ভারতীয় বানরের উৎপাতে অতিষ্ঠ ফেনীর সীমান্ত এলাকার কৃষক

ফেনী প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ১৬ জানুয়ারি ২০২৪, ১৪:০৯ | প্রকাশিত : ১৬ জানুয়ারি ২০২৪, ১৪:০৭

খাবারের খোঁজে ভারত থেকে হাজার হাজার বানর ঢুকে পড়ছে বাংলাদেশে। এতে চরম বিপাকে পড়েছেন সীমান্তের কৃষকসহ সাধারণ মানুষ। বানরগুলো নষ্ট করছে কৃষকের খেত ও ফলের বাগান। কয়েক মাস যাবত ফেনীর সীমান্ত এলাকা ফুলগাজী উপজেলার মুন্সিরহাট ইউনিয়নের পৈথারা, ফকিরের খিল, কামাল্লা, বদরপুর ও জামমুড়া এলাকায় বানরগুলো এ তাণ্ডব চালাচ্ছে।

স্থানীয়দের জানান, ভারতের বিভিন্ন রাজ্যে বানরের উৎপাত বেড়ে যাওয়ায়, দেশটির সীমান্তরক্ষী বাহিনী ‘বিএসএফ’ কয়েক হাজার বানর এনে ত্রিপুরা রাজ্যের বনাঞ্চলে অবমুক্ত করেছে। বানরগুলো বনাঞ্চলে খাবার না পেয়ে দলে দলে কাঁটাতার পেরিয়ে ছুটে আসছে বাংলাদেশের সীমান্তবর্তী এলাকার লোকালয়ে। হানা দিচ্ছে ফসলের ক্ষেত ও ফলের বাগানে। বানরগুলো দুই-তিনটি দলে বিভক্ত হয়ে দিনে দুবার হানা দেয় কৃষকের আম, কাঁঠাল ও সবজি বাগানসহ শস্যক্ষেতে। স্থানীয় কৃষকরা বানরের হাত থেকে রক্ষা করতে পারছে না আলু, বেগুন, বরবটি ও সিমসহ বিভিন্ন সবজি। কিছু কিছু বানর বাড়িতে ঢুকে খেয়ে ফেলছে রান্না করা খাবার।

উপায় না পেয়ে সীমান্তবর্তী এলাকার কৃষকরা বানরের যন্ত্রণা থেকে মুক্তি পেতে বন বিভাগের সহযোগিতা কামনা করেছেন।

ফল-বাগানি আবু তাহের বলেন, বানরের দল ফল বাগানে এসে কাঁচাপাকা ফল তছনছ করে ব্যাপক ক্ষতি সাধন করে। এতে বড় ধরনের লোকসান গুনতে হবে বলে জানান তিনি। তবে বন বিভাগ দ্রুত কোনো উদ্যোগ নিলে বানরের উৎপাত ও ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পাওয়া যাবে বলে আশা করছেন তিনি।

স্থানীয় কৃষক আবুল খায়ের বলেন, দলে দলে বানর এসে ফসলের জমিসহ বিভিন্ন সবজির বাগান নষ্ট করছে। বানরগুলোকে তাড়ালেও যেতে চায় না। ফসল রক্ষায় দিনের বেশিরভাগ সময় আমাদের মাঠে পাহারা দিতে হচ্ছে।

ফকিরের খিল গ্রামের আবদুর রশিদ জানান, শুধু ফসলের খেত নয়, মাঝে মাঝে বানরগুলো বাড়িতে প্রবেশ করে বিভিন্ন জিনিসপত্র নিয়ে যাচ্ছে, রান্না করা খাবার খেয়ে ফেলছে। বানরের উপদ্রবে তারা অতিষ্ঠ বলে জানিয়েছেন।

ইউপি সদস্য শাহাদাত হোসেন জানান, কয়েকমাস ধরে ভারত থেকে দলে দলে নেমে আসা বানর ফল ও ফসল নষ্ট করায় অতিষ্ঠ স্থানীয় বাসিন্দারা।

এফবিএম ফাউন্ডেশনের সভাপতি প্রভাষক জাহিদুল ইসলাম জানান, ফসল রক্ষায় বানর তাড়ানোর জন্য বন বিভাগের দ্রুত উদ্যোগ নেওয়া প্রয়োজন।

সামাজিক বন বিভাগ ফেনীর রেঞ্জ কর্মকর্তা বাবুল চন্দ্র ভৌমিক বলেন, বানরগুলো বনাঞ্চলে খাবার সংকটের কারণে মূলত লোকালয়ে নেমে এসেছে। বানর নিরীহ প্রাণী, এদের মারা যাবে না। আগুন জ্বালিয়ে ধোঁয়া দেখিয়ে ভয়ভীতি প্রদর্শন করে বানরগুলোকে তাড়াতে হবে। এ বিষয়ে কৃষকদের সচেতন করতে সীমান্তবর্তী এলাকায় বন বিভাগের লোকবল পাঠানো হবে।

(ঢাকাটাইমস/১৬জানুয়ারি/প্রতিনিধি/পিএস)।

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :