হার্টের সমস্যা ও হৃদরোগ থেকে বাঁচতে যেসব অভ্যাস ছাড়তেই হবে

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৫ জানুয়ারি ২০২৪, ১০:১২

প্রধানত হৃদসংবহন তন্ত্র, মস্তিষ্ক, বৃক্ক ও প্রান্তিক ধমনী সম্পর্কিত রোগকে হৃদরোগ বলে। হৃদরোগের অনেক কারণ থাকতে পারে, তবে উচ্চ রক্তচাপ ও অ্যাথেরোসক্লোরোসিস প্রধান। পাশাপাশি, বয়সের সঙ্গে সঙ্গে হৃৎপিণ্ডের গঠনগত ও শারীরবৃত্তিক পরিবর্তন হৃদরোগের জন্য অনেকাংশে দায়ী, যা স্বাস্থ্যবান ব্যক্তিরও হতে পারে।

হঠাৎ করেই একদিন দেখা দিল হৃদরোগ, এমনটা কিন্তু হয় না। বরং দীর্ঘদিনের নানা অভ্যাসের কারণেই এই সমস্যা ধীরে ধীরে তৈরি হয়। যা হঠাৎ করে মারাত্মক হয়ে ওঠে। তাই প্রতিদিনের অভ্যাসে কিছু বদল আনলেই হৃদরোগ ও অন্যান্য জটিলতা এড়ানো যেতে পারে। তাতে হার্টও ভালো থাকে। যেমন-

১। উচ্চ রক্তচাপের সমস্যা অনেকেরই রয়েছে। এর থেকে হার্ট অ্যাটাকের মতো গুরুতর সমস্যা দেখা দিতে পারে। তাই এমন কোনো নির্দিষ্ট সমস্যা থাকলে নিয়মিত ওষুধ খান।

২। প্রতিদিনকার ব্যায়াম হার্ট ভালো রাখার জন্য বেশ জরুরি। তাই ব্যায়ামকে অবহেলা করবেন না। ছুটির দিন হলেও নিয়ম করে ব্যায়াম করলে হৃদরোগজনিত সমস্যা তৈরি হবে না।

৩। ফলমূল বেশি করে খাওয়া জরুরি। প্রতিদিনকার খিদে মেটাতে খাবারের তুলনায় ভরসা রাখুন ফলের উপর। এতে খারাপ ফ্যাট, কোলেস্টেরল বা কার্বোহাইড্রেট শরীরে জমে না। ফলে হার্টের স্বাস্থ্যও ভালো থাকে।

৪। প্রসেসড ফুড যেমন পিৎজা বার্গারের মতো খাবার এড়িয়ে চলুন। এমন খাবার খেলে শরীরে খারাপ কোলেস্টেরল ও ফ্যাটের পরিমাণ বাড়তে পারে। যা একেবারেই ক্ষতিকর। এছাড়া, অতিরিক্ত তেলেভাজা খাবার এড়িয়ে চলাই হার্টের জন্য ভালো।

৫। দুপুর ও রাতের খাবার খাওয়ার সময় অনেকেই পেট ভর্তি করে খাবার খান। তা না করে অল্প অল্প করে খাবার খান। এতে হজমের প্রক্রিয়াতে বেশি চাপ পড়ে না। খুব খিদে পেলে মাঝে মাঝে ফল খেতে পারেন। এই নিয়মগুলো মানলেই ভালো থাকবেন হার্ট, নিয়ন্ত্রণে থাকবে হৃদরোগ।

(ঢাকাটাইমস/২৫জানুয়ারি/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :