়ার সঙ্গেও রুশ মুদ্রায় লেনদেনের বিষয়টি চূড়ান্ত হলো। এতে আমদানি খাতে কিছুটা হরেও স্বস্তি ফিরবে বলে মনে করছেন ব্যবসায়ীরা। তারা রাশিয়ার এ সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন।

(ঢাকাটাইমস/২৩সেপ্টেম্বর/আরআর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :