ডাচদের বিপক্ষে ১৬০ রানের জয় পেল ইংলিশরা

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৮ নভেম্বর ২০২৩, ২২:৩০

মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামের ব্যাটিং সহায়ক পিচের সুবিধা নিতে ব্যর্থ ডাচরা। ইংলিশরা যেখানে আগে ব্যাটিং করে এই পিচের সুবিধা নিয়ে ৩৩৯ রান করেছে, ডাচরা সেখানে ৩৪০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ১৭৯ রানেই অল আউট হয়েছে নেদারল্যান্ডস। যার ফলে ইংল্যান্ড তুলে নিলো ১৬০ রানের বিশাল জয়। বিশ্বকাপে এটি ইংলিশদের দ্বিতীয় জয়।

৩৪০ রানের পাহাড়সম লক্ষ তাড়া করতে নেমে শুরুতেই ধাক্কা খায় ডাচরা। মাত্র ১০৪ রানেই ৫ উইকেট হারায় তারা। এরপর স্কট এডওয়ার্ডস ও তেজা নিদামানুরু দলের হাল ধরার চেষ্টা করেন কিন্তু ব্যর্থ হন। শেষ পর্যন্ত ১৭৯ রানেই থামে ডাচদের ইনিংস। এই জয়ে চ্যাম্পিয়নস ট্রফিতে খেরার আশা বাঁচিয়ে রাখলো ইংলিশরা।

ইংলিশদের দেওয়া ৩৪০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় নেদারল্যান্ডস। দলীয় মাত্র ১২ রানেই প্রথম উইকেট হারায় তারা।

১১ বলে মাত্র ৫ রান করে ক্রিস ওকসের বলে মিড অনে ক্যাচ তুলে দেন ম্যাক্স ওডাউড। মিড অনে দাঁড়ানো মঈন আলি ক্যাচটি তালুবন্দি করেন। যার ফলে মাত্র ১২ রানেই ওপেনিং জুটি ভাঙে ডাচদের।

ম্যাক্স ওডাউডের বিদায়ের পরের ওভারেই ফিরে যান কলিন অ্যাকারম্যান। শূন্য রানেই ডেভিড উইলির শিকার হয়ে ফিরে যান তিনি। ১৩ রানে দুই উইকেট হারিয়ে বিপদে পড়ে ডাচরা।

১৩ রানে দুই উইকেট হারিয়ে জুটি গড়েন ওয়েসলি বারেসি ও সাইব্র্যান্ড এঙ্গেলব্রেখ্ট। এই জুটিতে ভর করে ১৩ ওভারে দলীয় শতক পূর্ণ করে নেদারল্যান্ডস।

কিন্তু দলীয় ৬৮ রানে ওয়েসলি বারেসির বিদায়ে ভেঙে যায় এই জুটি। ৬২ বলে ৩৭ রানে করে রান আউটের শিকার হয়ে ফিরে যান তিনি। তার বিদায়ে ভেঙে যায় ৮৫ রানের জুটি।

৬৮ রানে ৩ উইকেট যাওয়ার পর জুটি গড়েন সাইব্র্যান্ড এঙ্গেলব্রেখ্ট ও স্কট এডওয়ার্ডস। তবে এই ব্যাটারও ব্যর্থ হন নিজেদের জুটিকে বেশিদূর নিয়ে যেতে।

দলীয় ৯০ রানে সাইব্র্যান্ড এঙ্গেলব্রেখটের বিদায়ে ভেঙে যায় এই জুটি। ৪৯ বলে ৩৩ রান করে তিনি ফিরে যান সাজঘরে।

তার পথ ধরে ফিরে যান বাস ডি লিডও। ১২ বলে ১০ রান করে রশিদ খানের শিকার হয়ে ফিরে যান তিনি। তার বিদায়ে ১০৪ রানেই ৫ উইকেট হারায় ডাচরা।

১০৪ রানে ৫ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়া ডাচদের হাল ধরেন স্কট এডওয়ার্ডস ও তেজা নিদামানুরু। দলকে বিপর্যয়ের হাত থেকে বাঁচানোর চেষ্টা করেন তারা।

কিন্তু দলীয় ১৬৩ রানে স্কট এডওয়ার্ডসের বিদায়ে ভেঙে যায় এই জুটি। ৪২ বলে ৩৮ রান করে মঈন আলির শিকার হয়ে ফিরে যান তিনি।

তার বিদায়ের পর আর বেশিদূর যেতে পারেনি ডাচদের ইনিংস। ৩৭ ওভার ২ বলেই ১৭৯ রানে অলআউট হয় ডাচরা। আর ইংর্রান্ড তুলে নেয় ১৬০ রানের বিশাল জয়।

এর আগে নেদারল্যান্ডসের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই তাণ্ডব চালান ইংলিশ ব্যাটাররা। যার ফলে মাত্র ১৫ ওভারেই তারা তুলে নেয় দলীয় শতক। কিন্তু এরপরেই ঘটে ছন্দ পতন। ১৯২ রানেই ৬ উইকেট হারায় ইংলিশরা। এরপর সপ্তম উইকেটে জুটি গড়েন বেন স্টোকস ও ক্রিস ওকস। এই জুটি থেকে আসে ১২৯ রান। বেন স্টোকস তুলে নেন সেঞ্চুরি আর ক্রিস ওকস ডাচদের বিপক্ষে তুলে নেন অর্ধশতক। শেষ পর্যন্ত ডেভিড মালানের ৮৭, বেন স্টোকসের ১০৮ ও ক্রিস ওকসের ৫১ রনে ভর নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৩৩৯ রান তুলেছে ইংল্যান্ড।

(ঢাকা টাইমস/০৮নভেম্বর/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :