অতিরিক্ত সচিব পরিচয়ে প্রতারণা করতেন তিনি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ অক্টোবর ২০২৩, ১৬:৩৮ | প্রকাশিত : ০৫ অক্টোবর ২০২৩, ১৬:১২
পুলিশের এন্টি টেররিজম ইউনিটের হাতে গ্রেপ্তার বাবু মিয়া ওরফে মো. মনোয়ার হোসেন (৫২)।

নীলফামারীর সদর এলাকায় অভিযান চালিয়ে ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পরিচয় দিয়ে প্রতারণার অভিযোগে একজনকে গ্রেপ্তার করেছে পুলিশের এন্টি টেররিজম ইউনিট (এটিইউ)। গ্রেপ্তারকৃতের নাম বাবু মিয়া ওরফে মো. মনোয়ার হোসেন (৫২)।

বুধবার বিকালে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়। বৃহস্পতিবার দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন এটিইউ'র সহকারী পুলিশ সুপার ওয়াহিদা পারভীন।

তিনি বলেন, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মনোয়ার হোসেন পরিচয়ে সাভার উপজেলায় কর্মরত সার্ভেয়ার মো. আব্দুল করিমকে কল করে। ভূমি মন্ত্রণালয় থেকে কমিটি গঠন করে ১০৫ জন সার্ভেয়ারের কার্যক্রমের ওপর তাকে নজরদারির দায়িত্ব দেওয়া হয়েছে। নজরদারির তালিকায় মো. আব্দুল করিমেরও নাম আছে এবং তালিকা থেকে নাম বাদ দিতে হলে টাকা দিতে হবে বলে তাকে ভয়ভীতি দেখায়।

সার্ভেয়ার সরল বিশ্বাসে ভুয়া অতিরিক্ত সচিব বাবু মিয়ার দেওয়া নম্বরে বিকাশের মাধ্যমে পাঁচ হাজার টাকা পাঠান। পরবর্তীতে প্রতারক বাবু মিয়া উক্ত সার্ভেয়ারের কাছে আরও ৭০ হাজার টাকা দাবি করলে তার সন্দেহ হয়।

ভুক্তভোগী ওই কর্মকর্তা এ ব্যাপারে ভূমি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করলে দেখা যায়, বাবু মিয়া কর্তৃক একই মোবাইল নম্বর থেকে ঢাকায় কর্মরত একজন সহকারী কমিশনার (ভূমি)কে একই দিন দুপুর পৌনে ১টার দিকে তার অফিসিয়াল মোবাইল নম্বরে ফোন করে ওই সহকারী কমিশনারসহ ৩৫ জন সহকারী কমিশনারকে অন্যত্র বদলি করা হয়েছে বলে জানিয়ে বদলি বাতিল করতে এই সহকারী কমিশনারের কাছ থেকে বিকাশের মাধ্যমে এক লাখ টাকা দাবি করে। বিষয়টি অনুসন্ধানের দায়িত্ব এন্টি টেররিজম ইউনিটকে প্রদান করা হয়।

অনুসন্ধানে দেখা যায়, মো. মনোয়ার হোসেন নামে অতিরিক্ত সচিব পরিচয় দেওয়া ব্যক্তি একজন প্রতারক। নিজেকে উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা দাবি করে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ওপর নজরদারি এবং বদলির ভয় দেখিয়ে অর্থ হাতিয়ে নিয়ে আসছিল। এন্টি টেররিজম ইউনিট নীলফামারী জেলা পুলিশের সহায়তায় প্রতারক বাবু মিয়া প্রকৃত পরিচয় ও অবস্থান শনাক্ত করে তাকে নীলফামারী থেকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারের পর এটিইউ জানতে পারে, তার বিরুদ্ধে চুরি ও প্রতারণার মামলার আরও দুইটি গ্রেপ্তারি ওয়ারেন্ট মুলতবি আছে। এই ঘটনায় গ্রেপ্তারকৃত প্রতারকের বিরুদ্ধে ডিএমপির নিউ মার্কেট থানায় প্রতারণা মামলা দায়ের করা হয়েছে।

(ঢাকাটাইমস/০৫অক্টোবর/এসএস/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :