শৈত্যপ্রবাহে বন্ধ ৯ জেলার শিক্ষাপ্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২২ জানুয়ারি ২০২৪, ১৬:২১ | প্রকাশিত : ২২ জানুয়ারি ২০২৪, ১২:০৯

রাজশাহী, রংপুর বিভাগসহ দেশের ২১ জেলায় বইছে মৃদু শৈত্যপ্রবাহ। তীব্র শীতে জবুথবু ও অসহায় হয়ে পড়েছে মানুষ। চলতি মৌসুমে রাজধানী ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২.১ ডিগ্রি সেলসিয়াস। এদিকে দিনাজপুর-জয়পুরহাট-নওগাঁয় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮.১ ডিগ্রি সেলসিয়াস।

মৃদু শৈত্যপ্রবাহে বন্ধ কয়েকটি জেলার শিক্ষাপ্রতিষ্ঠান। রাজশাহীতে টানা দ্বিতীয় দিনের মতো বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়সহ বাদ যায়নি কিন্ডারগার্টেনগুলোও।

গাইবান্ধায় ঘন কুয়াশা, হিমেল হাওয়া ও কনকনে ঠান্ডার কারণে বিদ্যালয়গুলোর একদিন পাঠদান বন্ধ রাখা হয়েছে। তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে আসায় সোমবার বিদ্যালয় ছুটির এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. হারুনর রশিদ।

তিনি আরও বলেন, এই কনকনে শীতের মধ্যে শিক্ষার্থীদের স্কুলে যাতায়াত খুবই কষ্টকর হয়ে পড়েছে। তাপমাত্রা আবারও ১০ ডিগ্রির নিচে নামলে শিক্ষার্থীদের স্বার্থে সিদ্ধান্ত নিয়ে বিদ্যালয়ের ছুটি বাড়ানো হবে।

চুয়াডাঙ্গায় তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামার কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখতে বলা হয়েছে। জেলার প্রধান শিক্ষকদের এ নির্দেশনা দেওয়া হয়েছে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার তবিবুর রহমান বলেন, সকালে আবহাওয়া অফিসে খোঁজ নিয়ে জানার পরপরই প্রধান শিক্ষকদের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার জন্য বলা হয়েছে।

চুয়াডাঙ্গা জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আতাউর রহমান বলেন, যেহেতু আগে থেকে তাপমাত্রার বিষয়ে কিছুই জানতে পারিনি। সে কারণে বিদ্যালয় বন্ধের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়নি। আজ সোমবার আবহাওয়া অফিসের সঙ্গে কথা বলে কদিনের তাপমাত্রার খবর নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

পাবনার ঈশ্বরদীতে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়সহ মাদরাসা বন্ধ ঘোষণা করা হয়েছে। তাপমাত্রা অস্বাভাবিক কমে যাওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। রবিবার রাতে উপজেলা নির্বাহী কর্মকর্তা সুবির কুমার দাস এক বিজ্ঞপ্তিতে এ আদেশ দেন।

লালমনিরহাটে তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামায় জেলার সব মাধ্যমিক ও প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

লালমনিরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ উল্যাহ জানান, আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা প্রথমে ৯ ডিগ্রি ও পরে ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। ফলে সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থী ও শিক্ষকরা উপস্থিত হওয়ার পর এ সিদ্ধান্ত জানতে পেরে তারা বাড়ি ফিরে যান। এ সিদ্ধান্তে শিক্ষার্থী ও শিক্ষকরা সন্তোষ প্রকাশ করেছেন।

নীলফামারীর সব প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে দুইদিন পাঠদান বন্ধ রাখা হয়েছে। তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে আসায় সোমবার বিদ্যালয় ছুটির এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার হাফিজুর রহমান ও জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এ এম শাহজাহান সিদ্দিক।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এ এম শাহজাহান সিদ্দিক বলেন, আজকের সর্বনিম্ন তাপমাত্রা সৈয়দপুর বিমানবন্দরে ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস এবং ডিমলায় ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রিপোর্ট করা হয়েছে। তাপমাত্রা ১০ ডিগ্রির কম হওয়ায় নীলফামারি জেলার সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান বন্ধ রাখা হয়েছে। তবে শিক্ষকদের সময় মতো স্কুলে যেতে হবে।

কুড়িগ্রামে শৈত্যপ্রবাহের কারণে জেলার সকল প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় বন্ধ রয়েছে। এ ছাড়া ঠান্ডার কারণে প্রায় ২ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানের পাঠদান কার্যক্রম বন্ধ রয়েছে।

কুড়িগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নবেজ উদ্দিন জানান, শৈত্যপ্রবাহ থাকলে সব স্কুল বন্ধ থাকবে। তাপমাত্রা বৃদ্ধি পেলে স্কুল খুলবে। এরকম একটি চিঠি জেলার ৯ উপজেলায় দেওয়া হয়েছে। এ ছাড়া আমরা প্রতিদিন সকাল ৯টার মধ্যে তাপমাত্রার খোঁজখবর রাখছি।

নওগাঁয় চলমান মৃদু শৈত্যপ্রবাহে ঘন কুয়াশা আর কনকনে ঠান্ডা পরিস্থিতি বিবেচনায় আজ সোমবার (২২ জানুয়ারি) জেলার প্রাথমিক পর্যায়ের ১ হাজার ৩৭৪টি এবং মাধ্যমিক পর্যায়ের ৪৪৪টি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

রবিবার সন্ধ্যায় এ তথ্য নিশ্চিত করেছেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সাইফুল ইসলাম ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা লুৎফর রহমান।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, যেসব জেলায় তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামবে, সেখানে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের পাঠদান বন্ধ ঘোষণা করা যাবে।

রংপুরে সব প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান বন্ধ ঘোষণা করা হয়েছে। সোমবার সকালে তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামায় এই সিদ্ধান্তের কথা জানায় প্রাথমিক শিক্ষা বিভাগ। তবে শিক্ষকরা যথারীতি বিদ্যালয়ে উপস্থিত থাকবেন।

বিষয়টি নিশ্চিত করেন বিভাগীয় উপপরিচালক মো. মোজাহিদুল ইসলাম। তিনি বলেন, শীতের কারণে বিদ্যালয়ে পাঠদান বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে তাপমাত্রা বাড়লে বিদ্যালয় আবার স্বাভাবিকভাবে চলবে।

(ঢাকাটাইমস/২২জানুয়ারি/প্রতিনিধি/জেডএম)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :