ফিলিস্তিন ইস্যুতে লন্ডন পুলিশের সমালোচনা করে ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রীর পদ হারালেন সুয়েলা

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ১৩ নভেম্বর ২০২৩, ১৬:১৯ | প্রকাশিত : ১৩ নভেম্বর ২০২৩, ১৫:৫৫

পুলিশ ও ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের সংঘর্ষ উসকে দেওয়ার অভিযোগে যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্র্যাভারম্যানকে বরখাস্ত করেছেন দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনাক। এটি ছাড়াও আরও অন্তত কয়েকটি কারণে সুয়েলা স্বরাষ্ট্রমন্ত্রীর পদ হারালেন বলে খবর দিয়েছে রয়টার্স।

সুয়েলা সুনাকের মন্ত্রিসভার অন্যতম জ্যেষ্ঠ মন্ত্রী ছিলেন। সম্প্রতি তিনি সম্প্রতি গাজায় যুদ্ধবিরতির দাবিতে লন্ডনে বিক্ষোভ নিয়ে পুলিশের কঠোর সমালোচনা করেছিলেন। সুয়েলা বলেছিলেন, ফিলিস্তিনিপন্থি বিক্ষোভকারীদের প্রতি লন্ডন পুলিশ খুব নমনীয় আচরণ করছে।

ব্রিটিশ সরকারের একটি সূত্রের বরাতে গার্ডিয়ান বলেছে, বেশ কয়েকটি অভিযোগে স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্র্যাভারম্যানকে স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছেন প্রধানমন্ত্রী সুনাক। সুয়েলা প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত মেনে নিয়েছেন।

গাজায় যুদ্ধবিরতির দাবিতে সম্প্রতি লন্ডনে ফিলিস্তিনের পক্ষে বিশাল বিক্ষোভ হয়। একইসময়ে বিক্ষোভে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়। শতাধিক ব্যক্তিকে আটক করে পুলিশ।

ওই ঘটনা নিয়ে সুয়েলা বলেছিলেন, বিক্ষোভের সময় পুলিশ বামপন্থীদের পক্ষ নিয়েছে। বিক্ষোভের সময় এলেই লন্ডনের জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তারা তাদের পক্ষ নিচ্ছেন। ফিলিস্তিনপন্থীদের চেয়ে ডানপন্থীদের প্রতি কঠোর ছিল পুলিশ।

সুয়েলার ওই বক্তব্যের পর থেকে তার বিরুদ্ধে একের পর এক অভিযোগ আসতে থাকে। লেবার পার্টি ও পুলিশের পক্ষ থেকে দাবি করা হয়, স্বরাষ্ট্রমন্ত্রী পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ উসকে দিয়েছেন।

(ঢাকাটাইমস/১৩নভেম্বর/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :