আখাউড়ার স্কুল-মাদরাসায় যাচ্ছে নতুন বই, লক্ষ্য বই উৎসব

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ১২ ডিসেম্বর ২০২৩, ১৭:২৯ | প্রকাশিত : ১২ ডিসেম্বর ২০২৩, ১৭:২০

দরজায় কড়া নাড়ছে নতুন বছর। বছরের প্রথম দিনেই উদযাপন করা হবে ‘বই উৎসব’। এ উৎসবের মাধ্যমে ছাত্রছাত্রীদের হাতে তুলে দেওয়া হবে নতুন বই। এ লক্ষ্যে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলায় পৌঁছানো শুরু হয়েছে নতুন বই।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস থেকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ও দায়িত্বপ্রাপ্ত শিক্ষকরা বুঝে নিচ্ছেন নিজ নিজ প্রতিষ্ঠানের বই। কেউ শিক্ষা অফিস থেকে বই নিয়ে মাঠে গুছিয়ে রেখেছেন কেউবা রিকশা, অটোরিকশা বা সিএনজি চালিত অটোরিকশায় বই তুলে গন্তব্যে যাওয়ার অপেক্ষা করছেন। সকলেরই চোখে মুখে আনন্দের ছাপ স্পষ্ট। নতুন বই বিতরণকে কেন্দ্র করে মাধ্যমিক শিক্ষা অফিস এলাকায় বিরাজ করছে আনন্দঘন পরিবেশ। নতুন বইয়ের ঘ্রাণে মুগ্ধতা ছড়াচ্ছে শিক্ষক-শিক্ষিকাদের মাঝে। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আবুল হোসেন শিক্ষকদের কাছে বই বুঝিয়ে দিচ্ছেন। বই বিতরণকে কেন্দ্র করে ব্যস্ততা বেড়েছে শিক্ষা কর্মকর্তা ও একাডেমিক সুপারভাইজারসহ অন্য কর্মকর্তা কর্মচারীদের।

মঙ্গলবার সকালে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসে গিয়ে এ চিত্র দেখা গেছে।

উপজেলা মাধ্যমিক অফিস সূত্রে জানা গেছে, উপজেলার ১৮টি মাধ্যমিক বিদ্যালয়ের জন্য আগামী বছর বইয়ের চাহিদা ছিল এক লক্ষ ৫৭ হাজার ৩শ। চাহিদার ৮৮.৫% বই এসে পৌঁছেছে। ৭টি এবতেদায়ী মাদরাসায় চাহিদার ২০ হাজার ৮শ বই এসেছে। ৭টি মাদরাসার দাখিল শাখার জন্য বইয়ের চাহিদা ছিল ৪৪ হাজার ৬২৫টি। এরমধ্যে ৫০ ভাগ বই পৌঁছেছে। বাকী বইগুলো কিছুদিনের মধ্যে এসে পৌঁছাবে।

এ সময় অন্যদের মধ্যে একাডেমিক সুপারভাইজার কফিল উদ্দিন, আমোদাবাদ আলহাজ্ব শাহ আলম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কাজী মো. তারেক, হীরাপুর শহীদ নোয়াব মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. সাজ্জাত হোসেন, তুলাই শিমুল উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মো. সাজ্জাদ হোসেন, আখাউড়া টেকনিকেল মাদরাসার সিনিয়র শিক্ষক মো. রাকিবুল ইসলাম, রেলওয়ে সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. সেলিম মিয়া ও ছয়ঘড়িয়া আলহাজ শাহ আলম উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক জিয়াউল হক ভূইয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আবুল হোসেন বলেন, ইতোমধ্যে তিন চতুর্থাংশ বই এসেছে। বাকি বইগুলো অচিরেই চলে আসবে। নতুন বছরের প্রথম দিনে সকল শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দিতে পারবেন বলে আশা করছেন এ কর্মকর্তা।

(ঢাকাটাইমস/১২ডিসেম্বর/প্রতিনিধি/পিএস)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :