সহসাই কাটছে না গ্যাসের সংকট

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৭ জানুয়ারি ২০২৪, ১০:৩৪

শীতকালে গ্যাসের ব্যবহার কমলেও গ্যাস সংকটে হাহাকার লেগে গেছে ঢাকাজুড়ে। রাজধানীর বেশিরভাগ এলাকাই গ্যাসের চাপ না থাকায় চুলা ¦লছে না। কোনো এলাকায় সকাল ৮টায় গ্যাস চলে যায়, আসে রাত ১১টায়। এতে এই কনকনে শীতে রাগ জেগে রান্না করতে হচ্ছে অনেককেই। আর শিল্প প্রতিষ্ঠানে চলছে গ্যাসের চরম সংকট। ইতোমধ্যেই গ্যাস সংকটে বন্ধ হয়ে গেছে যমুনা সার কারাখানার উৎপাদন। সংশ্লিষ্টরা বলছেন, সহসাই কাটছে না এই সংকট।

পেট্রোবাংলা থেকে পাওয়া তথ্য বলছে, গত তিন বছরের মধ্যে বছরই গ্যাসের সরবরাহ সর্বনিম্ন। প্রায় ৩৮০০ মিলিয়ন ঘনফুট চাহিদার বিপরীতে চলতি মাসে গড়ে সারাদেশে ২৫০০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ হচ্ছে।

গত অক্টোবর থেকে শীত শুরু হওয়ায় সারাদেশে বিদ্যুতের চাহিদা কমেছে। পাশাপাশি বিদ্যুৎখাতে কমেছে গ্যাসের চাহিদাও। তবুও সংকট আরও ঘনিভূত হয়েছে।

এদিকে গ্যাস সংকট কবে কাটবে তা নিয়ে গতকাল সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন বিদ্যুৎ, জ্বালানি খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। মার্চের আগে পরিস্থিতি স্বাভাবিক হবে না জানিয়ে তিনি বলেন, গ্যাসের স্বল্পতা রয়েছে। বর্তমানে কিছু সংকটও রয়েছে। তবে এটা সাময়িক। আশা করছি, কয়েকদিনের মধ্যেই সংকট দূর হবে। গ্যাসের সরবরাহ বাড়বে।

প্রতিমন্ত্রী বলেন, দিন-তারিখ ঠিক করে নয়, দেশীয় গ্যাসের উৎপাদন বাড়ানোই লক্ষ্য। ভোলা-বরিশাল পাইপলাইন তৈরি করার লক্ষ্য রয়েছে। আরো ১০০টি কূপ খনন করা হবে। ২০২৫ সালের মধ্যে ৪৬টি কূপ খনন করা হবে। আশা করি, বছরের মধ্যে ৫০০ এমএমসিএফ (মিলিয়ন ঘনফুট) গ্যাস যোগ করা যাবে।

তিনি বলেন, এলএনজি আমদানিও বাড়বে। গ্যাস ম্যানেজমেন্ট মাস্টারপ্ল্যান করা হচ্ছে। বিবিয়ানায় সম্ভাবনা রয়েছে, দশমিক টিসিএফ (ট্রিলিয়ন ঘনফুট) গ্যাস পাওয়ার সম্ভাবনা রয়েছে। শেভরন সেখানে কাজ করছে। গভীর সমুদ্রে অনুসন্ধান করার বিষয়ে বেশিরভাগ প্রতিষ্ঠানকে আনতে চাই। সেটি নিয়ে কাজ চলছে।

নসরুল হামিদ আরও বলেন, মার্চের প্রথম সপ্তাহে এফএসআরইউ (ভাসমান এলএনজি টার্মিনাল) আসবে। ২০২৬ সালের মধ্যে নিরবিচ্ছিন্ন গ্যাস দেওয়ার লক্ষ্য রয়েছে। আমদানি বড় করতে চাই না।

তিনি বলেন, আগামী - মাসের মধ্যে হরিপুরের তেলের বিষয়টিও নিশ্চিত হওয়া যাবে। বিপিসির পাইপলাইন কার্যক্রম চলমান আছে। সেটি দ্রুত শেষ করা হবে।

অন্যদিকে তিতাস পেট্রোবাংলার কর্মকর্তারা বলছেন, এই গ্যাস সংকটের পেছনে দেশীয় উৎপাদন কমে যাওয়া একটা কারণ। পাশাপাশি এলএনজি আমদানির পরিমাণও কমেছে। নিকট ভবিষ্যতে এই সংকট থেকে উত্তরণের পথও দেখতে পাচ্ছেন না তারা।

তারা বলছেন, আগামী ফেব্রুয়ারিতে গ্যাস সরবরাহের উন্নতি হবে। তবে তখন গ্যাসের চাহিদা আরও বাড়বে। ফলে ধৈর্য ধরা ছাড়া কোনো সমাধান দেখাতে পারছেন না তারা।

বিষয়ে গতকাল রাতে তিতাসের মহাব্যবস্থাপক প্রকৌশলী মো. সেলিম মিয়া ঢাকা টাইমসকে বলেন, ‘পরিস্থিতি স্বাভাবিক করতে আমরা কাজ করে যাচ্ছি। অবশ্যই পরিস্থিতির উন্নতি হবে। মানুষ যে কষ্ট পাচ্ছে গ্যাসের জন্য, তা আমরা অনুভব করি। সে কারণেই আমরা নিরবচ্ছিন্নভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছি।

পুরান ঢাকার বাসিন্দা আবু আলম জানান, তারা রাতজেগে রান্না করছেন। দিনে গ্যাস থাকে না। একই কথা জানান কাঠালবাগান এলাকার মবশে^ আলীও। তিনি বেসরকারি চাকরিজীবী। বলেন, সকাল হলেই গ্যাস চলে যায়। আসে গভীর রাতে। কি যে একটা অস্বস্তি তা বুঝাতে পারব না।উত্তরাখানের মাদারবাড়ি, ভাসানটেক বিআরপি এলাকা, আজিমপুর, মিরপুর, রামপুরা, কামরাঙ্গীচর, ডেমরা, পূর্ব দোগাইর, হাজীনগর, কোলাটিয়া, পূর্ব শেওড়াপাড়া, মিরপুর, শ্যামলী, পল্লবী, বনশ্রী, গেন্ডারিয়া, নবাবগঞ্জ, নারিন্দা, মোহাম্মদপুর ভাসানটেকসহ পুরান ঢাকার বেশ কিছু এলাকার বাসিন্দাদের সঙ্গে কথা বলে গ্যাস সংকটে দুর্ভোগ পোহানোর চিত্র পাওয়া যায়।

তাদের আক্ষেপ, ‘কিছুদিন পরপরই গ্যাসের বিল বাড়ায়। কিন্তু সেবা দেওয়ার নামে নেই। গ্যাস দেয় না শুধু সরকার টাকা নেয়।

তবে এই দুর্ভোগ শিগগিরই কমার সম্ভাবনা নেই বলে পেট্রোবাংলার একাধিক কর্মকর্তা ঢাকা টাইমসকে জানিয়েছেন।

(ঢাকাটাইমস/১৭জানুয়ারি/আরআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

তিউনিসিয়ায় নৌকাডুবিতে নিহত ৮ বাংলাদেশির মরদেহ পরিবারের কাছে হস্তান্তর

গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ: উদ্ধার সহায়তায় বিজিবি

নবম পে-স্কেল বাস্তবায়নসহ সাত দফা দাবি সরকারি কর্মচারীদের 

উত্তরবঙ্গের সঙ্গে ট্রেন যোগাযোগ বন্ধ, স্টেশন মাস্টারসহ বরখাস্ত ৩

১০ টাকায় টিকিট কেটে চিকিৎসা নিলেন প্রধানমন্ত্রী

খালেদা জিয়ার বিচার শেষ না হওয়ার জন্য বিএনপি নেতারা দায়ী: ওবায়দুল কাদের

জাতিসংঘে বাংলাদেশের ‘শান্তির সংস্কৃতি’ প্রস্তাব গৃহীত

ধরে নিয়ে যাওয়া ১০ বাংলাদেশি জেলেকে ছেড়ে দিয়েছে আরাকান আর্মি

র‍্যাব সদস্যকে চাপা দিয়ে মারার ঘটনায় পিকআপ চালক গ্রেপ্তার

ছয় অঞ্চলে ঝড়ের আশঙ্কা, নদীবন্দরে সতর্ক সংকেত

এই বিভাগের সব খবর

শিরোনাম :