বাংলাদেশে বিনিয়োগ ও বাণিজ্য সম্প্রসারণে আগ্রহী গাম্বিয়া

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০১ ফেব্রুয়ারি ২০২৪, ২০:৩৫

বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় বিনিয়োগ ও বাণিজ্য বাড়াতে আগ্রহ প্রকাশ করেছে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া। বস্ত্র ও পাট মন্ত্রী এবং আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানকের সঙ্গে এক বৈঠকে এ আগ্রহ প্রকাশ করেন ঢাকায় নিযুক্ত গাম্বিয়ার হাইকমিশনার মুস্তফা জাওয়ারার।

বৃহস্পতিবার মন্ত্রণালয়ে মন্ত্রীর কার্যালয়ে হাইকমিশনারের সঙ্গে এই বৈঠক হয়। পরে এ বিষয়ে জানান বস্ত্র ও পাটমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারকে গাম্বিয়া অকুণ্ঠ সমর্থন জানিয়েছে উল্লেখ করে- জাহাঙ্গীর কবির নানক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পঞ্চমবারের মতো সরকার গঠন করায় তাকে অভিন্দন জানিয়েছে দেশটি।

প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশে যে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে গাম্বিয়া তার ভূয়সী প্রশংসা করেছে বলেও জানান তিনি।

নানক বলেন, নিপীড়িত রোহিঙ্গাদের সুরক্ষার জন্য ব্যবস্থা নিতে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালত (আইসিজে) ২০১৯ সালের ১১ নভেম্বর জাতিসংঘের সর্বোচ্চ আদালত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে) মামলা করে গাম্বিয়া। এজন্য গাম্বিয়ার সরকার ও জনগণকে ধন্যবাদ জানিয়েছে বাংলাদেশ।

তিনি বলেন, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় বাংলাদেশ ও গাম্বিয়া একসঙ্গে পারস্পারিক সহযোগিতার মাধ্যমে কাজ করছে। এ পারস্পারিক বন্ধুত্বপূর্ণ সহযোগিতা ভবিষ্যতেও অটুট থাকবে এবং আরও জোরদার হবে।

গাম্বিয়ার হাইকমিশনার জানান, গাম্বিয়া আন্তরিকভাবে বিশ্বাস করে যে- বাংলাদেশ তাদের বন্ধুপ্রতীম দেশ। গাম্বিয়া ও বাংলাদেশের মধ্য ঐতিহাসিক সম্পর্ক রয়েছে। সেজন্য গাম্বিয়া বাংলাদেশের পাট ও পাটজাত পণ্য ছাড়াও বিভিন্ন কৃষিপণ্য আমদানি, বাংলাদেশের টেক্সটাইল শিক্ষা, ইসলামিক ও সাংস্কৃতিক শিক্ষা ও ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণ ও উন্নয়ন ঘটাতে আগ্রহী।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বিএনপি রাজনীতির নামে এখন সন্ত্রাসী কর্মকাণ্ড করে একটি নামসর্বস্ব দলে পরিণত হয়েছে। তারা দেশের উন্নয়নকে ব্যাহত করতে চায়। ক্ষমতায় যাওয়ার জন্য তারা এখন বেপরোয়া কর্মকা- পরিচালনা করছে।

সহিংস কর্মকাণ্ডের পথ পরিহার করে সুস্থ ধারার রাজনীতিতে ফিরে আসতে বিএনপির প্রতি আহ্বান জানান তিনি।

ঢাকা টাইমস/০১ফেব্রুয়ারি/ইএস

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :