‘হ্যালো, গণভবন থেকে বলছি, মনোনয়ন পেতে চান?’

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৪ নভেম্বর ২০২৩, ২২:১৪ | প্রকাশিত : ২৪ নভেম্বর ২০২৩, ২১:৫৪

‘হ্যালো, গণভবন থেকে বলছি, আপনি কি মনোনয়ন পেতে চান? আপনার বিষয়ে বিশেষ নির্দেশনা রয়েছে। তবে ২০ কোটি টাকা দলের তহবিলে জমা দিতে হবে।’

এভাবেই আওয়ামী লীগের একাধিক মনোনয়ন প্রত্যাশী ব্যক্তিকে ফোন করে অর্থ হাতিয়ে যাচ্ছিল এক বাবা ও মেয়ে। তবে সম্প্রতি একজন সংসদ সদস্য এমন ফোন পেয়ে প্রতারণার বিষয়টি বুঝতে পারেন এবং ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশকে (ডিবি) জানান। পরে ডিবি পুলিশ প্রতারক মো. ইয়াছিন (৪৬) ও তার মেয়ে মেয়ে সুরাইয়া ইয়াছিনকে গ্রেপ্তার করেছে।

ডিবি পুলিশ জানায়, গণভবনের কর্মকর্তা পরিচয়ে ইয়াছিন গত মঙ্গলবার ওই সংসদ সদস্যকে ফোন করেন। মনোনয়নের জন্য দলের তহবিলের জন্য ২০ কোটি টাকা চাওয়ায় ওই সংসদ সদস্যের সন্দেহ হয়। তিনি বিষয়টি তাৎক্ষণিক আওয়ামী লীগের এক কেন্দ্রীয় নেতাকে জানান। এরপর তারা নিশ্চিত হন যে, আওয়ামী লীগের মনোনয়ন দেওয়ার নামে প্রতারণামূলক কর্মকাণ্ড চলছে। এ ঘটনায় ওই সংসদ সদস্যের পক্ষে মানছুরুল আউয়াল শাফী নামে এক ব্যক্তি শুক্রবার ঢাকার উত্তরা পশ্চিম থানায় একটি মামলা করেছেন।

ডিবি পুলিশ বলছে, গণভবন ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তা পরিচয়ে কখনো ইয়াছিন, কখনো তার মেয়ে সুরাইয়া মনোনয়নপ্রত্যাশী বিভিন্ন ব্যক্তিকে ফোন করে মনোনয়ন পাইয়ে দেওয়ার আশ্বাস দিয়ে বড় অংকের টাকা দাবি করে আসছিলেন। তারা কয়েকজনের কাছ থেকে কিছু টাকাও নিয়েছেন এই উপায়ে।

এ বিষয়ে ডিবির অতিরিক্ত কমিশনার হারুন-অর-রশীদ বলেন, বাবা ও মেয়ে দুজনেই পেশাদার প্রতারক। সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর বিভিন্ন রাজনৈতিক দল যখন মনোনয়ন ফরম বিক্রি শুরু করে, তখন তারা মনোনয়নপ্রত্যাশীদের মনোনয়ন পাইয়ে দেওয়ার কথা বলে বিপুল অংকের টাকা দাবি করছিলেন।

ডিবির কর্মকর্তারা জানান, ইয়াছিনের বাড়ি নোয়াখালী। একসময় তিনি ঢাকার নবাবগঞ্জে ইলেকট্রনিক সামগ্রীর ব্যবসা করতেন। পরে তিনি প্রতারণায় জড়িয়ে পড়েন। ইয়াছিনের মেয়ে সুরাইয়ার বিয়ে হয়েছিল। কয়েক বছর আগে স্বামীর সঙ্গে তার বিচ্ছেদ হলে বাবার বাড়িতে চলে আসেন। পরে বাবার সঙ্গে প্রতারণায় জড়িয়ে পড়েন।

(ঢাকাটাইমস/২৪নভেম্বর/আরআর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এবার নজর মেজর হাফিজে

মির্জা ফখরুলের সঙ্গে গণতন্ত্র মঞ্চ ও ১২ দলের বৈঠক

সরকার জনগণের সঙ্গে নিষ্ঠুর রসিকতা করছে : মান্না

অবশেষে বিদেশে সম্পদ থাকার কথা স্বীকার করলেন সাইফুজ্জামান চৌধুরী

ছাত্রদলের নবগঠিত কমিটির আনন্দ মিছিল

শুধু বেইলি রোড নয়, ত্রাসের রাজত্বে পুরো দেশই মৃত্যু উপত্যকা: ববি হাজ্জাজ

দুর্ঘটনায় সরকার মানুষ বাঁচাতে পারে না, সিন্ডিকেট বাণিজ্য করে মারতে পারে: এবি পার্টি

বিদ্যুতের দাম বৃদ্ধির গণবিরোধী সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে: হেলাল উদ্দিন

নতুন রাজনৈতিক দল গণতান্ত্রিক সংস্কার পার্টি’র আত্মপ্রকাশ

বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রতিবাদে মিরপুরে জামায়াতের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :