স্বরাষ্ট্রমন্ত্রীর কেন্দ্রে কালি মুছে একের পর এক জাল ভোট, ভেতরে অন্য প্রার্থীর ‘সাজানো’ এজেন্ট

রুদ্র রাসেল, ঢাকা টাইমস
| আপডেট : ০৮ জানুয়ারি ২০২৪, ১৯:২৪ | প্রকাশিত : ০৭ জানুয়ারি ২০২৪, ১৯:২৯

রাজধানীর মগবাজার মোড় থেকে রেলগেট পেরিয়ে শাহ নূরীর মাজারঘেঁষা গলি দিয়ে সামনে এগোতেই শাহ নূরী মডেল হাইস্কুল বালিকা শাখা। সেখানেই রয়েছে ঢাকা-১২ আসনের তিনটি কেন্দ্র ১২১, ১২২ ও ১২৩। যে আসনের অন্যতম প্রার্থী স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। গোটা কেন্দ্রজুড়ে নৌকা প্রতীকের এ প্রার্থীর সমর্থকদেরই দেখা গেছে। নৌকার ভোটার স্লিপ নিয়ে ভেতরে ঢুকলে যাচাই-বাছাই নেই, অনায়াসেই মিলছিল ব্যালট পেপার।

রবিবার ভোট চলাকালীন বিকাল ৩টা থেকে ৪টা ১০ মিনিট পর্যন্ত কেন্দ্রটির ভেতরে ও আশপাশে সরেজমিনে দেখা গেছে, গোটা পরিবেশ ঢিলেঢালা। নারী ভোটারদের এ কেন্দ্রটিতে ঘুরেফিরে ঢোকানো হচ্ছিল। একই নারীরাই ঢুকছেন, ব্যালট নিচ্ছেন, সিল মারছেন।

এ আসনে প্রার্থী ছয়জন হলেও এই ভোটকেন্দ্রে সবার এজেন্ট দেখা যায়নি। নৌকার এজেন্ট পাওয়া গেছে সব বুথে। সঙ্গে ভোটার লিস্ট ও কলম নিয়ে বসেছিলেন স্বতন্ত্রপ্রার্থী শাহীন খান ও জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের প্রার্থী খোরশেদ আলম খুশুর এজেন্ট। তবে জানতে চাইলে লাঙল প্রতীকের কোনো এজেন্টই প্রার্থীর নাম বলতে পারেননি। এভাবে ‘সাজানো’ এজেন্ট দিয়েই চলছিল কেন্দ্রটির ভোট।

এ আসনের অন্য প্রার্থীরা হচ্ছেন- মুহম্মদ আব্দুল হাকিম (মোমবাতি), আতিকুর রহমান নাজিম (টেলিভিশন) ও তৃণমূল বিএনপির নাইম হাসান (সোনালী আঁশ)।

সরেজমিনে কেন্দ্রটির দোতলায় গিয়ে দেখা গেছে ফুরফুরে মেজাজে রয়েছেন নৌকার প্রার্থীর এজেন্ট ও নির্বাচনি কর্মকর্তারা। সেখানে ছিলেন ৩৫ নং ওয়ার্ড আওয়ামী লীগের যুব ও ক্রীড়া সম্পাদক মাহবুব রহমান। তিনি স্বরাষ্ট্রমন্ত্রীর নৌকার পক্ষে ভোটারদের ভোট দেওয়াচ্ছিলেন। জানতে চাইলে এই আওয়ামী লীগ নেতা সেখানে থাকার কারণ জানাতে পারেননি। ঢাকা টাইমসকে তিনি বলেন, ‘নারী ভোটার তো, কোন বুথে যাবেন- তা বুঝে উঠতে পারেন না- তাই তাদের সাহায্য করছি।’ স্কুল ভবনটির নিচ তলার বুথে আরও নেতারা একই কাজ করছেন বলেও জানান তিনি।

একপর্যায়ে নিচ তলায় গিয়ে দেখা যায়, যাচাই ছাড়াই সামনে দাঁড়ানো কয়েকজনকে ব্যালটপেপার দিচ্ছেন সহকারী প্রিজাইডিং অফিসার মাহির শাহরিয়ার। কারণ জানতে চাইলে বলেন, ‘এটি স্বরাষ্ট্রমন্ত্রীর ভোটকেন্দ্র। কোনো কথা বলতে মানা। প্রিজাইডিং অফিসারের সঙ্গে কথা বলতে হবে।’

এরপর মাহির শাহরিয়ার নিজেই এ প্রতিবেদককে প্রিজাইডিং অফিসার ঢাকা পলিটেকনিক্যালের চিফ ইন্সট্রাকটর মো. নাজমুন হান্নানের কাছে নিয়ে যান। পরে প্রিজাইডিং অফিসার ঢাকা টাইমসকে বলেন, ‘সুষ্ঠু ভোট হচ্ছে। কোনো ঝামেলা হয়নি।’

৩০১ নম্বর কক্ষে দায়িত্ব পালন করছিলেন সহকারী প্রিজাইডিং অফিসার শেখ শহীদুল ইসলাম। সেখানে নৌকার এজেন্ট হিসেবে পাওয়া গেছে সালমা আক্তারকে। স্বতন্ত্র প্রার্থী শাহীন খানের এজেন্ট ছিলেন সাদিয়া আক্তার। তার পাশেই ভোটার তালিকায় কলম দিয়ে দাগাচ্ছিলেন পান্না আক্তার কিরণ। জানতে চাইলে তিনি বলেন, ‘স্বতন্ত্র লাঙ্গল মার্কার এজেন্ট আমি।’ লাঙ্গল মার্কাতো স্বতন্ত্র নয় জানালে হাতের ভোটার তালিকার পৃষ্ঠা উল্টাতে থাকেন তিনি। আর খুঁজতে থাকেন এই ভোটার তালিকার সঙ্গে রাখা লাঙ্গল প্রতীকের প্রার্থীর ভোটার স্লিপ। একপর্যায়ে তিনি যে প্রার্থীর এজেন্ট, সেই প্রার্থীর নাম জানতে চাইলে বলতে পারেননি।

তবে এখানকার প্রিজাইডিং কর্মকর্তা; গণপূর্ত অধিদপ্তরের উপবিভাগীয় প্রকৌশলী ইমরান বিন কালাম দাবি করেন, কোনো অনিয়ম হয়নি। ভোটার কম। তবে সুষ্ঠু ভোট হচ্ছে।

এ কেন্দ্রের ৫নং বুথে গিয়ে দেখা যায় সহকারী রিটার্নিং কর্মকর্তার টেবিলের ওপর ব্যালট আর পাশেই নৌকার ভোটার স্লিপ স্তূপ হয়ে আছে। জানতে চাইলে নাম প্রকাশ না করার শর্তে একজন কর্মকর্তা ঢাকা টাইমসকে বলেন, নৌকার স্লিপ নিয়েই বেশিরভাগ ভোটার আসেন। তাই একটি প্রতীকের ভোটারস্লিপের স্তূপ। এসব ভোটার স্লিপের ছবি রয়েছে ঢাকা টাইমসের কাছে।

কেন্দ্রটির সামনে গেটের বাইরে অবস্থান করে দেখা গেছে, যারা ভোট দিয়ে এসেছেন বিশেষ ক্যামিকেল ব্যবহার করে তাদের নখের গোড়ায় লাগিয়ে দেওয়া কালি (ভোট দেওয়ার চিহ্ন) মুছে ফেলা হচ্ছে। ফের তাদের হাতে নৌকার স্লিপ দিয়ে যে কারও ভোটার নম্বর লিখে পাঠানো হচ্ছে কেন্দ্রের ভেতরে। ফের তারা ভোট দিয়ে বের হচ্ছেন। আবার নখের কালি তুলছেন, নৌকার স্লিপ হাতে কেন্দ্রের ভেতরে ঢুকছেন এবং বাধাহীনভাবে ভোট দিয়ে হাসিমুখে বের হচ্ছেন।

যিনি এই রিমুভার দিয়ে অপেক্ষামাণ নারীদের নখের কালি মুছে দিচ্ছিলেন মোবাইল বের করায় তিনি ঢাকা টাইমসের আরেক প্রতিবেদকের দিকে তেড়ে আসেন। ছবি তুলতে বাধা দেন। সাংবাদিক পরিচয় দেওয়ার পর তিনিও নিজেকে ‘আজ টিভি’র সাংবাদিক পরিচয় দিয়ে কার্ড বের করে দেখান। অনুরোধের কণ্ঠে বলেন, ভাই বুঝেনই তো। শেষ সময়। সারা দিন তেমন ভোট পড়ে নাই। ক্যামেরায় কিছু নিয়েন না প্লিজ। এসময় নৌকার সমর্থকরা প্রতিবেদককে ঘিরে ধরেন।

নখের কালি মুখে দিয়ে জাল ভোটে সহযোগিতা করছিলেন এই ব্যক্তি (নিচে লাল চিহ্নিত)

এদিকে এই জাল ভোটারদের সঙ্গে সঙ্গে ভেতরে ঢুকে দেখা যায়, নির্বাচনি কর্মকর্তাদের কাছে যাওয়া মাত্রই তারা ব্যালট দিয়ে দিচ্ছেন। ভোটার নম্বর, পরিচয় কিছুই জানতে চাওয়া হচ্ছে না। বাধা দিচ্ছেন না এজন্টরাও। আর এজন্টদের কাছে নির্বাচনি কর্মকর্তারা জানতে চাইছেন না এই ভোটার আসল কী নকল। এভাবেই জাল ভোটের চিত্র চোখে পড়ে কেন্দ্রটিতে।

গেটের অপজিট পাশে ডান দিকে বসে ছিলেন অনেক নারী, যাদের ছবি তুলতে দেওয়া হয়নি। তাদের থেকে অনেকে জাল ভোট দিতে ঢুকছিলেন।

শুধু এ কেন্দ্রই নয়, রাজধানীর বেশিরভাগ কেন্দ্রেই এমন ঢিলেঢালা ভোটের খবর পাওয়া গেছে। ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতাকর্মীদের দাপটে অস্থির ছিল ভোটকেন্দ্রগুলো। দায়িত্বরত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদেরও ক্ষমতাসীন নেতাকর্মীদের সঙ্গে তাল মিলিয়ে দায়িত্ব পালন করতে দেখা গেছে।

যদিও, সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠিত হওয়া নিয়ে দীর্ঘদিন ধরে নানা বিতর্ক ওঠে।

রবিবার সকাল ৮টায় শুরু হয় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ। শেষ হয় বিকাল ৪টায়। বিএনপি ও সমমনা দলগুলো এ নির্বাচনে অংশ নেয়নি। তারা নির্বাচন বর্জনের ডাক দিয়ে আন্দোলন করে যাচ্ছে। বাংলাদেশের কমিউনিস্ট পার্টি ও বাম ঘরানার কয়েকটি দল, জামায়াতে ইসলামী ও ইসলামী আন্দোলন বাংলাদেশসহ আরও কিছু দল এ নির্বাচন বয়কট করেছে। আওয়ামী লীগ, তাদের শরিক ১৪ দল ও জাতীয় পার্টির মধ্যে আসন ভাগাভাগি হয়েছে নির্বাচনের শুরুতেই। এছাড়া তৃণমূল বিএনপি, সুপ্রীম পার্টি ও সরকারের মদদে গড়ে ওঠা কিছু দল এ নির্বাচনে অংশ নিয়েছে।

(ঢাকাটাইমস/০৭জানুয়ারি/আরআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

নেপালের জলবিদ্যুৎ কিনছে ভারত, অপেক্ষায় বাংলাদেশ

দেশের তাপমাত্রা মে মাসে রেকর্ড ভাঙার আশঙ্কা

হজ ফ্লাইট শুরু ৯ মে

রবিবার খুলছে প্রাথমিক বিদ্যালয়, সকাল ৮টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ক্লাস

থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

শেরে বাংলার মৃত্যুবার্ষিকীতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

হাসিনা-থাভিসিন দ্বিপাক্ষীক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর

কেন্দ্রীয় ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা স্বেচ্ছাচারিতামূলক: টিআইবি

রোহিঙ্গা ইস্যুতে একসঙ্গে কাজ করবে ঢাকা-ব্যাংকক: পররাষ্ট্রমন্ত্রী

একযোগে আট বিভাগে সম্পন্ন হলো ৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা

এই বিভাগের সব খবর

শিরোনাম :