ভারতের দীর্ঘতম ব্রিজ ‘অটল সেতু’, প্রতি কিলোমিটার যেতে টোল ১৮ রুপি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৬ জানুয়ারি ২০২৪, ১৬:৩১

উদ্বোধনের অপেক্ষায় ভারতের দীর্ঘতম সমুদ্র ব্রিজ মুম্বাই ট্রান্স হারবার লিংক (এমটিএইিএল) বা ‘অটল সেতু’। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেই সেতু উদ্বোধন করবেন আগামী ১২ জানুয়ারি। এরপরই সাধারণ মানুষের যাতায়াতের জন্য খুলে দেওয়া হবে মুম্বাইয়ের সেওরি থেকে রায়গড়ের নাভা সেভা পর্যন্ত ২১.৮ কিলোমিটার দীর্ঘ এই সেতু। ইতোমধ্যেই ব্রিজটির টোলের হার নির্ধারণ করেছে সরকার।

বৃহস্পতিবার মহারাষ্ট্রের মন্ত্রিসভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে ঠিক কত রুপি টোল দিতে হবে। প্রাইভেট কারের জন্য ৫০০ রুপি টোল দেওয়া প্রস্তাব দেওয়া হয়েছিল। অনেক আলোচনার পর ঠিক হয়েছে ২৫০ রুপি।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়, প্রায় ১৭ হাজার ৮৪৩ কোটি রুপি ব্যয়ে ৬ লেনের অটল সেতু তৈরি করা হয়েছে। প্রায় ২২ কিলোমিটারের এই পুরো অংশের মধ্যে ১৬.৫০ কিলোমিটার সম্পূর্ণ সমুদ্রের উপরে থাকবে। এই সেতু দিয়ে প্রতিদিন ৭০ হাজার যানবাহন চলাচল করবে বলেই আশা কারা হচ্ছে। বর্তমানে পথ অতিক্রম করতে ২ ঘণ্টা সময় লাগে, সেটা পার করে ফেলা যাবে মাত্র ১৫ থেকে ২০ মিনিটে।

প্রকল্পের সঙ্গে যুক্ত কর্মকর্তারা দাবি করেছেন, এই যাত্রায় প্রায় ৫০০ রুপির পেট্রোল খরচ সাশ্রয় হতে পারে। সেই হিসেবে একদিকে যাওয়ার জন্য দিতে হবে ২৫০ রুপি, দু দিকের একসঙ্গে টোল দিলে দিতে হবে ৩৭৫ রুপি। অর্থাৎ সে ক্ষেত্রে এক কিলোমিটার পথের জন্য দিতে হচ্ছে প্রায় ১৮ রুপি। দৈনিক পাসের মূল্য হবে ৬২৫ রুপি ও মাসিক পাসের মূল্য হবে ১২ হাজার ৫০০ রুপি।

কর্মকর্তারা আরও জানিয়েছেন, আগামী ৩০ বছর এই সেতুর টোল আদায় করা হবে এবং টোলের হার বার্ষিক ৬ শতাংশ বৃদ্ধি পাবে। গাড়ি ছাড়াও, অন্যান্য যানবাহনগুলোর মধ্যে মিনি বাস ৫৬০ রুপি, বাস/২-এক্সেল ট্রাক ১১৮০ রুপি, ৩-এক্সেল ট্রাক ১২৯০ রুপি, ৪-৬ অ্যাক্সেল যান ১৮৫০ রুপি এবং বড় যানবাহন ২২৫০ রুপি।

(ঢাকাটাইমস/০৬জানুয়ারি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

রাফাহ থেকে ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ ‘বিপজ্জনক পদক্ষেপ’: হামাস

চার বছর ধরে বিয়ের সানাই বাজে না ভারতের যে গ্রামে, কারণটাও জানুন

রাফাহ থেকে ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ ইসরায়েলি বাহিনীর

মন্ত্রীর পিএসের কাজের লোকের বাড়িতে মিলল ২০ কোটি রুপি

পাঁচ বছর পর ইউরোপ সফরে চীনা প্রেসিডেন্ট

ইসরায়েলে আল জাজিরার সম্প্রচার অফিসে অভিযান, সরঞ্জাম জব্দ

হামাসের রকেট হামলায় ৩ সেনা নিহত, কেরেম শালোম ক্রসিং বন্ধ করে দিয়েছে ইসরায়েল

ইসরায়েলে আলজাজিরা বন্ধে নেতানিয়াহু মন্ত্রিসভার সম্মতি

মাদক খাইয়ে অস্ট্রেলিয়ার নারী এমপিকে যৌন হেনস্তা

ইরানের বৈদেশিক বাণিজ্য ৪৮ শতাংশ বেড়েছে

এই বিভাগের সব খবর

শিরোনাম :