ইয়েমেনে ‘দায়িত্বহীন’ হামলা মধ্যপ্রাচ্যে বিশৃঙ্খলার ঝুঁকি তৈরি করেছে: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৩ জানুয়ারি ২০২৪, ১২:১০

ইয়েমেনে হুতি বিদ্রোহীদের অবস্থান লক্ষ্য করে সামরিক হামলার জন্য যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের নিন্দা করেছে রাশিয়া। মস্কো বলেছে, একটি ‘দায়িত্বজ্ঞানহীন’ ও ‘দুঃসাহসিক’ পদক্ষেপ, যা সমগ্র মধ্যপ্রাচ্য জুড়ে বিশৃঙ্খলার ঝুঁকি তৈরি করেছে। খবর রয়টার্সের।

শুক্রবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা সাংবাদিকদের বলেন, ‘আমরা যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের এই দায়িত্বজ্ঞানহীন কর্মকাণ্ডের তীব্র নিন্দা জানাই। ইয়েমেনে শান্তি স্থাপনের জন্য গত কয়েক বছর ধরে চেষ্টা চালানো হচ্ছে। লোহিত সাগর অঞ্চলে সামরিক তৎপরতা বৃদ্ধি পেলে তা মুখ থুবড়ে পড়বে, সেইসাথে মধ্যপ্রাচ্য জুড়ে পরিস্থিতির অস্থিতিশীলতাকে উস্কে দিতে পারে।’

রাশিয়া আরও দাবি করেছে, যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা জাতিসংঘের কোনো আদেশ ছাড়াই ইয়েমেনে হামলা চালিয়েছে, যা একটি অবৈধ "দুঃসাহসিক" পদক্ষেড। এরই প্রেক্ষিতে রাশিয়া, ইরানের মিত্র এবং প্রধান আরব অংশীদাররা, শুক্রবার বিষয়টি নিয়ে আলোচনার জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকের আহ্বান জানিয়েছে।

এরআগে বুধবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি প্রস্তাব থেকে বিরত ছিল রাশিয়া এবং চীন, যা হুতিদের অবিলম্বে লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজগুলোতে আক্রমণ বন্ধ করার দাবি করেছিল।

এ বিষয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ‘আপনি জানেন যে একটি জাতিসংঘে প্রস্তাব গৃহীত হয়েছিল, আমরা বিরত ছিলাম, কারণ গৃহীত রেজোলিউশন হামলা চালানোর কোনো অধিকার প্রদান করে না এবং সেই অনুযায়ী, আন্তর্জাতিক আইনের দৃষ্টিকোণ থেকে, তারা অবৈধ।’

রাশিয়া বলেছে, তারা এই হামলার বিষয়ে সৌদি আরব এবং এই অঞ্চলের অন্যান্যদের সঙ্গে আলোচনা করেছে। রিয়াদ হামলার পর সংযম এবং "বর্ধিতকরণ এড়াতে" আহ্বান জানিয়েছিল এবং বলেছিল যে এটি অত্যন্ত উদ্বেগের সাথে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে ।

প্রসঙ্গত, গত বছরের ৭ অক্টোবর গাজায় ইসরায়েলের আগ্রাসনের পর থেকে ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসকে সমর্থন জানিয়ে দুই মাস ধরে লোহিত সাগরে চলাচলরত বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়ে আসছে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা। এতে লোহিত সাগরের এ রুটে চলাচল বন্ধ করে দিয়েছে ম্যার্স্ক, সিএমএ সিজিএমেসহ বড় বড় শিপিং প্রতিষ্ঠানগুলো।

এরপরই হুতিদের আক্রমণ থেকে লোহিত সাগরের এ সমুদ্র পথকে নিরাপদ রাখতে যুক্তরাজ্য, ফ্রান্স, ইতালি, কানাডাসহ ১০টি দেশ নিয়ে সামুদ্রিক জোট গঠন করে যুক্তরাষ্ট্র। নতুন করে আরও ১০টি দেশসহ মোট ২০টি দেশের এ জোট হুতির আক্রমণ ঠেকাতে যুক্তরাষ্ট্রের পাশে থাকার ঘোষণা দেয়। এরমধ্যেই বৃহস্পতিবার হুতিদের লক্ষ্য করে সরাসরি হামলা চালায় ব্রিটিশ ও মার্কিন সেনারা। এই হামলায় কমপক্ষে ১৬টি স্থানে হুতিদের অস্ত্র ভাণ্ডার, কমান্ড সেন্টারসহ ৬০টি বিভিন্ন অবকাঠামোকে লক্ষ্যবস্তু করা হয়েছে বলে জানিয়েছেন মার্কিন সেনা বাহিনী।

শুক্রবার আবারও ইয়ামেনের হুতি বিদ্রোহীদের সামরিক অবস্থান লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। লোহিত সাগরে অবস্থানরত যুদ্ধজাহাজ থেকে শুক্রবার দিবাগত গভীর রাতে এই হামলা চালানো হয়।

হুতিদের টেলিভিশন চ্যানেল আল-মাসিরাহ জানিয়েছে, ইয়ামেনের রাজধানী সানায় এই হামলা চালানো হয়। তবে এই হামলার ব্যাপারে এখনো হুতিদের প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

আল-জাজিরা জানিয়েছে, আজ ভোররাতের হামলায় মার্কিন বাহিনী এককভাবে চালিয়েছে এবং এতে ব্রিটেন অংশ নেয়নি। ব্রিটেন গতকালই জানিয়ে দিয়েছিল, তারা আপাতত আর ইয়েমেনে হামলা চালানোর কাজে অংশ নেবে না। ব্রিটেনের আগে ফ্রান্স ও স্পেন শুরু থেকেই ইয়েমেনের বিরুদ্ধে হামলা চালাতে রাজি হয়নি।

(ঢাকাটাইমস/১৩জানুয়ারি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

প্রেসিডেন্ট রাইসির বিধ্বস্ত হেলিকপ্টারে জীবনের কোনো চিহ্ন নেই: রাষ্ট্রীয় টিভি

ইরানি প্রেসিডেন্টের হেলিকপ্টার দুর্ঘটনা: ধ্বংসাবশেষের স্থান শনাক্ত

ইরানের প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত, নিখোঁজ অনেকে

ইসরায়েলি সরকারে ভাঙনের সুর, যুদ্ধকালীন মন্ত্রীর পদত্যাগের হুমকি

রাফা ছেড়ে পালিয়েছে ৮ লাখ লোক: জাতিসংঘ

আফগানিস্তানে আকস্মিক বন্যায় অন্তত ৫০ জনের মৃত্যু

বুথিডং শহরের পূর্ণ নিয়ন্ত্রণ নিলো আরাকান আর্মি

এবার কোভ্যাক্সিনেও পার্শ্বপ্রতিক্রিয়া! যেসব উপসর্গ দেখা দিচ্ছে

ইসরায়েলের সঙ্গে দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস: আল-কাসাম ব্রিগেড

আফগানিস্তানে তিন স্প্যানিশ পর্যটককে গুলি করে হত্যা 

এই বিভাগের সব খবর

শিরোনাম :