১৪১ রানে ৫ উইকেট হারিয়ে বিপাকে পাকিস্তান

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৭ অক্টোবর ২০২৩, ১৬:৫০

চলতি বিশ্বকাপে হ্যাটট্রিক হারের তিক্ত স্বাদ পাওয়া পাকিস্তান আজ নিজেদের ষষ্ঠ ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে নেমে ১৪১ রানেই ৫ উইকেট হারালো । সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখতে আজকের ম্যাচে জয়ের বিকল্প নেই পাকিস্তানের।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আজ মাত্র ২০ রানেই ওপেনিং জুটি ভাঙে পাকিস্তানের। মার্কো জানসেনের বলে লুঙ্গি এনগিডির হাতে ক্যাচ তুলে দিয়ে ফিরে যান আব্দুল্লাহ শফিক। আউট হওয়ার আগে করেন ১৭ বলে ৯ রান। তার বিদায়ে ২০ রানেই ভাঙে পাকিস্তানের ওপেনিং জুটি।

শফিকের বিদায়ের বেশি সময় সময় ক্রিজে থাকতে পারেননি আরেক ওপেনার ইমাম উল হক। দলীয় ৩৮ রানে মার্কো জানসেনের দ্বিতীয় শিকার হয়ে ফিরে যান সাজঘরে। ১৮ বলে ১২ রান করে ফিরে যান তিনি। তার বিদায়ে ৩৮ রানেই ২ উইকেট হারায় পাকিস্তান।

৩৮ রানে ২ উইকেট হারানোর পর দলের বিপর্যয়ে হাল ধরেন বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। এই জুটি দলকে কিন্তু বিপর্যয়ের হাতে থেকে বাঁচানোর চেষ্টা করে। কিন্তু দলীয় ৮৬ রানে মোহাম্মদ রিজওয়ানের বিদায়ে ভেঙে যায় এই জুটি।

২৭ বলে ৩১ রান করা রিজওয়ান জেরাল্ড কোয়েটজির শিকার হয়ে ফিরে ফিরে যান সাজঘরে। তার বিাদয়ে ভাঙে ৪৮ রানের জুটি।

রিজওয়ানের বিদায়ের পর ইফতিখার আহমেদের সঙ্গে জুটি বাঁধেন বাবর আজম। এই জুটিতে ভর করে বড় সংগ্রহের দিকে এগোচ্ছিলো পাকিস্তান। কিস্তু দলীয় ১২৯ রানে ইফতিখার আহমেদের বিদায়ে ভেঙে যায় জুটি।

২৭ বলে ৩১ রান করা ইফতিখার তাবরাইজ শামসির শিকার হয়ে ফিরে যান সাজঘরে। ইফতিখার ফিরে গেলেও অধিনায়ক বাবর আজম প্রোটিয়াদের বিপক্ষে তুলে নেন ব্যক্তিগত অর্ধশতক।

আজ তিনি ৬৪ বলে তুলে নেন ব্যক্তিগত অর্ধশতক। যার মধ্যে রয়েছে ৪ টি চারও ১ টি ছয়ের মার। তবে অর্ধশতক তুলে নিলেও নিজের ইনিংসে আর বেশিদূর নিয়ে যেতে পারেননি তিনি।

দলীয় ১৪১ রানে তাবরাইজ শামসির দ্বিতীয় শিকার হয়ে ফিরে যান তিনি। আউট হওয়ার আগে করেন ৬৫ বলে ৫০ রান। তার বিদায়ে ১৪১ রানেই ৫ উইকেট হারালো পাকিস্তান।

চলতি বিশ্বকাপে দুই মেরুতে পাকিস্তান-দক্ষিণ আফ্রিকা। নেদারল্যান্ডস ও শ্রীলঙ্কাকে হারিয়ে আসর শুরু করা পাকিস্তান শেষ তিন ম্যাচে হেরেছে ভারত, অস্ট্রেলিয়া ও প্রতিবেশী আফগানিস্তানের কাছে। টানা হারে খাদের কিনারায় বাবর আজমের দল। সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখতে হলে জিততে হবে বাকি ৪ ম্যাচ। এখন পর্যন্ত খেলা দুদলের ৮২টি ওয়ানডে ম্যাচের মধ্যে ৫০টিতে জয় আছে দক্ষিণ আফ্রিকার, বিপরীতে ৩১ জয় পাকিস্তানের। বিশ্বকাপেও দুই দলের মুখোমুখিতে এগিয়ে প্রোটিয়ারা। ৫ ম্যাচের তিন জয় যেখানে দক্ষিণ আফ্রিকার, সেখানে পাকিস্তান জিতেছে দুই ম্যাচে। পাকিস্তানের দুই জয় এসেছে শেষ দুই দেখাতে।

বিশ্বকাপের ষষ্ঠ রাউন্ডের ম্যাচে দুই দলের একাদশে আছে দুটি করে পরিবর্তন। দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমা দুই ম্যাচ পর দলে ফিরেছেন। অধিনায়ককে জায়গা দিতে বাদ পড়েছেন রিজা হ্যান্ড্রিকস। এছাড়া তারকা পেসার কাগিসো রাবাদার জায়গায় বিশেষজ্ঞ স্পিনার হিসেবে দলে নেওয়া হয়েছে তাবরাইজ শামসিকে।

অন্যদিকে, অসুস্থতার কারণে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলা হচ্ছে না পাক পেসার হাসান আলীর। তার জায়গায় আজ দলে নেওয়া হয়েছে আরেক পেসার মোহাম্মদ ওয়াসিম জুনিয়রকে। এছাড়া ওসামা মীরের জায়গায় ফিরেছেন মোহাম্মদ নেওয়াজ।

পাকিস্তানের একাদশ: আব্দুল্লাহ শফিক, ইমাম উল হক, বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান, সৌদ শাকিল, ইফতিখার আহমেদ, শাদাব খান, মোহাম্মদ নেওয়াজ, শাহিন শাহ আফ্রিদি, মোহাম্মদ ওয়াসিম জুনিয়র ও হারিস রউফ।

দক্ষিণ আফ্রিকা একাদশ: কুইন্টন ডি কক, টেম্বা বাভুমা (অধিনায়ক), রাসি ভ্যান ডের ডুসেন, এইডেন মার্করাম, হেনরিখ ক্লাসেন, ডেভিড মিলার, মার্কো জানসেন, জেরাল্ড কোয়েটজি, কেশভ মহারাজ, তাবরাইজ শামসি ও লুঙ্গি এনগিডি।

(ঢাকাটাইমস/২৭অক্টোবর/এনবিডব্লিউ/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

ভালো উইকেটে না খেলাই ব্যাটিং ব্যর্থতার কারণ: শান্ত

যত খেলোয়াড়ই কিনি, এমবাপ্পের ঘাটতি পূরণ হবে না: পিএসজি কোচ

রোনালদোর ইতিহাস গড়া গোলে আল নাসরের বড় জয়

রাতে আবারও যুক্তরাষ্ট্রের বিপক্ষে খেলতে নামছে বাংলাদেশ

২৫ কোটি নিয়ে সতীর্থরাই মজা করে: মিচেল স্টার্ক

অবশেষে উন্মোচন করা হলো বাংলাদেশের বিশ্বকাপ জার্সি 

চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল কলকাতা? জানুন অন্যদের প্রাপ্তিও

কলকাতার কাছে নাস্তানাবুদ হওয়ার সোজাসাপ্টা স্বীকারোক্তি হায়দ্রাবাদ অধিনায়কের

নিষ্প্রভ আইপিএল ফাইনাল: হায়দ্রাবাদকে হেলায় হারিয়ে তৃতীয় শিরোপা কলকাতার

ঢাকায় বঙ্গবন্ধু কাপ কাবাডি টুর্নামেন্ট, অংশ নিচ্ছে তিন মহাদেশের ১২ দল

এই বিভাগের সব খবর

শিরোনাম :