নির্ভয়ে ভোট দেওয়ার আহ্বান সিইসির

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০৬ জানুয়ারি ২০২৪, ২১:৪২ | প্রকাশিত : ০৬ জানুয়ারি ২০২৪, ২০:০৯
ফাইল ছবি

মতবিরোধের কারণে নির্বাচনে কাঙ্ক্ষিত রাজনৈতিক দলের অংশগ্রহণ হচ্ছে না উল্লেখ করে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘নির্বাচনে কার্যকরভাবে প্রতিদ্বন্দ্বিতা করলে নির্বাচন পরিশুদ্ধ ও অর্থবহ হয়। তাতে জনমতের শুদ্ধ প্রতিফলন ঘটে, নির্বাচন প্রক্রিয়া টেকসই হয় এবং গণতন্ত্রের উৎকর্ষ সাধন হয়। কিন্তু নির্বাচনের প্রাতিষ্ঠানিক পদ্ধতিগত প্রশ্নে মতবিরোধের কারণে এবারের নির্বাচনে কাঙ্ক্ষিত সেরকম রাজনৈতিক দলের অংশগ্রহণ ও প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে না।’

তারপরও ২৮টি দল নির্বাচনে অংশগ্রহণ করায় এই নির্বাচনকে প্রতিদ্বন্দ্বিতাহীন ও অংশগ্রহণমূলক নয় মর্মে আখ্যায়িত করা যাবে না বলেও উল্লেখ করেন প্রধান নির্বাচন কমিশনার।

শনিবার সন্ধ্যায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি এসব কথা বলেন।

নির্বাচনকে কেন্দ্র করে নাশকতা প্রশ্নে সিইসি বলেন, পরিতাপের বিষয় নাশকতা ও সহিংসতা একেবারেই হচ্ছে না তা বলা যাচ্ছে না। রাষ্ট্রীয় ধন-সম্পদের ক্ষতিসাধনের পাশাপাশি মানুষ আহত-নিহত হচ্ছে। নির্দোষ, নিরীহ, নিষ্পাপ শিশু, নারী, পুরুষের মর্মান্তিক মৃত্যুর ঘটনাও ঘটছে। চলমান পরিস্থিতির স্থায়ী সমাধান ও অবসান প্রয়োজন।’

এক্ষেত্রে রাজনৈতিক নেতৃত্বকে আন্তরিকতার সাথে উদ্যোগী হওয়ার আহ্বান তার। আলাপ-আলোচনা ও গঠনমূলক সংলাপের মাধ্যমে যেকোনো রাজনৈতিক সংকটের নিরসন সম্ভব বলেও মনে করেন তিনি।

কারা দায়ী সেটি ইসির বিবেচ্য বিষয় নয় জানিয়ে কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘ঘোষিত হরতাল অবরোধের মধ্যে সহিংসতা ও নাশকতার ঘটনা দৃশ্যমান হচ্ছে। নাশকতা ও সহিংসতার কতিপয় সাম্প্রতিক ঘটনায় আমরা উদ্বিগ্ন’।

কাজী হাবিবুল আউয়াল বলেন, উৎসবমুখর পরিবেশে উৎসাহ ও উদ্দিপনার মধ্য দিয়ে নির্বাচনি প্রচারণা শেষ হয়েছে। এখন কেবল ভোটগ্রহণ শুরুর অপেক্ষা।

জনগণকে মূল্যবান ভোটাধিকার প্রয়োগ করে নিজ নিজ জনপ্রতিনিধি বাছাই করার আহ্বান জানিয়েছেন সিইসি।

নির্বাচনি কর্মকর্তাদের উদ্দেশে তিনি বলেন, ‘নির্বাচনি দায়িত্বে নিয়োজিত সকল কর্মকর্তাকে আইন ও বিধিবিধান যথাযথভাবে প্রতিপালন এবং সততা ও নিষ্ঠার সাথে নির্বাচন পরিচালনা করতে হবে। কোনো প্রার্থী বা প্রার্থীর পক্ষে জাল ভোট, ভোট কারচুপি, ব্যালট ছিনতাই, অর্থের লেনদেন ও পেশিশক্তির সম্ভাব্য ব্যবহার কঠোরভাবে প্রতিহত করা হবে।’

তথ্য প্রমাণ পাওয়া গেলে তাৎক্ষণিক প্রার্থিতা বাতিল করা হবে উল্লেখ করে তিনি জানান, প্রয়োজনে কেন্দ্র বা নির্বাচনি এলাকার ভোটগ্রহণ সামগ্রিকভাবে বন্ধ করে দেওয়া হবে।

সবশেষে সিইসি জানান নির্বাচন প্রক্রিয়ার স্বচ্ছতা ফুটিয়ে তোলা গেলে নির্বাচনের বিশুদ্ধতা ও নিরপেক্ষতা প্রশ্নে জনমনে আস্থা তৈরি হয়। এক্ষেত্রে দেশি-বিদেশি গণমাধ্যম ও বিদেশি পর্যবেক্ষকদের সহায়তা কামনা করেছেন তিনি।

২২ মাস পূর্বে নির্বাচন কমিশনের দায়িত্ব গ্রহণ করেছেন জানিয়ে সিইসি বলেন, আগ্রহী সকল রাজনৈতিক দল, বুদ্ধিজীবী সমাজ, শিক্ষাবিদ, নাগরিক সমাজ, সিনিয়র সাংবাদিক এবং নির্বাচন বিশেষজ্ঞসহ বিভিন্ন অংশীজনের সাথে একাধিকবার সংলাপ ও মতবিনিময় করেছি। তাদের মতামত শুনেছি। সুপারিশ জেনেছি। আমাদের অবস্থানও ব্যাখ্যা করেছি। নির্বাচনে অনাগ্রহী নিবন্ধিত সকল রাজনৈতিক দলকেও সংলাপে একাধিকবার আমন্ত্রণ জানিয়েছি। আমন্ত্রণে তারা (বিএনপি) সাড়া দেননি।

(ঢাকাটাইমস/০৬জানুয়ারি/এসআরপি/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সরকারের জলবায়ু সংক্রান্ত পদক্ষেপ দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর ঝুঁকি হ্রাস করেছে: প্রধানমন্ত্রী

মাদকের নতুন ডিজি মোস্তাফিজুর রহমান 

সহকারী শিক্ষক নিয়োগের দ্বিতীয় ধাপের চূড়ান্ত ফল প্রকাশ, উত্তীর্ণ ৫৪৫৬

কমলা ভাসিন অ্যাওয়ার্ডের জন্য বাংলাদেশিদের আবেদনের আহ্বান

কাদের সাহেবরা বিভ্রান্তি ছড়াচ্ছে: রিজভী

যুক্তরাষ্ট্র সামনের দিকে তাকাতে চায়, পেছনে নয়: ডোনাল্ড লু

অর্থমন্ত্রী করোনায় আক্রান্ত

মোটরযানের গতিসীমা নির্দেশিকা সড়কে দুর্ঘটনা কমাবে: রোড সেফটি কোয়ালিশন

মাতৃমৃত্যু রোধে বাংলাদেশ ‘অভাবনীয়’ উন্নতি করেছে: ইউএনএফপিএ

উদ্ভাবনে উপকৃত হবেন কৃষকরা, উৎপাদন বাড়বে ফসলের: কৃষিমন্ত্রী 

এই বিভাগের সব খবর

শিরোনাম :